X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

কেনা হচ্ছে ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৫

সরকার দেশের অভ্যন্তরীণ প্রয়োজনে ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব তথ্য জানান। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়ালি যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল জানান, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল ইন্দোনেশিয়ার পিটি বুমি সিয়াক পুসাকু জাপিনের কাছে থেকে কিনছে। এর জন্য সরকারের মোট ব্যয় হবে ১৭৪ কোটি ২০ লাখ টাকা।

এছাড়া বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘কর্ণফুলী নদীর সদরঘাট হতে বাকলিয়া চর পর্যন্ত বর্জ্য অপসারণ এবং ড্রেজিংয়ের মাধ্যমে নাব্য বৃদ্ধি’ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫৩ কোটি ৫৩ লাখ টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

একই সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) কর্তৃক কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের বাস্তবায়ন তদারকির জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে জয়েন্ট ভেঞ্চারে উজো এবং কোরিয়ার সানজিনকে নিয়োগ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ জন্য ৫৯ কোটি ৩৬ লাখ ৯৬ হাজার ৫৩৯ টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব জানান, খাদ্য মন্ত্রণালযের অধীনে রাশিয়া থেকে জিটুজি ভিত্তিতে যে গম আনার আলোচনা হয়েছে, সেটা মূলত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের জন্য রাশিয়া থেকে একটি অফার এসেছে। সেটা নিয়ে প্রথমে এখানে নীতিগত অনুমোদনের পর তারা নেগোসিয়েশনে বসবে। এরপর বোঝা যাবে, তারা কোন দামে দিতে পারবে। দামের বিষয়টি এখনও চূড়ান্ত করা যায়নি।

সোলার পাওয়ারের কন্ট্রাক্ট পানামাকে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘পানামা নামের একটি দেশ আছে, যে প্রতিষ্ঠান নিয়ে কন্ট্রোভার্সি, সেই পানামা এ পানামা নয়। আমার মনে হয়, পানামা নামের কোম্পানিটি বিতর্কিত, সেটি আমরা জানি। তাই আমরা সাবধানতা অবলম্বন করি।’

অর্থমন্ত্রী আরও বলেন, ‘পানামা পেপারস— যেখানে অনেকের টাকা ছিল, যা আপনারা পত্র-পত্রিকায় দেখেছেন, আমরাও দেখেছি। সেখানে ডিটেইলে গিয়ে এমন কিছু আমরা পাইনি। পানামা পেপারস আর পানামা এক না। হতে পারে এটা ভিন্ন কোম্পানি। পাওয়ার প্ল্যানটিতে সরকারের কোনও বিনিয়োগ নেই। এখানে তাদের সঙ্গে যে চুক্তি, তা হলো— তারা পাওয়ার প্রডিউস করবে, তারপর সরকার তা কিনে নেবে। পুরো বিনিয়োগটা জয়েন্ট ভেঞ্চার কোম্পানি। সরকার এখানে ফাইন্যান্স করছে না।’

 

/এসআই/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মুশফিক-লিটনের জন্য কষ্ট হচ্ছে মুমিনুলের
মুশফিক-লিটনের জন্য কষ্ট হচ্ছে মুমিনুলের
টাঙ্গাইলে জাপাতে যোগ দিলেন ব্যবসায়ী-শিক্ষার্থীসহ ৪০ জন 
টাঙ্গাইলে জাপাতে যোগ দিলেন ব্যবসায়ী-শিক্ষার্থীসহ ৪০ জন 
বেকসুর শাহরুখপুত্র!
বেকসুর শাহরুখপুত্র!
'৫০ বছর পুরনো' ট্যাংক ইউক্রেন পাঠাচ্ছে রাশিয়া
'৫০ বছর পুরনো' ট্যাংক ইউক্রেন পাঠাচ্ছে রাশিয়া
এ বিভাগের সর্বাধিক পঠিত