X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদে ধর্মঘট

দিনাজপুর প্রতিনিধি
০৪ ডিসেম্বর ২০২২, ১৭:০১আপডেট : ০৪ ডিসেম্বর ২০২২, ১৭:০১

ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদ এবং অপরাধীদের গ্রেফতারের দাবিতে দিনাজপুরে ধর্মঘট শুরু করেছেন ইজিবাইক চালকরা। ইজিবাইক মালিক-শ্রমিক-চালক সোসাইটির ডাকে রবিবার সকাল ১০টা থেকেই তারা এই ধর্মঘট শুরু করেন। এ ছাড়া তারা শহরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করছেন।

ধর্মঘটের কারণে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। ইজিবাইকশূন্য হয়ে পড়েছে শহর। শহরের প্রবেশের মুখেই ইজিবাইক আটকে দিচ্ছেন চালকরা।

সকাল ১১টার দিকে ইজিবাইক চালকরা শহরে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়। সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এই ধর্মঘট দুপুর ২টা পর্যন্ত চলবে বলে জানান তারা। যদিও এই কর্মসূচি ডাকা হয়েছিল সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত। তবে সকাল থেকেই ইজিবাইক চলাচল করেছে, পুরোপুরি বন্ধ হয়েছে সকাল ১০টার পর।

নিমতলা এলাকার রফিকুল ইসলাম বলেন, ‘সকালে কাজে বের হয়েছি। কালিতলা থেকে এ পর্যন্ত হেঁটে এসেছি। যাবো ডিসি অফিস। এখন ইজিবাইক চলাচল করছে না, ফলে একটু দুর্ভোগে পড়েছি।’

একই রকম কথা বলেন সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘সকালে হেঁটে হেঁটে তিন কিলোমিটার এসেছি। হঠাৎ করেই ইজিবাইক চালকদের ধর্মঘট। আমার তো জানা ছিল না। তাহলে সকালে অন্য কোনও উপায়ে বের হতাম কিংবা আরও আগে বাড়ি থেকে বের হতাম।’

রিমা খাতুন বলেন, ‘কতটা পথ হেঁটে হেঁটে যেতে পারি বলেন? আমার তো জানা ছিল না এই ধর্মঘটের কথা।’

সিরাজুল ইসলাম নামে এক ভ্যানচালক বলেন, ‘সকালে আমাকেও আসতে বাধা দেওয়া হয়েছে। পরে তাদের বুঝিয়ে ভ্যান নিয়ে শহরে প্রবেশ করেছি। তাদের ধর্মঘটের সঙ্গে তো আমার কোনও সম্পর্ক নেই। এখন ভ্যানে করে কয়েকটি ট্রিপ (যাত্রীবহন) দিয়েছি।’

ধর্মঘটের কারণে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা জানা যায়, শুক্রবার দুপুরে তুচ্ছ ঘটনায় ইজিবাইক চালক খালেকুল ইসলামকে মেঘা বস্ত্রালয় নামে একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী সন্তোষ কুমার ডালমিয়া মারধর করেন। পরে খালেকুল অসুস্থ হয়ে পড়েন এবং তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসরা তাকে মৃত ঘোষণা করেন। নিহত ইজিবাইক চালক খালেকুল বিরল উপজেলার মঙ্গলপুরের বাসিন্দা মৃত সাবের আলীর ছেলে। তিনি শহরের মেদ্যাপাড়ায় থাকতেন।

পরে শুক্রবার রাতে নিহতের মরদেহের সুরতহাল প্রতিবেদন শেষে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায় পুলিশ। এই ঘটনায় রাতে নিহতের স্ত্রী নুরজাহান বেগম বাদী হয়ে সন্তোষ কুমার ডাল মিয়াসহ অজ্ঞাত আরও দু-তিন জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এই ঘটনার প্রতিবাদে ও জড়িতদের গ্রেফতারের দাবিতে শনিবার রাত ৮টায় ধর্মঘট কর্মসূচি ঘোষণা করেন ইজিবাইক মালিক-শ্রমিক-চালক সোসাইটির নেতারা।

দিনাজপুর জেলা ব্যাটারিচালিত ইজিবাইক মালিক-শ্রমিক-চালক সোসাইটির সভাপতি আমজাদ হোসেন জানান, শুক্রবার দুপুরে ইজিবাইক চালক খালেকুল ইসলামকে দিনাজপুর শহরের মালদহপট্টিতে মেঘা বস্ত্রালয়ের স্বত্বাধিকারী সন্তোষ কুমার ডালমিয়া মরধর করেন। এতে খালেকুল অসুস্থ হয়ে মারা যান। এই ঘটনার প্রতিবাদে ও জড়িতের গ্রেফতাদের দাবিতে ধর্মঘট কর্মসূচি, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে সংবাদ সম্মেলন করে আরও বৃহত্তর কর্মসূচির ডাক দেওয়া হবে বলে জানান তিনি। 

কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, ‘ইজিবাইক চালকের মৃত্যুর ঘটনায় তার স্ত্রী বাদী হয়ে মামলা দায়ের করেন। বিষয়টি তদন্ত করা হচ্ছে।’ 

/এমএএ/
সম্পর্কিত
পুলিশ-প্রশাসনের হস্তক্ষেপে সমঝোতা, কুড়িগ্রামে বাস চলাচল স্বাভাবিক
কুড়িগ্রাম থেকে সারা দেশে দূরপাল্লার বাস চলাচল বন্ধ
সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন