X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধু জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে ৭৩ প্রতিষ্ঠান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জুলাই ২০২৩, ১৯:২৪আপডেট : ২৬ জুলাই ২০২৩, ১৯:২৪

গত ২০২০-২১ অর্থবছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে দেশের ৭৩টি শিল্প প্রতিষ্ঠান। সম্প্রতি (২৪ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় (রফতানি-৪ শাখা) থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে এই ৭৩টি প্রতিষ্ঠান। প্রজ্ঞাপনে জানা গেছে, সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পাচ্ছে ফ্লামিংগো লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে লিবার্টি নিটওয়্যার লিমিটেড।

এ বছর নারী উদ্যোক্তা বা রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে পাইওনিয়ার নিটওয়্যার্স (বিডি) লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বী-কন নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস (প্রা.) লিমিটেড।

সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পাচ্ছে বাদশা টেক্সটাইল লিমিটেড, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড ও এনজেড টেক্সটাইল লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম ডেনিম লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড।

হোম ও তল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মমটেক্স এক্সপো লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

মেলামাইন পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে যথাক্রমে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড ও বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড (ইউনিট-৩), রৌপ্যপদক পাচ্ছে অলপ্ল্যাস্ট বাংলাদেশ লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড (ইউনিট-২)।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, রৌপ্যপদক পাচ্ছে মেসার্স সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল।

পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে জোবাইদা করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে সনিভার্স ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অ্যালায়েন্স লেদার গুডস এন্ড ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে ইনডিগো করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হবিগঞ্জ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড।

ফুল ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ ও রৌপ্যপদক পাচ্ছে এলিন ফুড ট্রেড।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ড্রাষ্ট্রিজ লিমিটেড (ইউনিট-২), ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস লিমিটেড।

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে বিআরবি কেবল ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক পাচ্ছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস লিমিটেড।

ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে এন এইচ টি ফ্যাশন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে স্টার প্যাকেজিং অ্যান্ড এক্সেসরিজ লিমিটেড।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ. প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এন আর ট্রেড ইন্টারন্যাশনাল, রৌপ্যপদক পাচ্ছে হেয়ার স্টাইল ফ্যাক্টরি, ব্রোঞ্জপদক পাচ্ছে গাজী’স ফ্রেশ সি-ফুড। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

/এসআই/এনএআর/
সম্পর্কিত
বাণিজ্য মন্ত্রণালয়ে নতুন সচিব
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
৫০ হাজার টন পেঁয়াজ আসবে ভারত থেকে
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৮ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ মে, ২০২৪)
বৃদ্ধকে কুপিয়ে হত্যার পর মারধরে মারা গেলো যুবক
বৃদ্ধকে কুপিয়ে হত্যার পর মারধরে মারা গেলো যুবক
এনএসইউ উপাচার্যের এসিইউ ভাইস-চ্যান্সেলরস সামিটে অংশগ্রহণ
এনএসইউ উপাচার্যের এসিইউ ভাইস-চ্যান্সেলরস সামিটে অংশগ্রহণ
জ্বলছে রাখাইন রাজ্য, ভাসছে আগুনের কুণ্ডলী
জ্বলছে রাখাইন রাজ্য, ভাসছে আগুনের কুণ্ডলী
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ