X
শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩
২০ মাঘ ১৪২৯

বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার, মঙ্গলবার জরুরি সভা বাণিজ্যমন্ত্রীর

শফিকুল ইসলাম
২৯ আগস্ট ২০২২, ২৩:০৯আপডেট : ২৯ আগস্ট ২০২২, ২৩:০৯

বাজার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে সরকার। কোনও সিন্ডিকেট, নৈরাজ্য, একচেটিয়া ব্যবসা আর মানা হবে না। অস্থিরতা কমাতে জ্বালানি তেলের দাম কমানো, বিভিন্ন নিত্যপণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার, বেসরকারি উদ্যোগে চাল আমদানির সুফল জনগণকে এবার দিতে চায় সরকার। এ জন্য নিত্যপণ্যের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিশেষ করে পণ্যের সরবরাহ, মজুত ও আমদানি প্রক্রিয়ার অগ্রগতি বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে জরুরি সভা ডেকেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য, বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত জরুরি সভাটি মঙ্গলবার (৩০ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

৪৮ ঘণ্টারও কম সময়ের নোটিশে সভাটি আহ্বান করেছেন বাণিজ্যমন্ত্রী। ২৮ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নুরুল হকের সই করা সভার আমন্ত্রণের চিঠি দ্রুত সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবারের জরুরি সভায় উপস্থিত থাকার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআরের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, সড়ক, মহাসড়ক বিভাগ ও মৎস্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালকসহ গোয়েন্দা সংস্থা ডিজিএফআই, এনএসআইর মহাপরিচালক, টিসিবির চেয়ারম্যান, এসবির অতিরিক্ত আইজিপিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

একইসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের এই সভায় উপস্থিত থাকার জন্য ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশ পোল্ট্রি শিল্প অ্যাসোসিয়েশনের প্রশাসক, এফবিসিসিআইয়ের সভাপতি, ক্যাবের চেয়ারম্যান, ভোজ্য তেল রিফাইনারি অ্যাসোসিয়েশনের সভাপতি, বাংলাদেশ রাইস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি, গম আমদানিকারক বিএসএম গ্রুপের চেয়ারম্যান আহমেদ উল্লাহ, বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সভাপতি, বাংলাদেশ পাইকারি ভোজ্য তেল ব্যবসায়ী সমিতির সভাপতি, বাংলাদেশ সুপার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের সভাপতির পক্ষে নির্বাহী সচিবকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

জানা গেছে, অনেকেই মনে করেন, সরকার নির্ধারিত দাম কার্যকরে সরকারের নিবিড় নজরদারি ও তদারকির অভাবে কখনোই বাজারদর সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়িত হচ্ছে না। এছাড়া নীতিনির্ধারকদের অপ্রাসঙ্গিক বক্তব্যও অনেক সময় বাজারকে অস্থির করে। যদিও এমন বক্তব্যে সব সময়ই দ্বিমত পোষণ করছে বাণিজ্য মন্ত্রণালয়।  

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিবছরই বাণিজ্য মন্ত্রণালয়সহ কয়েকটি সংস্থার বাজার মনিটরিং টিম বাজারে কাজ করে। কিন্তু এর সুফল পাওয় যায় না। কারণ সকল টিমগুলো বাজারের পর্যাপ্ত তথ্য সংগ্রহ না করে বাজারে যায়। আবার বাজারে প্রবেশের আগে বাজার সমিতি ও চেম্বারগুলোকে অবহিত করে যায়।

বাজার সমিতি তখন ব্যবসায়ীদের আগেই সতর্ক করে দেয়। ফলে মনিটরিং টিম বাজারে ত্রুটি পায় না। আবার স্বল্প সময়ে বাজারে অবস্থান করে অনিয়ম বের করা কঠিন। সে কারণে এসব টিম ফিরে গেলেই বাজার আগের অবস্থানে চলে যায়। এসব সমস্যা নিরসনের লক্ষ্যেই মঙ্গলবারের সভা ডাকা হয়েছে বলে জানা গেছে।

এদিকে টিসিবির মাধ্যমে সয়াবিন তেল, মসুর ডাল, চিনি বিতরণ চলছে। ইতোমধ্যে বিশেষ কার্ডের মাধ্যমে দেশের এক কোটি পরিবারকে এই সহায়তা দেওয়া হচ্ছে।

ইতোমধ্যেই আন্তর্জাতিক দর অনুসরণ করে জ্বালানি তেলের দাম নতুন করে সমন্বয় করে লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১ সেপ্টেম্বর থেকে টিসিবির ফ্যামিলি কার্ডের মাধ্যমে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রমও চলবে। চাল ও জ্বালানি তেলের ওপর থেকে অগ্রিম কর ও আমদানি শুল্ক কমানোর আদেশ সম্বলিত প্রজ্ঞাপনও জারি হয়েছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাজার নিয়ন্ত্রণে সরকার ভোজ্য তেল, ডাল, চিনি ও পেঁয়াজের সঙ্গে টিসিবির ফ্যামিলি কার্ডে মিলবে ১০ কেজি চাল। দেশের ২ হাজার ৩৬৩টি কেন্দ্রের ওএমএস ডিলারদের মাধ্যমে মাসে একবার এই চাল নেওয়া যাবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, টিসিবি কার্ডধারীরা ওএমএস-এর মতো ১০ কেজি করে চাল পাবেন। কার্ডধারীদের অগ্রাধিকার ভিত্তিতে চাল দেওয়া হবে। পাশাপাশি খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারাদেশে ইউনিয়ন পর্যায়ের ৫০ লাখ ১০ হাজার ৫০৯টি প্রান্তিক পরিবারকে প্রতি কেজি ১৫ টাকা দরে মাসে ৩০ কেজি চাল দেওয়া হবে।

উল্লেখ্য, গত রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ১৭ সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি টাস্কফোর্স গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে গঠিত টাস্কফোর্সের উপদেষ্টা হিসেবে আছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ২৭ মার্চ বাণিজ্য এ সংক্রান্ত প্রজ্ঞাপনে জারি করে মন্ত্রণালয়।

কমিটির বাকি সদস্যরা হলেন- জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ডিজিএফআই মহাপরিচালক, এনএসআই মহাপরিচালক, টিসিবির চেয়ারম্যান, এফবিসিসিআই সভাপতি, যুগ্মসচিব (আইআইটি-২) বাণিজ্য মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান জানিয়েছেন, টিসিবির ফ্যামিলি কার্ড নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এর মাধ্যমে গরিব ও নিম্ন আয়ের মানুষ সুফল পাবে।

টিসিবি জানিয়েছে, স্থানীয় ডিলারের কাছ থেকে একজন ক্রেতা প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা দরে দুই লিটার করে কিনতে পরছে। পাশাপাশি প্রতি কেজি মসুর ডাল ৬৫ টাকা করে দুই কেজি, চিনি ৫৫ টাকা দরে দুই কেজি ও প্রতিকেজি পেঁয়াজ ২০ টাকা দরে পাঁচ কেজি কিনতে পারছেন। চাল বিক্রি শুরু হলে ১০ কেজি কিনতে পারবেন।

ক্যাব-এর ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন জানিয়েছে, অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক নিয়োগ আদেশ, ২০১১’তে ডিও প্রথা বাতিল করে এসও (সাপ্লাই অর্ডার) চালু করা হয়। যেখানে ১৫ দিনের মধ্যে পণ্যের ডেলিভারি নেওয়ার বিধান রয়েছে। কিন্তু এখনও সেই স্লিপ বাণিজ্য বন্ধ হয়নি।

দাম বাড়লেই ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজার, চাহিদা ও জোগানের দোহাই দেন। আন্তর্জাতিক বাজারে কোনো পণ্যের দাম বাড়লে, সে পণ্যটি দেশে আমদানি না হলেও দাম বেড়ে যায়। আবার কৃষিপণ্যের বাজারে থাকে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য।

এ প্রসঙ্গে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, সামনে সব জিনিসের দামই কমবে। জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। এর সুফল বাজারে পাওয়া যাবে। দেশে কোনও পণ্যেরই ঘাটতি নেই। চাল আমদানির প্রক্রিয়াও চলছে।

/এফএ/
সর্বশেষ খবর
সড়কে লাশ হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
সড়কে লাশ হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত থেকে আহত অবস্থায় এক যুবককে উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত থেকে আহত অবস্থায় এক যুবককে উদ্ধার
রংপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের মঞ্চ ভেঙে দেওয়ার অভিযোগ
রংপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের মঞ্চ ভেঙে দেওয়ার অভিযোগ
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
সর্বাধিক পঠিত
যা থাকছে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে
যা থাকছে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে
‘বারবার বলেছি আর মারিস না’
‘বারবার বলেছি আর মারিস না’
যুক্তরাষ্ট্রে উড়ছে চীনের গোয়েন্দা বেলুন, প্রস্তুত এফ-২২ যুদ্ধবিমান
যুক্তরাষ্ট্রে উড়ছে চীনের গোয়েন্দা বেলুন, প্রস্তুত এফ-২২ যুদ্ধবিমান
৫০০ ছাত্রীর মধ্যে নিজেকে একা দেখে জ্ঞান হারালো ছাত্র
৫০০ ছাত্রীর মধ্যে নিজেকে একা দেখে জ্ঞান হারালো ছাত্র
৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি, ৮ ঘণ্টা পর মিললো লাশ
৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি, ৮ ঘণ্টা পর মিললো লাশ