X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সিত্রাংয়ে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ অক্টোবর ২০২২, ১৪:৪৭আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ২১:১৭

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় এলাকা এবং দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো বাতাস ও ভারী বৃষ্টি হয়েছে। এতে ভেঙে গেছে ঘরবাড়ি। উপড়ে পড়েছে গাছ। ডুবে গেছে নৌকা ও ট্রলার। এসব ঘটনায় এখন পর্যন্ত ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কুমিল্লা

কুমিল্লায় ঝোড়ো বাতাসে ঘরের ওপর গাছ পড়ে এক পরিবারের তিন জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) রাতে জেলার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের হেসাখাল পশ্চিম পাড়ায় এ ঘটনা ঘটে। মৃতরা হলেন– হেসাখাল পশ্চিমপাড়া গ্রামের নিজাম উদ্দিন, তার স্ত্রী সাথি আক্তার ও মেয়ে লিজা আক্তার।

নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান মেহবুব বলেন, ‘রাত সাড়ে ১১টার দিকে খবর পেয়েছি গাছ পড়ে তিন জনের মৃত্যু হয়েছে। ঘটনাস্থলে উপজেলা প্রশাসন ও পুলিশ গিয়ে উদ্ধার কার্যক্রম চালায়।’

হেসাখাল ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল বাহার বলেন, ‘রাতে ঝোড়ো বাতাসে তাদের ঘরে গাছ পড়ে।’

ভোলা

ভোলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো বাতাসে ঘর ও গাছচাপায় তিন জন এবং জোয়ারের পানিতে ডুবে একজনের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় চরফ্যাশন ও দৌলতখান উপজেলায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চরফ্যাশনের হাজারিগঞ্জ ইউনিয়নের মনির, দৌলতখানের পৌর ৫ নম্বর ওয়ার্ডের বিবি খাদিজা ও ভোলা সদরের ধনিয়া ইউনিয়নের মফিজল হক। জোয়ারের পানিতে ডুবে মারা গেছে লালমোহন উপজেলার ফাতেমাবাদ গ্রামের রাবেয়া বেগম (২৫)।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কনকসার গ্রামে ঘূর্ণিঝড় সিত্রংয়ের প্রভাবে বৃষ্টি ও প্রবল বাতাসে গাছ ভেঙে বসতঘরের ওপর পড়ায় মা ও মেয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় একই পরিবারের বাবা ও ছেলে গুরুতর আহত হয়েছেন। লৌহজং থানার ওসি আব্দুল্লা আল তায়েবীর জানান, সোমবার দিনগত রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত মা আসমা বেগম আশু (২৮) এবং মেয়ে সুরাইয়ার (৩) লাশ মঙ্গলবার সকালে স্থানীয়রা চাপাপড়া অবস্থায় উদ্ধার করে। আহত অবস্থায় বাবা আব্দুর রাজ্জাককে (৩৫) ঢাকার পঙ্গু হাসপাতালে এবং ছেলে আরাফাতকে (১০) স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

স্থানীয়রা জানান, সিত্রাংয়ের প্রভাবে সোমবার দিনভর বৃষ্টি ও প্রবল বেগে বাতাস বইতে শুরু করে জেলার লৌহজং উপজেলার সবখানে। সন্ধ্যার পর বাতাসের গতি বাড়তে থাকে। রাত সাড়ে ১১টার দিকে উপজেলার কনকসার গ্রামে ঝড়ের কবলে টিনের তৈরি ঘরের ওপর গাছ ভেঙে পড়ে। এতে বসতঘর বিধ্বস্ত হয়ে নিচে চাপা পড়ে ওই পরিবারের সদস্যরা নিহত হন। পরে আজ সকালে স্থানীয় মুসল্লিরা ফজরের নামাজের জন্য মসজিদে যাওয়ার পথে বিধ্বস্ত অবস্থায় বসতঘরের নিচে ওই পরিবারের সদস্যদের দেখতে পান। এ সময় মুসল্লিদের সঙ্গে স্থানীয়রা দুজনের লাশ উদ্ধার করেন। জীবিত অবস্থায় আব্দুর রাজ্জাক ও তার ছেলে আরাফাতকে উদ্ধার করা হয়।

নড়াইল

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে নড়াইলের লোহাগড়ায় ভারী বর্ষণ ও ঝোড়ো বাতাসে গাছের ডাল ভেঙে পড়ে মর্জিনা বেগম (৪০) নামে এক গৃহকর্মীর মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) দুপুরে উপজেলা পরিষদ চত্বরের পল্লী সঞ্চয় ব্যাংকের অদূরে এই ঘটনা ঘটে। মর্জিনা বেগম বাগেরহাট সদর উপজেলার অর্জুন বাহার গ্রামের মৃত এয়াকুব আলী শেখের মেয়ে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মর্জিনা বেগম লোহাগড়া পৌরসভার রাজোপুর গ্রামের গফফার শেখের বাড়ির ভাড়াটিয়া ছিলেন। তার মাদ্রাসাপড়ুয়া ছেলে জিহাদকে (৮) নিয়ে ভাড়া বাড়িতে থেকে অন্যের বাড়িতে গৃহকর্মীর কাজ করতেন। বৈরী আবহাওয়ার মধ্যে ভাড়া বাসা থেকে কাজের উদ্দেশে তিনি বের হন।

লোহাগড়া উপজেলা পরিষদ চত্বরের পল্লী সঞ্চয় ব্যাংকের অদূরে পৌঁছালে ঝোড়ো বাতাসে মেহগনি গাছের ডাল ভেঙে তার মাথায় পড়ে। এতে তিনি গুরুতর আহত হন। স্থানীয়রা মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

লোহাগড়া থানার ওসি মো. নাসির উদ্দিন বলেন, খবর পেয়ে পুলিশ গিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে লাশ পান। এরপর স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

বরগুনা

বরগুনা সদর উপজেলার সোনাখালী এলাকায় ঘূর্ণিঝড়ে ঘরের ওপর গাছ পড়ে আমেনা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে। বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, আমেনা খাতুন সোমবার রাত ৮টার দিতে ঘরের ভেতর খাবার খাওয়ার সময় ঘরের ওপর গাছ পড়ে। তার বয়স ১০০ বছরের বেশি।

পটুয়াখালী

পটুয়াখালীতে ঝড়ের কবলে ইটবোঝাই ট্রলার ডুবেনুর ইসলাম মোল্লা (৩৮) নামে নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় লোহালিয়া নদীর প্রত্যাপপুর খেয়াঘাট এলাকা থেকে লাশ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের সদস্যরা। 

এর আগে সোমবার (২৪ অক্টোবর) রাত ৯টার দিকে লোহালিয়া নদীতে ট্রলারটি ডুবে নুর ইসলাম নিখোঁজ হন। তিনি পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া ইউনিয়নের নাজিরপুর গ্রামের বশির মোল্লার ছেলে। 

সিরাজগঞ্জ

সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্ব মোহনপুর এলাকায় যমুনা নদীর ক্যানেলে ঝড়ে নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়েছে। ছোট নৌকাযোগে বাড়ি যাওয়ার পথে সোমবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে।

মৃতরা হলেন– পূর্ব মোহনপুর গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) এবং তাদের ছেলে আরাফাত হোসেন (২)।

ঢাকা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে রাজধানীর হাজারীবাগে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একটি বহুতল ভবনের ছাদের রেলিং ধসে পাশের সড়কে পড়ে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। 

মঙ্গলবার হাজারীবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার (২৪ অক্টোবর) দিবাগত রাত পৌনে ৮টার দিকে হাজারীবাগ মসজিদের পাশে একটি ভবনের ছাদের রেলিং ভেঙে নিচে পড়ে যায়। এতে নিচে থাকা এক রিকশাচালক আঘাত পেয়ে ঘটনাস্থলেই মারা যান। তার নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

চট্টগ্রাম

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় গাউসিয়া কমিটির মানবিক টিমের সহায়তায় উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের কদমরসুল আছোয়া শিপ ব্রেকিং ইয়ার্ড থেকে এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। 

সীতাকুণ্ড কুমিরা নৌ পুলিশ ফাঁড়ির এসআই মো. মাহবুব জানান, সকাল সাড়ে ১০টায় শিপইয়ার্ড এলাকা থেকে গাউসিয়া কমিটির সহায়তায় শিশুটির লাশ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড় আঘাত হানার পর সৃষ্ট জোয়ারের পানিতে তার লাশ ভেসে এসেছে। উদ্ধারের পর লাশটি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এখন পরিচয় পাওয়া যায়নি।

গোপালগঞ্জ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট ঝড়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গাছচাপায় দুই নারীর মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) রাতে উপজেলার পাঁচকাহনিয়া ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আবুল মনসুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন-ওই উপজেলার পাঁচকাহনিয়া গ্রামের রেজাউল খার স্ত্রী সারমিন বেগম (২৫) ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রোমেছা বেগম (৫৮)।

নোয়াখালী

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় ঘরের ওপর গাছ পড়ে স্নেহা নামে ১১ মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন তার মা সানজিদ ফাতেমা নুর স্মৃতি (২৫)।

সোমবার দিবাগত রাত ৩টায় উপজেলার পূর্ব চরবাটা ইউনিয়নের হাবিবিয়া গ্রামে এ ঘটনা ঘটে। স্নেহা ওই গ্রামের বাসিন্দা অ্যাডভোকেট আবদুল্লার মেয়ে।

ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দুই জন মারা গেছেন। সোমবার (২৪ অক্টোবর) রাত সাড়ে ১১টায় উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের ধজনগর গ্রামে গাছচাপায় জয়নাল আবেদীন (৩২) নামে এক যুবকের মৃত্যু হয়।

এদিকে মঙ্গলবার (২৫ অক্টোবর) বেলা সোয়া ১১টার দিকে নবীনগর উপজেলার বিটঘর ইউনিয়নের টিয়ারা গ্রামে ঝড়ে ক্ষতিগ্রস্ত বিদ্যুতের লাইন মেরামতের সময় খুঁটিসহ পুকুরে পড়ে রিপন মিয়া (২৮) নামে এক লাইনম্যান মারা গেছেন।

গাছচাপায় মৃত জয়নাল আবেদীন ধজনগর গ্রামের মৃত সিরাজ মিয়ার ছেলে। এ ঘটনায় আহত তার স্ত্রী নিপা আক্তার বলেন, ‘রাত তখন সাড়ে ১১টা। দমকা হাওয়ায় একটি গাছ আচমকা বসতঘরের ওপর উপড়ে পড়ে। কোনও কিছু বুঝে ওঠার আগেই ঘুমন্ত অবস্থায় গাছ চাপায় আমার স্বামী মারা যায়। আমিও আহত হয়েছি। আমার চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে আমাদের উদ্ধার করেন।’

খুঁটিসহ পুকুরে পড়ে মৃত রিপন মিয়া সরাইল উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের কানিউচ্চ গ্রামের বাসিন্দা। তিনি নবীনগর শিবপুর জোনের পল্লী বিদ্যুৎ সমিতির লাইনম্যান হিসেবে কর্মরত ছিলেন।

গাজীপুর

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে হওয়া ঝড়ে গাজীপুরের কাপাসিয়ায় ঘর ভেঙে পড়ে এক শিশুর মৃত্যু ও তার বড় ভাই আহত হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) রাত আনুমানিক সাড়ে ১১টায় উপজেলার কড়িহাতা ইউনিয়নের ইকুরিয়া গ্রামে এই ঘটনা ঘটে। খবর পেয়ে মঙ্গলবার সকাল ৯টায় কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম গোলাম মোর্শেদ খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

শরীয়তপুর

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে শরীয়তপুরে ঝোড়ো বাতাসে ঘরের ওপর গাছ পড়ে এক বৃদ্ধার মৃত্যুর হয়েছে। সোমবার রাতে জেলার জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের চিটারচর এলাকায় দুর্ঘটনাটি ঘটে। মারা যাওয়া ওই নারীর নামা সাফিয়া বেগম (৬০)।

(প্রতিবেদনের তথ্য পাঠিয়েছেন সংশ্লিষ্ট জেলার বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা)

/এমএএ/এসএইচ/
সম্পর্কিত
যাত্রবাড়িতে সড়ক দুর্ঘটনায় কিশোর নিহত
চলে গেলেন অভিনেতা রুমি
রাজধানীতে বাস, ট্রেন ও সিএনজির ধাক্কায় প্রাণ গেলো ৩ জনের
সর্বশেষ খবর
‘যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে সামাজিক কুসংস্কার’
‘যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে সামাজিক কুসংস্কার’
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ছেলেকে প্রার্থী করায় এমপি একরামুলকে দল থেকে বহিষ্কারের দাবি
ছেলেকে প্রার্থী করায় এমপি একরামুলকে দল থেকে বহিষ্কারের দাবি
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী