X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৭ জ্যৈষ্ঠ ১৪৩১

চসিকের প্রকল্প কর্মকর্তাকে মারধর, ৪ ঠিকাদার গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
৩০ জানুয়ারি ২০২৩, ১৩:৫১আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৩:৫১

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাহী প্রকৌশলী ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা গোলাম ইয়াজদানীর ওপর হামলার ঘটনায় চার ঠিকাদারকে গ্রেফতার করেছে পুলিশ। আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের দরপত্র নিয়ে প্রকল্প কর্মকর্তার ওপর হামলা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গ্রেফতার চার জন হলেন– কংকন, সুভাষ ও ফিরোজসহ চার জন। রবিবার (২৯ জানুয়ারি) রাতে নগরীতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

এর আগে চসিকের নিরাপত্তা কর্মকর্তা কামাল উদ্দিন বাদী হয়ে রবিবার রাতে মামলা দায়ের করেন। মামলায় চসিকের তালিকাভুক্ত ১০ জন ঠিকাদারকে আসামি করা হয়। আসামিরা হলেন– চসিকের ঠিকাদারি প্রতিষ্ঠান এস জে ট্রেডার্সের সাহাব উদ্দিন, শাহ আমানত ট্রেডার্সের কংকন, মাসুদ এন্টারপ্রাইজের মো. ফেরদৌস, শাহ আমানত ট্রেডার্সের সুভাষ, মেসার্স খান করপোরেশনের হাবিব উল্লাহ খান, মেসার্স নাজিম অ্যান্ড ব্রাদার্সের নাজিম, মেসার্স রাকিব এন্টারপ্রাইজের ফিরোজ, ইফতেখার অ্যান্ড ব্রাদার্সের ইউসুফ, জ্যোতি এন্টারপ্রাইজের আশীষ বাবু এবং অজ্ঞাত পরিচয়ের ফরহাদ।

মামলার এজাহারে বলা হয়, রবিবার বিকালে চসিকের টাইগার পাস বাটালী হিলের অস্থায়ী কার্যালয়ে নির্বাহী প্রকৌশলী  গোলাম ইয়াজদানীর ৪১০ নম্বর কক্ষে আসামিরা বেআইনিভাবে প্রবেশ করেন। তারা লোহার রড ও অন্যান্য দেশি অস্ত্রশস্ত্র নিয়ে উপস্থিত লোকজনের মধ্যে ব্যাপক আতঙ্ক সৃষ্টি করেন। তারা রুমের ভেতর প্রবেশ করতে চাইলে অফিস সহায়ক তিলক বলেন, ‘স্যার ভাত খাবেন’। কিন্তু আসামিরা তাকে ধাক্কা দিয়ে রুমে প্রবেশ করেন। প্রথমে তারা গোলাম ইয়াজদানীর সামনের চেয়ারে বসে বলেন, ‘আপনি সৎ, ভালো লোক’ এগুলো বলে কটাক্ষ করেন। তারা সবাই মিলে বলতে থাকেন, সব টেন্ডার তাদের পাওয়ার বিষয়টি দেখতে হবে। তাদের বাইরে কেউ টেন্ডার পেলে ভালো হবে না। তারা যদি সব টেন্ডার না পায় তাহলে তাকে জানে মেরে ফেলবেন। এরপর হঠাৎ কংকন, ফেরদৌস, সুভাষ ও আলমগীর গোলাম ইয়াজদানীর শার্টের কলার ধরে টেনে ঘুসি মারেন। তারা সবাই মিলে তার শার্ট টেনে ছিঁড়ে ফেলে ও প্যান্টের বেল্ট খুলে ফেলেন। সাহাবুদ্দিন তার শার্টের ভেতর থেকে রড বের করে হত্যার উদ্দেশ্যে মাথায় আঘাত করলে তিনি হাত দিয়ে আটকান। তারপর সাহাবুদ্দিন রড দিয়ে টেবিলে বাড়ি দিয়ে টেবিলের গ্লাস ভেঙে ফেলেন। অফিসের অন্য স্টাফরা জড়ো হলে তারা পালিয়ে যায়।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা বলেন, ‘চসিক কর্মকর্তার ওপর হামলার ঘটনায় মামলা হয়েছে। এর মধ্যে চার জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।’

চসিকের প্রকল্প কর্মকর্তা গোলাম ইয়াজদানী স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী। গত বছরের ১৪ আগস্ট তাকে আড়াই হাজার কোটি টাকার এ প্রকল্পের পরিচালক পদে নিয়োগ দেয় স্থানীয় সরকার বিভাগ।

এদিকে ঠিকাদারদের দাবি, চসিকের ৩৭টি প্যাকেজের মধ্যে একটি প্রতিষ্ঠানকে ২২টি, একটি প্রতিষ্ঠানকে ৮টি এবং অন্য একটি প্রতিষ্ঠানকে চারটি দরপত্রের জন্য বাছাই করা হয়। অর্থাৎ মাত্র তিনটি প্রতিষ্ঠানকে দেওয়া হচ্ছে ৩৪টি কাজ। বিষয়টি জানাজানি হওয়ার পর ঠিকাদারদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এই ক্ষোভ থেকেই এ হামলার ঘটনা ঘটেছে। যা অনিয়ম-দুর্নীতির মাধ্যমে পছন্দের ঠিকাদারকে দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের অধীনে ইতোমধ্যে ৩০০ থেকে ৪০০ কোটি টাকার দরপত্র আহ্বান করা হয়েছে। কাজ কারা পাচ্ছেন তা চূড়ান্ত হয়ে এখনও আমার দফতরে আসেনি। ঠিকাদারদের কোনও অভিযোগ থাকলে কর্মকর্তাদের জানাতে পারতেন। তারা ওই কর্মকর্তার সঙ্গে যা ঘটিয়েছেন তা উচিত হয়নি।’

/এমএএ/
সম্পর্কিত
মশা নিয়ে গবেষণা করতে চালু হচ্ছে ল্যাব
মাটির নিচ দিয়ে যাবে ঝুলন্ত তার, চুক্তি স্বাক্ষর
চট্টগ্রাম নগরীর ৬৬ কিমি সড়কে এলইডি বাতি স্থাপন শুরু
সর্বশেষ খবর
যাদের কাছে নাম আছে ধাম নাই
জলবায়ু শরণার্থীযাদের কাছে নাম আছে ধাম নাই
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
আইইসিসির উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছেন নেতানিয়াহু
আইইসিসির উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছেন নেতানিয়াহু
ঝিকরগাছার এক কেন্দ্রে ৪৫ মিনিটে পড়লো ৩২ ভোট
ঝিকরগাছার এক কেন্দ্রে ৪৫ মিনিটে পড়লো ৩২ ভোট
সর্বাধিক পঠিত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
ইরানের প্রেসিডেন্টের সঙ্গে নিহত হলেন যারা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা
পাউবোর দুই প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা