X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ফ্রিল্যান্সিংয়ে লাখ টাকা আয় করছেন সায়েম, দিচ্ছেন প্রশিক্ষণ

লিয়াকত আলী বাদল, রংপুর
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০০আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০০

‘আমরা সবাই বিশ্বাস করি, ব্যবসা সফল করার জন্য অভিজ্ঞতাই সবকিছু। কিন্তু আজকের উদ্ভাবন ও অন্বেষণের যুগে অনেক তরুণ উদ্যোক্তা এই মিথ্যা প্রথা ভেঙে অল্প বয়সেই ভাগ্যবান ব্যবসায়ী হয়ে উঠছেন। তারা প্রমাণ করছেন, সাফল্য অর্জনের জন্য বয়স কোনও বাধা নয়। বরং একজন ব্যক্তির যোগ্যতা এবং উদ্ভাবনী মানসিকতাই যেকোনও পেশাকে সফল করতে যথেষ্ট।’

কথাগুলো বলছিলেন তরুণ উদ্যোক্তা আবু সায়েম। যিনি মাত্র ২৩ বছর বয়সে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়ে মাসে লাখ টাকা আয় করছেন। পাশাপাশি একজন সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। গড়ে তুলেছেন দুটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র।

ফ্রিল্যান্সিংয়ে তরুণদের সম্ভাবনার কথা জানিয়ে সায়েম বলেন, ‘এ প্রজন্মের ছেলেমেয়েরা পড়াশোনার পাশাপাশি কিছু করতে চাইলে ফ্রিল্যান্সিংয়ের সুবিধা নেওয়া উচিত। প্রতিদিন ৮-১০ ঘণ্টা ফ্রিল্যান্সিংয়ে কাজ করতে পারলে বেকারত্ব ঘোঁচানো সম্ভব।’

এখন শহরের পাশাপাশি সায়েম নিজের গ্রামের তরুণদের ফ্রিল্যান্সিং শেখানো শুরু করেছেন। রংপুর নগরীতেও গড়ে তুলেছেন দুটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র। এখান থেকে অফ্যায়িলিয়েটেড মার্কেটিং, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), লিড জেনারেশন, সিপিএ মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিংসহ আউট সোসিংয়ের বিভিন্ন মাধ্যম সম্পর্কে তরুণ-তরুণীরা উদ্বুদ্ধ হচ্ছেন।

আবু সায়েম রংপুরের গঙ্গাচড়া উপজেলার আলমবিদিতর ইউনিয়নের দোলাপাড়া গ্রামের মৃত আব্দুল আউয়ালের ছেলে। তার বাবা ছিলেন স্থানীয় একটি মসজিদের ইমাম। মা আরজিনা বেগম গৃহিণী। চার বোন ও দুই ভাইয়ের মধ্যে সায়েম পঞ্চম। বাবা মারা যাওয়ার পর আর্থিক কষ্টে পড়ে তাদের পরিবার। তখনই কিছু করার ইচ্ছে থেকে সায়েম ঝুঁকে পড়েন ইন্টারনেটে। সারাদিন গুগল ও ইউটিউবসহ বিভিন্ন সাইট ঘেঁটে ফ্রিল্যান্সিংয়ের ধারণা রপ্ত করতে থাকেন তিনি।

সায়েম বলেন, ‘পরিবারের দায়িত্ব দিতে পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং থেকে আমার আয়ের পথ খুলেছে। এখন মাসে আয় লাখ টাকার কাছাকাছি। এখন ফ্রিল্যান্সিংয়ের আয় থেকে পরিবারের দেখভাল ও ছোট ভাইদের লেখাপড়ার খরচ চালাচ্ছি।’

সায়েম ২০১৩ সালে তার অনলাইন ব্যবসা প্রতিষ্ঠা করার চেষ্টা করেন। অল্প সময়ের মধ্যে সাফল্য অর্জন করে বর্তমানে নিজের প্রতিষ্ঠানের সিইও তিনি। তার প্রতিষ্ঠান ইনবক্স আইটি ইনস্টিটিউট এবং সায়েম একাডেমি। এখানে অনেক তরুণ-তরুণী ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে সাবলম্বী হয়েছেন। রংপুর ছাড়্ও যারা প্রশিক্ষণ নিতে আগ্রহী তাদের জন্য খুলেছেন অনলাইন সায়েম একাডেমি।

সায়েমের যখন সাফল্যের পথচলা শুরু হয় তখন তিনি এইচএসসিতে পড়তেন। সে সময় পান প্রথম প্রকল্পটি। তখন থেকে সায়েমকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। লক্ষ্যের প্রতি ঝোঁকই তাকে সর্বকনিষ্ঠ উদ্যোক্তাদের একজন করে তোলে।

এ ব্যাপারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. তুহিন ওয়াদুদ জানান, অর্থনৈতিক খাতে ফ্রিল্যান্সিংয়ের ভূমিকা অনেক বেশি এবং আগামীর বাংলাদেশ হবে তথ্য-প্রযুক্তি নির্ভর। এ জন্য সামনের দিনগুলোতে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব অনেক বেশি। করোনা মহামারির কারণে দেশের মানুষ তথ্য-প্রযুক্তি ব্যবহারে কয়েক ধাপ এগিয়ে গেছে। পাশাপাশি ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে ঝুঁকে পড়েছে বড় বড় প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এখন বড় ধরনের ভূমিকা রাখছে ফ্রিল্যান্সিং। ইন্টারন্যাশনাল মার্কেট প্লেসে দেশের হাজার-হাজার বেকার তরুণ তরুণী লাখ লাখ টাকা আয় করছেন।

তিনি আরও বলেন, ‘যারা বিক্ষিপ্তভাবে ফ্রিল্যান্সিং আসছেন তাদের ভালো করে প্রশিক্ষণ দিয়ে সঠিকভাবে কাজে লাগানোর ব্যাপারে সরকারকে এগিয়ে আসতে হবে।’ মেধাবী তরুণ উদ্যোক্তাদের সরকারের উদ্যোগে সুদমুক্ত ঋণ দিয়ে তাদের কাজের পরিধি সম্প্রসারণ করা জরুরি বলে মনে করেন তিনি।

/এমএএ/
সম্পর্কিত
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে: প্রধানমন্ত্রী
সৌরবিদ্যুতের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় সরকার
সর্বশেষ খবর
বাড্ডায় ‘বোমা তৈরির কারখানা’ থেকে ৬৫ বোমাসহ আটক ৩ 
বাড্ডায় ‘বোমা তৈরির কারখানা’ থেকে ৬৫ বোমাসহ আটক ৩ 
ক্যাম্পে শিশুদের জন্য মিয়ানমারের আবহ তৈরিতে যত চেষ্টা
ক্যাম্পে শিশুদের জন্য মিয়ানমারের আবহ তৈরিতে যত চেষ্টা
সৎমায়ের ঘর থেকে বস্তায় মোড়ানো শিশুর মরদেহ উদ্ধার
সৎমায়ের ঘর থেকে বস্তায় মোড়ানো শিশুর মরদেহ উদ্ধার
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
সর্বাধিক পঠিত
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
কে এই এমপি আনার?
কে এই এমপি আনার?