X
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২
১২ আশ্বিন ১৪২৯

খেলাপিদের জন্য বিশাল ছাড়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ জুলাই ২০২২, ২১:৩০আপডেট : ১৮ জুলাই ২০২২, ২৩:০৪

গত বছরের মার্চের তুলনায় চলতি মার্চে খেলাপি ঋণ বেড়েছে ১৯ দশমিক ৩০ শতাংশ। মার্চ শেষে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১৩ হাজার কোটি টাকার বেশি। এবার সেটাও নিয়মিত করার বিশাল সুযোগ করে দিলো বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৮ জুলাই) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলার অনুযায়ী খেলাপি ঋণ নিয়মিত করতে এখন আড়াই থেকে সাড়ে ৪ শতাংশ অর্থ জমা দিলেই চলবে। আগে যা ছিল ১০ থেকে ৩০ শতাংশ।

এ ঋণ পরিশোধ করা যাবে ৫ থেকে ৮ বছরে। আগে সময় দেওয়া হতো সর্বোচ্চ দুই বছর। এমনকি এখন নতুন করে ঋণও নিতে পারবেন খেলাপিরা।

সার্কুলার অনুযায়ী পর পর চারবার ঋণ খেলাপি হলেও ঋণ পুনঃতফসিল করা যাবে। অর্থাৎ ১৮ বছর ঋণের সব টাকা ফেরত না দিলেও গ্রাহকের আইনি সমস্যা হবে না।

সার্কুলারে বলা হয়েছে, কোভিড-১৯-এর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব, বহির্বিশ্বের অর্থনৈতিক অস্থিতিশীলতা ও নতুন করে আবার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় রাখতে নতুন নীতিমালা জারি হয়েছে। এছাড়া, শ্রেণিকৃত ঋণের সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থও দেখা হয়েছে এখানে।

ব্যাংকগুলোকে এই সার্কুলারের আলোকে নিজস্ব নীতিমালা করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। আরও বলা হয়েছে, যেসব গ্রাহক আর্থিক দুরবস্থায় রয়েছে অথবা গৃহীত ঋণের সম্পূর্ণ অর্থ আদায়ে অনিশ্চয়তা রয়েছে এরূপ ক্ষেত্রে যাতে নিয়মমাফিক পুনঃতফসিলিকরণ বা পুনঃ পুনঃ পুনঃতফসিল পরিহার করা যায় সে লক্ষ্যে নীতিমালায় প্রয়োজনীয় ব্যবস্থাও রাখতে হবে।

তবে বাংলাদেশ ব্যাংক এও বলেছে, ঋণগ্রহীতা কর্তৃক তহবিল অন্যত্র স্থানান্তর কিংবা তিনি একজন ‘অভ্যাসগত ঋণখেলাপি’ হলে তার পুনঃতফসিলিকরণের আবেদনপত্র বিবেচনাযোগ্য হবে না। তার ঋণ আদায়ে আইনি ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, শ্রেণিকৃত কোনও ঋণ সর্বোচ্চ তিনবার পুনঃতফসিলযোগ্য হবে। তবে, খেলাপি ঋণ আদায়ের স্বার্থে বিশেষ বিবেচনায় ৪র্থবার পুনঃতফসিল করা যাবে।

 

সার্কুলারে আরও যা আছে

  • মেয়াদি ঋণ ১০০ কোটি টাকার কম হলে গ্রেস পিরিয়ডসহ ৬ বছর মেয়াদ বাড়ানো যাবে।
  • ১০০ কোটি ও তদূর্ধ্ব, কিন্তু ৫০০ কোটি টাকার কম হলে ৭ বছর মেয়াদ বাড়ানো যাবে।
  • ৫০০ কোটি টাকা ও তদূর্ধ্ব হলে ৮ বছর মেয়াদ বাড়ানো যাবে। এছাড়া চলমান ও তলবি ঋণ ৫০ কোটি টাকার কম হলে ৫ বছর বাড়ানো যাবে।
  • ৫০ কোটি টাকা ও তদূর্ধ্ব কিন্তু ৩০০ কোটি টাকার কম হলে ৬ বছর মেয়াদ বাড়ানো যাবে।
  • ৩০০ কোটি টাকা ও তদূর্ধ্ব হলে ৭ বছর মেয়াদ বাড়ানো যাবে।
  • কোনও গ্রাহকের ঋণ হিসাব ২য় পুনঃতফসিলিকরণের ক্ষেত্রে সর্বোচ্চ মেয়াদ ৭ বছর হলে ৩য় পুনঃতফসিলিকরণের ক্ষেত্রে সর্বোচ্চ মেয়াদ হবে ৬ বছর। ৪র্থ পুনঃতফসিলিকরণের ক্ষেত্রে সর্বোচ্চ মেয়াদ হবে ৫ বছর।
  • কৃষি ও ক্ষুদ্র ঋণ প্রথমবার পুনঃতফসিলের ক্ষেত্রে মেয়াদ হবে সর্বোচ্চ ৩ বছর এবং ২য় ও পরবর্তী প্রতিবার পুনঃতফসিলের ক্ষেত্রে সর্বোচ্চ মেয়াদ হবে ২ বছর ৬ মাস।
  • ঋণের পরিমাণ বিবেচনায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রেস পিরিয়ড ৬ মাস হবে। তবে, গ্রাহকের ক্ষতির পরিমাণ বিবেচনায় গ্রেস পিরিয়ডের মেয়াদ সর্বোচ্চ ১ বছর নির্ধারণ করা যাবে।
  • পুনঃতফসিলের সর্বোচ্চ মেয়াদকাল সব ঋণগ্রহীতার জন্য সমহারে প্রযোজ্য হবে না। প্রকৃত ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতার ক্ষতির পরিমাণকে যথাযথভাবে বিবেচনায় নিয়ে পুনঃতফসিলের মেয়াদকাল নির্ধারণ করতে হবে।
  • মেয়াদকাল নির্ধারণের ক্ষেত্রে ব্যাংকের পর্ষদ/নির্বাহী কমিটির সভায় উপস্থাপিত স্মারকে এবং সভার কার্যবিবরণীতে সুস্পষ্ট কারণ উল্লেখ থাকতে হবে।
  • নিয়মিত (অশ্রেণিকৃত: স্ট্যান্ডার্ড বা এসএমএ) মেয়াদি ঋণ (চলমান, তলবি বা অন্য কোনও প্রকার ঋণ রূপান্তরের মাধ্যমে সৃষ্ট নয়)-এর বিদ্যমান অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত মেয়াদ বর্ধিত করে ঋণ পুনর্গঠন করা যাবে। কোনও ঋণ হিসাবকে ঋণের মেয়াদের মধ্যে শুধু একবার এরূপ পুনর্গঠন সুবিধা দেওয়া যাবে।
  • কোনও প্রকার ডাউন পেমেন্ট গ্রহণ ছাড়া মেয়াদি ঋণ পুনর্গঠন করা যাবে। ঋণ পুনর্গঠন সংক্রান্ত সিদ্ধান্ত পরিচালনা পর্ষদ/নির্বাহী কমিটি কর্তৃক অনুমোদিত হতে হবে।
  • তলবি ঋণ, চলমান ঋণ বা মেয়াদি ঋণ বিভিন্ন প্রকৃতির হওয়ায় এ জাতীয় ঋণগুলোকে একত্রিত করে একক ঋণ হিসেবে পুনঃতফসিল করা যাবে না। তবে, একই প্রকৃতির একাধিক ঋণ হিসাবকে (পুনঃতফসিলের ক্রম একই হওয়া সাপেক্ষে) একত্রিত করে একক ঋণ হিসেবে পুনঃতফসিল করা যাবে।
  • শ্রেণিকৃত কোনও ঋণে সার্কুলার জারির আগে ৪ বা ততধিকবার পুনঃতফসিলকৃত হলে বিশেষ বিবেচনায় ঋণ হিসাবটি সর্বশেষ একবার পুনঃতফসিল করা যাবে, যা ৪র্থ বার হিসেবেই গণ্য হবে।
  • ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এরূপ পুনঃতফসিলিকরণের সুযোগ থাকবে। ৪র্থবার পুনঃতফসিলিকরণের পরও কোনও ঋণখেলাপি হলে পাওনা আদায়ের লক্ষ্যে ব্যাংক আবশ্যিকভাবে অর্থ ঋণ আদালত, বিকল্প বিরোধ নিষ্পত্তি, সালিশি, দেউলিয়া আদালত কিংবা অনুরূপ কোনও আদালতে মামলা দায়েরসহ আইনি ব্যবস্থা নেবে।
  • শ্রেণিকৃত কোনও ঋণ পুনঃতফসিলিকরণ ছাড়া কিংবা পুনঃতফসিলিকরণের যেকোনও পর্যায়ে বর্ণিত আইনি ব্যবস্থা গ্রহণে কোনও বাধা নেই।
  • জাল-জালিয়াতি বা অন্য কোনও প্রতারণার মাধ্যমে সৃষ্ট ঋণের ক্ষেত্রে এ সার্কুলারে বর্ণিত সুবিধা প্রদান করা যাবে না।
  • কোনও ঋণগ্রহীতা প্রয়োজনীয় ডাউন পেমেন্ট নগদে দিয়ে ঋণ পুনঃতফসিলিকরণের আবেদন করলে ব্যাংক আবশ্যিকভাবে আবেদনপত্র গ্রহণের ৩ মাস সময়ের মধ্যে তা নিষ্পত্তির ব্যবস্থা নেবে।
  • কোনও গ্রাহক কর্তৃক চেক, পে অর্ডার বা অন্য কোনও ইনস্ট্রুমেন্টের মাধ্যমে প্রয়োজনীয় অর্থ ডাউন পেমেন্ট হিসেবে প্রদান করা হলে ব্যাংক ওই ধরনের ইনস্ট্রুমেন্ট নগদায়নের পর পুনঃতফসিলিকরণের প্রক্রিয়া শুরু করবে।
  • পুনঃতফসিলিকরণের উদ্দেশ্যে ঋণগ্রহীতা কর্তৃক ব্যাংককে আগাম অবহিত করা সাপেক্ষে অব্যবহিত ৯০ দিন পর্যন্ত জমাকৃত একীভূত অর্থ ডাউন পেমেন্ট গণ্য করা যাবে।
  • বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে, প্রতিটি পুনঃতফসিলের ক্ষেত্রে ব্যাংকের ক্রেডিট কমিটি লিখিতভাবে ঋণ পুনঃতফসিলিকরণের যথার্থতা সম্পর্কে প্রত্যয়ন করবে।
  • ব্যাংকের তারল্য অবস্থা এবং অন্যান্য গ্রাহকের ঋণ প্রাপ্যতার ওপর পুনঃতফসিলিকরণের প্রভাব সম্পর্কেও ওই প্রত্যয়নপত্রে ব্যাখ্যা থাকতে হবে।
/জিএম/এফএ/এমওএফ/
সম্পর্কিত
সুদহার হবে ৫ শতাংশ
সুদহার হবে ৫ শতাংশ
প্রবাসীদের পাঠানো ডলারের দাম কমলো
প্রবাসীদের পাঠানো ডলারের দাম কমলো
টানা চতুর্থবার এডিবি’র পুরস্কার পেলো সিটি ব্যাংক
টানা চতুর্থবার এডিবি’র পুরস্কার পেলো সিটি ব্যাংক
মিলেমিশে সুদ মওকুফ আড়াই হাজার কোটি টাকা
মিলেমিশে সুদ মওকুফ আড়াই হাজার কোটি টাকা
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বঙ্গমাতা সেতুর পিলারে মালবাহী জাহাজের ধাক্কা
বঙ্গমাতা সেতুর পিলারে মালবাহী জাহাজের ধাক্কা
আদিতির হত্যাকারীর বিচারের দাবিতে বিক্ষোভ
আদিতির হত্যাকারীর বিচারের দাবিতে বিক্ষোভ
কয়েক ঘণ্টার মধ্যে পিবিআই’র চুরি হওয়া মালামাল উদ্ধার
কয়েক ঘণ্টার মধ্যে পিবিআই’র চুরি হওয়া মালামাল উদ্ধার
শিল্পকলায় নাট্যকেন্দ্রের ১৫তম প্রযোজনা
শিল্পকলায় নাট্যকেন্দ্রের ১৫তম প্রযোজনা
এ বিভাগের সর্বশেষ
সুদহার হবে ৫ শতাংশ
সুদহার হবে ৫ শতাংশ
প্রবাসীদের পাঠানো ডলারের দাম কমলো
প্রবাসীদের পাঠানো ডলারের দাম কমলো
মিলেমিশে সুদ মওকুফ আড়াই হাজার কোটি টাকা
মিলেমিশে সুদ মওকুফ আড়াই হাজার কোটি টাকা
গম ও ভুট্টা চাষ বাড়াতে ঋণ দেওয়া সংক্রান্ত চুক্তি সই
গম ও ভুট্টা চাষ বাড়াতে ঋণ দেওয়া সংক্রান্ত চুক্তি সই
ই-কমার্সে লেনদেনের লাইসেন্স পেলো ‘সার্ভিস হাব’
ই-কমার্সে লেনদেনের লাইসেন্স পেলো ‘সার্ভিস হাব’