মুজিববর্ষ হবে ‘সেবাবর্ষ’: ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুৎ

Send
সঞ্চিতা সীতু
প্রকাশিত : ২২:৪৪, জানুয়ারি ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৪৮, জানুয়ারি ৩১, ২০২০

বিদ্যুৎমুজিববর্ষে বড় লক্ষ্য সামনে রেখে কাজ শুরু করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। এই কর্মসূচির অংশ হিসেবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শতভাগ মানুষকে বিদ্যুৎসেবা দেবে বিদ্যুৎ বিভাগ। মুজিববর্ষকে ‘সেবাবর্ষ’ হিসেবে ঘোষণা দিয়ে বিদ্যুৎ বিভাগ গুচ্ছপরিকল্পনারও ঘোষণা দিয়েছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় মুজিববর্ষ উপলক্ষে একটি প্রকাশনা ও প্রচার উপকমিটি গঠন করেছে। কমিটির বিদ্যুৎ বিভাগ ইতোমধ্যে কর্মপরিকল্পনা নির্ধারণ করেছে।

মুজিববর্ষ উপলক্ষে বিদ্যুৎ বিভাগ যে পরিকল্পনা হাতে নিয়েছে, তাতে বলা হয়েছে, ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা হবে। এছাড়া, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সনীতির আওতায় গ্রাহক হয়রানিমুক্তির লক্ষ্যে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করবে।

প্রতিটি কোম্পানি বা সংস্থার মধ্য থেকে কাজের সফলতার জন্য বঙ্গবন্ধু সার্ভিস এক্সেলেন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে। এছাড়া, প্রতিটি উপজেলায় সেবা দেওয়ার ক্ষেত্রে একজন সেরা বিদ্যুৎকর্মীকে বঙ্গবন্ধু পুরস্কার দেওয়া হবে।

প্রতিটি বিদ্যুৎ বিতরণ কেন্দ্রের প্রবেশ মুখে বঙ্গবন্ধুর সেবা-সম্পর্কিত বক্তব্য  ও উক্তিগুলো ইলেকট্রনিক্স বোডের মাধ্যমে প্রচার করা হবে।

গ্রাহকসেবা বাড়াতে ‘ইনোভেশন’ প্রতিযোগিতকার আয়োজনও করতে চায় বিদ্যুৎ বিভাগ। সেবা পেতে গ্রাহকদের জন্য একটি আলাদা হট লাইন নম্বর প্রবর্তন করা হবে। বিদ্যুৎ খাতের বিবর্তনের ওপর আন্তর্জাতিক মানের প্রকাশনা প্রকাশ করা হবে। এছাড়া, ডকুমেন্টারি  নির্মাণ, প্রচার, বিভিন্ন সেমিনার, সভা ও প্রচার প্রচারণা চলবে।

বঙ্গবন্ধুর দর্শন, জাতীয় উন্নয়নে বিদ্যুৎ খাতের অবদান, বিদ্যুৎখাতের অর্জন বিষয়ে জাতীয় বিদ্যুৎ সপ্তাহের আয়োজন এবং বঙ্গবন্ধুর অবদানের বিষয়ে আলোকপাত করার নির্দেশ দেওয়া হয়েছে বিভাগের কর্মকর্তাদের। এছাড়া, বিদ্যুৎ সাশ্রয় ও দুর্ঘটনা প্রতিরোধে করণীয় নিয়ে লিফলেট বিতরণ করার কাজও চালিয়ে যেতে চায় বিদ্যুৎ বিভাগ।

এ বিষয়ে জানতে চাইলে পাওয়ার সেলের মহাপরিচালকে মোহম্মদ হোসেইন বলেন, ‘আমরা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর বছরকে সেবাবর্ষ হিসেবে ঘোষণা দিয়েছি। এই উপলক্ষে প্রতিদিন আমরা একঘণ্টা বেশি দাফতরিক কাজ করবো। অন্যদিকে গ্রাহককে সেবা দিতে যা যা প্রয়োজন, সে লক্ষ্যে সব ধরনের উদ্যোগই নেওয়া হবে। গ্রাহক হয়রানি কমানো, সংযোগ পাওয়া সহজ করা, বিল সহজ করাসহ সব ধরনের কাজ করা হবে।’ তিনি বলেন, ‘শতভাগ বিদ্যুৎ দেওয়া আমাদের আরও একটি বড় উদ্যোগ। ডিসেম্বরের মধ্যেই আমরা দেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ দিতে চাই।’

উল্লেখ্য, আগামী ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে বিদ্যুৎ বিভাগ থেকে সেবাবর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে।

/এমএনএইচ/

লাইভ

টপ