টাকার সরবরাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ ছাড়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৪৬, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, এপ্রিল ০৯, ২০২০

টাকা

করোনাভাইরাসের ক্ষতি মোকাবিলায় ব্যাংক ব্যবস্থায় পর্যাপ্ত অর্থ সরবরাহ নিশ্চিত করতে বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে এক শতাংশ কমানো হয়েছে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ বা সিআরআর (ক্যাশ রিজার্ভ রিকোয়ারমেন্ট)। এছাড়া রেপো বা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে স্বল্প মেয়াদে ধারের (পুনঃক্রয় চুক্তি) সুদহার কমানো হয়েছে বেসিস পয়েন্ট ৫০ শতাংশ।

নতুন নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে দশমিক ৫০ শতাংশ কমিয়ে ৫ দশমিক ২৫ শতাংশ করা হয়েছে। আর সিআরআর বা নগদ জমা সংরক্ষণের হার এক শতাংশ কমিয়ে ৩ দশমিক ৫ শতাংশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগের আলাদা দু’টি সার্কুলারের মাধ্যমে ব্যাংকগুলোকে এ তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে অর্থনীতিকে গতিশীল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ৫টি প্যাকেজ ঘোষণা করেছেন। এর মধ্যে দুটি প্যাকেজের আওতায় এসএমই, শিল্প ও সেবা খাতে ৫০ হাজার কোটি টাকার ঋণ দিতে হবে ব্যাংকগুলোর নিজস্ব উৎস থেকে। এক্ষেত্রে তারল্য নিয়ে যাতে কোনও সংকট তৈরি না হয়, সেজন্য ব্যাংকগুলোতে টাকার সরবরাহ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

/জিএম/এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ