X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রূপপুরের কাজ শেষ করতে হবে দ্রুত, রাশিয়া বলছে অনিশ্চয়তা নেই

সঞ্চিতা সীতু
১৫ মার্চ ২০২২, ১০:০০আপডেট : ১৫ মার্চ ২০২২, ১৫:৩৯

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে এখন পর্যন্ত ৪৪ হাজার কোটি টাকা খরচ হয়েছে। কেন্দ্রটির সর্বশেষ বাজেট এক লাখ ১৩ হাজার কোটি টাকার মধ্যে আর্থিক অগ্রগতি প্রায় ৪০ শতাংশ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চললেও দেশের সবচেয়ে বড় বিনিয়োগের বিদ্যুৎ প্রকল্পটি নিয়ে কোনও অনিশ্চয়তা নেই বলে নিশ্চিত করেছে রাশিয়া।

সংশ্লিষ্টরা বলছেন, পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। সঙ্গত কারণে ইউক্রেন সঙ্কট বেশিদিন গড়ালে শেষ পর্যন্ত বিশ্ব অর্থনীতিতে রাশিয়ার অবস্থান কোথায় গিয়ে ঠেকবে সেই মন্তব্য এখনই করা কঠিন।

এদিকে, বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ছাড়াও বাপেক্স-এর সঙ্গে রাশিয়ার গ্যাজপ্রমের অংশিদারিত্ব চুক্তি রয়েছে। ভোলা গ্যাসক্ষেত্রে কাজ করছে গ্যাজপ্রম। ফলে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বাড়াতে রাশিয়ার অর্থনৈতিক স্থিতিশীলতা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পারমাণবিক বিদ্যুৎ) আলী হোসেন বলেন, জানুয়ারির ২২ তারিখ পর্যন্ত অর্থনৈতিক অগ্রগতি ছিল ৩৮ দশমিক ৪০ ভাগ। গত একমাসে আরও এক থেকে দেড় ভাগ অগ্রগতি হয়েছে। কেন্দ্রটির ভৌত অগ্রগতি ৪৫ দশমিক ৪৯ ভাগ। এটিও জানুয়ারির তুলনায় খানিকটা বেড়েছে।

প্রথমে সাধারণ চুক্তি অনুযায়ী রূপপুর কেন্দ্রের বাজেট ছিল এক লাখ এক হাজার কোটি টাকা। পরে ভূমি উন্নয়ন, ভৌত অবকাঠামো নির্মাণ, নকশা প্রণয়নসহ আনুষাঙ্গিক খরচ দেখিয়ে ১২ হাজার কোটি টাকা বাড়িয়ে এই প্রকল্পের খরচ এক লাখ এক হাজার ১৩ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়।

এরমধ্যে ৯০ ভাগ অর্থ রাশিয়া ঋণ হিসেবে দিচ্ছে। যার পরিমাণ এক লাখ এক হাজার ৭০০ কোটি টাকা। বাকি ১০ ভাগ (১১ হাজার ৩০০ কোটি) বাংলাদেশ সরকারের বিনিয়োগ।

মোট ২ হাজার ৪০০ মেগাওয়াটের দুটি ইউনিটের মধ্যে এক হাজার ২০০ মেগাওয়াটের প্রথম ইউনিট উৎপাদনে আসবে ২০২৪ সালে। অন্য ইউনিটটি উৎপাদনে আসবে এর পরের বছর। ইতোমধ্যে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য সঞ্চালন লাইন নির্মাণের কাজ শুরু করেছে পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি)। ভারতীয় কোম্পানি ট্রান্সরিয়েল লাইটিং ঠিকাদার হিসেবে রূপপুর থেকে ধামরাই পর্যন্ত ট্রান্সমিশন লাইন নির্মাণের কাজও শুরু করেছে।

রূপপুর কেন্দ্রটির নির্মাণ ব্যয় খানিকটা বেশি মনে করা হয়। একটি গবেষণাপত্র বলছে বাংলাদেশের রূপপুরে যে বিদ্যুৎকেন্দ্র হচ্ছে তার ইউনিট প্রতি (কিলোওয়াট/আওয়ার) উৎপাদন খরচ পড়ছে ৯ দশমিক ৩৬ সেন্ট। অন্যদিকে ভারতের তামিলনাড়ুতে রাশিয়া একটি দুই হাজার মেগাওয়াটের কেন্দ্র নির্মাণ করছে— যার প্রতি ইউনিটের খরচ ৫ দশমিক ৩৬ সেন্ট।

বিদ্যুৎকেন্দ্রর মোট খরচকে সম্ভাব্য উৎপাদন দিয়ে ভাগ করে ইউনিট প্রতি দর নির্ধারণ করা হয়। এক্ষেত্রে বাংলাদেশের ভূমি অধিগ্রহণ এবং অবকাঠামো নির্মাণ ব্যয়কেই দায়ী করছেন অনেকে। সরাসরি বিষয়টি নিয়ে কেউ মন্তব্য করতে চায়নি।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, আমরা রূপপুরের জন্য নদী খনন থেকে শুরু করে ট্রেন লাইনও নির্মাণ করছি। হয়তো তামিলনাড়ুতে এসব কিছুই করতে হয়নি। এছাড়া ভারতের চেয়ে বাংলাদেশের জমির দামও বেশি।

জানতে চাইলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ব্যয় আর বাড়ার আশঙ্কা নেই। একইসঙ্গে কেন্দ্রটি নির্মাণে এখনও বিশেষ জটিলতাও দেখা দেয়নি। সিংহভাগ যন্ত্রাংশের নির্মাণ শেষ। এখন সেগুলো বসানো হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, বিদ্যুৎকেন্দ্রের নির্মাতা প্রতিষ্ঠান শুরুতেই কেন্দ্র নির্মাণের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশের ক্রয়াদেশ দিয়েছে। যেসব যন্ত্রাংশ আসছে সেগুলো স্থাপন করা হচ্ছে। এতে ঠিক কত টাকার দরকার হবে সেটি আলাদা করে বলা কঠিন।

বর্তমান সংকট মোকাবিলায় এই কেন্দ্র কতটা জরুরি জানতে চাইলে জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক জ্বালানি বাজার অস্থির হয়ে পড়েছে। এদিকে দেশের জ্বালানিখাত দিন দিন আমদানিনির্ভর হয়ে পড়ছে। এই অবস্থায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে এলে সংকট মোকাবিলা সহজ হবে। বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৭ বা ৮ টাকা পড়লেও সাশ্রয় হবে বলে তিনি মনে করেন।

/এফএ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!