X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

২০০০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে নবায়নযোগ্য উৎস থেকে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জানুয়ারি ২০২৩, ১৭:১৮আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ১৯:০৩

দুই বছরের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করার পরিকল্পনা রয়েছে সরকারের। বর্তমানে দেড় হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ চলছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, বাংলাদেশ সরকার ও চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল) যৌথ উদ্যোগে দুটি সোলার পার্ক নির্মাণ করছে। এগুলো হলো—সিরাজগঞ্জে ৬৮ মেগাওয়াট এবং পাবনার সুজানগরে ৬৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার সোলার পার্ক। দুটি প্রকল্পই বাস্তবায়নের পথে। এবার সিরাজগঞ্জে ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) ও ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট (আইএ) সই হয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) রাজধানীর বিদ্যুৎ ভবনে প্রতিমন্ত্রী নসরুল হামিদের উপস্থিতিতে এই চুক্তি সই হয়। চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ছোট ছোট সোলার পার্ক তৈরি করে হলেও রিনিউয়েবল এনার্জির আওতায় আনার চেষ্টা করছি। কারণ, এর (রিনিউয়েবল এনার্জি) উৎপাদনে কোনও জ্বালানি খরচ হয় না, চার্জ লাগে না।

তিনি বলেন, বর্তমানে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস থেকে পাওয়ার অপেক্ষায়। আগামী দুই বছরের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান, পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া, বিসিআরইসিএলের ব্যবস্থাপনা পরিচালক এ. এম. খোরশেদুল আলম।

অনুষ্ঠানে জানানো হয়, জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বাড়াতে মোট ৫০০ মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যমাত্রা নিয়ে ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে বিসিআরইসিএল যাত্রা শুরু করে। সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পটি বিসিআরইসিএলের আওতাধীন প্রথম বিদ্যুৎকেন্দ্র প্রকল্প। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি বিসিআরইসিএল এবং কনসোর্টিয়াম অব প্যারিওশেন-ফেডি-সিনোহাইড্রো, চায়না'র মধ্যে এই প্রকল্পের ইপিসি চুক্তি সই হয়। ইতোমধ্যে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। বিসিআরইসিএলের আওতায় পাবনা ৬৪ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের পিপিএ ও আইএ শিগগিরই সই হবে। এছাড়াও, বিসিআরইসিএলের আওতায় পায়রা ৫০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্র প্রকল্পসহ আরও বেশ কয়েকটি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নাধীন ও পরিকল্পনাধীন রয়েছে।

/এসএনএস/এমএস/এমওএফ/
সম্পর্কিত
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে সরকার বদ্ধপরিকর
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক