X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

নেতৃত্বের দুর্বলতার কারণে মাঠের আন্দোলন ব্যর্থ হয়

ড. প্রণব কুমার পান্ডে
১১ নভেম্বর ২০২৩, ১২:২৭আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ১২:২৭

বাংলাদেশের রাজনৈতিক পরিমণ্ডলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এমন এক ঘূর্ণিপাকের মধ্য দিয়ে পথ অতিক্রম করছে যে দলটি রাজনীতির অতল গহ্বরে ঢুকে যাচ্ছে। ফলে, দলের নেতাকর্মীদের একের পর এক বিপর্যয়ের সঙ্গে লড়াই করতে হচ্ছে। এই পরিস্থিতি সঠিকভাবে বিশ্লেষণ করলে এ কথা নিশ্চিতভাবেই বলা যায় যে দলের এই দুর্দশার পেছনে নেতৃত্বের সংকটই দায়ী।

যে বিষয়টি বিএনপিকে পেছনের দিকে ঠেলে দিচ্ছে তা হলো ক্ষমতাসীন দলের ওপর চাপ প্রয়োগের জন্য জনসাধারণকে কার্যকরভাবে সংগঠিত করতে না পারা। বছরের পর বছর ধরে এই ব্যর্থতার পুনরাবৃত্তি খুব স্বাভাবিক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে, যার ফলে দলের প্রভাব কমে যাচ্ছে এবং জনগণের মধ্যে এর অবস্থান আরও দুর্বল হচ্ছে। এই দুর্বলতার কারণে রাজনৈতিক আলোচনাকে প্রভাবিত করার সক্ষমতা হারিয়েছে এই দলটি।

স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, বিএনপি কেন জনসমর্থন জোগাড় করতে হিমশিম খাচ্ছে? এই প্রশ্নের একমাত্র উত্তর হলো দলের নেতৃত্বের ব্যর্থতা। নেতৃত্ব যেকোনও রাজনৈতিক সংগঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি দলের নেতৃত্বের দৃষ্টিভঙ্গি, কৌশল এবং এটি যেভাবে ভোটারদের সাথে জড়িত থাকে তা নির্ধারণ করে দল কতটা জনসমর্থন আদায় করতে পারবে। বিএনপির ক্ষেত্রে, অভ্যন্তরীণ কোন্দল, সমন্বিত বার্তার অভাব এবং সাধারণ নাগরিকের উদ্বেগের সাথে আপাত সংযোগ বিচ্ছিন্নতা এই ব্যর্থতার পেছনে ভূমিকা রেখেছে।

তাছাড়া, ক্ষমতায় যাবার পথ সুরক্ষিত করার জন্য আন্তর্জাতিক মিত্রদের ওপর দলটির অত্যধিক নির্ভরতা তাদের দুর্দশাকে আরও বাড়িয়ে দিয়েছে। আন্তর্জাতিক সমর্থন যেকোনও রাজনৈতিক দলের জন্য একটি মূল্যবান সম্পদ হলেও জনগণের আস্থা অর্জন ও বৈধতা অর্জনের দৃঢ় ভিত্তির বিকল্প হিসেবে কাজ করতে পারে না। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক আবহে, যেখানে শাসক দল দেড় দশকের একটানা শাসন এবং উচ্চাভিলাষী উন্নয়ন উদ্যোগের মাধ্যমে ক্ষমতার ভিত্তি মজবুত করেছে, সেখানে বিএনপির পক্ষে বিদেশিদের দ্বারা সমর্থিত হয়ে ক্ষমতায় আরোহণের সম্ভাবনা ক্রমশ দূরবর্তী হয়ে পড়ছে।

ঢাকায় ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলি বাংলাদেশের রাজনৈতিক পটভূমি সম্পর্কে সবার মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। একটি শক্তিশালী রাষ্ট্রের একজন রাষ্ট্রদূত এবং বিএনপির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক এই আশঙ্কার জন্ম দিয়েছে যে এই দলটি বিশ্বাস করতে শুরু করেছে জনগণের সমর্থনের পরিবর্তে শুধু বহিরাগত সমর্থনের মাধ্যমে ক্ষমতায় যাওয়া সম্ভব। গত ২৮ অক্টোবরে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকার রাস্তায় ঘটে মর্মান্তিক ঘটনা এবং দলীয় কর্মীদের দ্বারা একজন পুলিশ সদস্যের নৃশংস হত্যাকাণ্ড বাংলাদেশের জনগণকে ২০১৩-২০১৪ সালের নির্বাচনের সময়ের ভয়াবহতাকে স্মরণ করিয়ে দিয়েছে। সেই সময় বিএনপি এবং তাদের মিত্ররা পেট্রোলবোমা নিক্ষেপ করে শত শত মানুষের মর্মান্তিক মৃত্যু ঘটিয়েছিল এবং হাজার হাজার মানুষ আগুনে পোড়ার ক্ষত নিয়ে বেঁচে আছে।

বাংলাদেশের জনগণ সেই অন্ধকার সময়গুলোকে আজও স্পষ্টভাবে স্মরণ করে এবং এ ধরনের বর্বরতার পুনরাবৃত্তির বিরুদ্ধে তাদের অবস্থান খুব স্পষ্ট। তারা আর সেই বর্বরতা প্রত্যক্ষ করতে চায় না। ফলে, এই দলের আন্তর্জাতিক সমর্থকদের এই দুঃখজনক ঘটনাগুলো এবং বাংলাদেশি জনগণের অনুভূতিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা জরুরি। বাংলাদেশের বন্ধু হিসেবে তাদেরও উচিত জনগণের মঙ্গল এবং গণতান্ত্রিক আকাঙ্ক্ষাবোধকে সমর্থন করা।

অন্যদিকে, দীর্ঘদিন ক্ষমতা থাকা ক্ষমতাসীন দলের অবস্থানই সুসংহত করেনি, সরকারকে সুদূরপ্রসারী নীতি বাস্তবায়নের সুযোগ করে দিয়েছে বরং ভোটারদের সাথে গভীর সংযোগ স্থাপন করতেও সক্ষম করেছে। এই দীর্ঘস্থায়ী ক্ষমতা দেশের জনগণের মনে স্থিতিশীলতা এবং ধারাবাহিকতার অনুভূতি জাগিয়েছে এবং ক্ষমতাসীন দলের অবস্থানকে আরও দৃঢ় করেছে।

ফলে, প্রাসঙ্গিকতা ও বিশ্বাসযোগ্যতা ফিরে পেতে বিএনপিকে অবশ্যই আত্মদর্শন ও সংস্কারের পথে যাত্রা করতে হবে। এই প্রক্রিয়াটি অবশ্যই এর নেতৃত্বের কাঠামোর পুনর্মূল্যায়ন দিয়ে শুরু করতে হবে। দলে এমন নেতাদের প্রয়োজন যারা জনগণের উদ্বেগের সাথে সঙ্গতিপূর্ণ, জাতির জন্য একটি প্রতিশ্রুতিশীল দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে সক্ষম এবং জনসমর্থন জোগাড় করতে পারদর্শী।

তাছাড়া, বিগত বছরগুলোতে গড়ে ওঠা আস্থার ঘাটতি পূরণে বিএনপিকে সচেষ্ট হতে হবে। এর জন্য তৃণমূলের সাথে সংযোগ বৃদ্ধির জন্য, তাদের অভিযোগ শোনার জন্য এবং তাদের মতামতকে দলের এজেন্ডায় অন্তর্ভুক্ত করার জন্য একটি সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। স্বচ্ছতা, জবাবদিহি এবং দেশের জনগণের কল্যাণের জন্য একটি সত্যিকারের প্রতিশ্রুতি বিএনপির সংস্কার পদ্ধতির অগ্রভাগে থাকা উচিত।

একটি দ্রুত বিকশিত রাজনৈতিক পরিমণ্ডলে, অভিযোজন যোগ্যতা গুরুত্বপূর্ণ। জনগণের পরিবর্তিত চাহিদা ও আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্য রেখে বিএনপিকে অবশ্যই তার নীতি ও অগ্রাধিকার বিকশিত করতে ইচ্ছুক হতে হবে। এর মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক কল্যাণ এবং শাসন সংস্কারের মতো সমালোচনামূলক বিষয়ে একটি সক্রিয় অবস্থান অন্তর্ভুক্ত রয়েছে।

পরিশেষে, বিএনপি নিজেকে একটি জটিল সন্ধিক্ষণে খুঁজে পেয়েছে। ফলে এমন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে রাজনীতিতে তাদের দৃষ্টিভঙ্গির পুঙ্খানুপুঙ্খ পুনর্মূল্যায়ন প্রয়োজন। দলের নেতৃত্বকে অবশ্যই বর্তমান পরিস্থিতির দায়ভার নিতে হবে, এবং নতুন পথ নির্ধারণ করতে হবে। আন্তর্জাতিক সমর্থনের চেয়ে নাগরিকদের আস্থাকে প্রাধান্য দিয়ে এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং সংবেদনশীল দৃষ্টিভঙ্গি গ্রহণের মাধ্যমে, বিএনপি বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে তার অবস্থান পুনরুদ্ধার করতে পারে। জনগণের সাথে পুনঃসংযোগ এবং তাদের উদ্বেগের সমাধান করার জন্য একটি সমন্বিত প্রচেষ্টার মাধ্যমেই বিএনপি তার রাজনৈতিক সংগ্রামের ছায়া থেকে বেরিয়ে এসে জাতীয় মঞ্চে তার প্রাসঙ্গিকতা ফিরে পাওয়ার আশা করতে পারে। তবে, তাদের অবশ্যই সংঘাতের পথ পরিহার করতে এবং বিদেশিদের ওপর নির্ভরতা কমাতে হবে।

লেখক: অধ্যাপক, লোক প্রশাসন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় 

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
গাজায় ইসরায়েলি আগ্রাসন একমাত্র যুক্তরাষ্ট্রই বন্ধ করতে পারে: আব্বাস
গাজায় ইসরায়েলি আগ্রাসন একমাত্র যুক্তরাষ্ট্রই বন্ধ করতে পারে: আব্বাস
টেন মিনিট স্কুলে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক
টেন মিনিট স্কুলে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক
চিকিৎসকের ওপর হামলা ও রোগীর প্রতি অবহেলা সহ্য করা হবে না
স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারিচিকিৎসকের ওপর হামলা ও রোগীর প্রতি অবহেলা সহ্য করা হবে না
নিখোঁজের দুই দিন পর মেঘনায় মিললো যুবকের মরদেহ
নিখোঁজের দুই দিন পর মেঘনায় মিললো যুবকের মরদেহ
সর্বশেষসর্বাধিক

লাইভ