X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উন্মুক্ত হলো রাজারহাটের চাকিরপশার নদ

কুড়িগ্রাম প্রতিনিধি
২৮ মার্চ ২০২৩, ১৪:৫২আপডেট : ২৮ মার্চ ২০২৩, ১৪:৫২

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চাকিরপশার নদকে উন্মুক্ত ঘোষণা করেছে জেলা প্রশাসন। গত ২০ মার্চ জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে জলমহাল হিসেবে ইজারা দেওয়া এই নদটির ইজারাও বাতিল করছে স্থানীয় প্রশাসন। একই সঙ্গে নতুন করে ইজারা দেওয়ার কার্যক্রমও স্থগিত করা হয়েছে। ফলে প্রায় তিন দশক পর সর্বসাধারণের জন্য উন্মুক্ত হচ্ছে নদটি।

সুপ্রিম কোর্টের আদেশের প্রতিপালন, চাকিরপশার নদের স্বাভাবিক প্রবাহ সচল রাখা, জলাবদ্ধতার হাত থেকে কৃষকদের রক্ষা করা ও কৃষি উৎপাদন বৃদ্ধি এবং মৎস্যজীবীদের পেশাগত স্বার্থ রক্ষা সংক্রান্ত জাতীয় নদী রক্ষা কমিশনের নির্দেশনা বাস্তবায়নের জন্য তিস্তা নদীর উপনদী চাকিরপশার ১৪১ দশমিক ২৯ একর আয়তনের অংশ উন্মুক্ত ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

গত চল্লিশ বছরের ইতিহাস পর্যালোচনা করে জানা যায়, চাকিরপশার নদটি রাজারহাট উপজেলার সদর ইউনিয়নের ইটাকুড়ি নামক স্থান থেকে উৎপন্ন হয়ে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার কাচকোল নামক স্থানে ব্রহ্মপুত্র নদে মিলিত হতো। কিন্তু প্রায় চল্লিশ বছর আগে তিস্তা নদী উত্তরে সরে আসার কারণে এ নদীটি চাকিরপশার ভেতরে ঢুকে পড়ে। তখন এ নদীর ভাটির প্রায় ৩০ কিলোমিটার হয় তিস্তার শাখা নদী। উজানের প্রায় ২০ কিলোমিটার নদী হয় তিস্তার উপনদী। রাজারহাট উপজেলার ইটাকুড়ি নামক নিম্নাঞ্চল থেকে উলিপুরের থেতরাই পর্যন্ত প্রবাহটি উজানে চাকিরপশার, কিছুটা ভাটিতে মরাতিস্তা এবং ভাটিতে বুড়িতিস্তা নামে প্রবাহিত। নব্বইয়ের দশকে রাজারহাটের পাঠানহাট নামক স্থানে নদীটির ওপর আড়াআড়িভাবে একটি সেতুবিহীন সড়ক তৈরি করা হয়। ফলে পানির প্রবাহ বন্ধ হয়ে যায়। উজানে হাজার হাজার একর জমিতে দেখা দেয় জলাবদ্ধতা। পানির প্রবাহ কমে যাওয়ার কারণে ভাটিতে অনেক স্থানে নদীর তলদেশ ভরাট হয়ে যায়। পানির প্রবাহ বন্ধ হলে স্থানীয় প্রভাবশালীদের যোগসাজশে নব্বইয়ের দশকে চাকিরপশারকে বদ্ধ জলাশয় দেখিয়ে লিজ দেওয়া শুরু করে স্থানীয় প্রশাসন। তবে মৎস্যজীবীদের নামে অধিকাংশ সময়ে তা ভোগ করেছে প্রভাবশালীরা। নদটির অনেক স্থানে প্রভাবশালীরা যোগসাজশে প্রায় ৩০০ একর নিজেদের নামে লিখে নিয়ে অবৈধভাবে দখল করে আসছে।

চাকিরপশার সুরক্ষা আন্দোলনকারীরা জানান, নদটির লিজ বাতিল করে তা দখলমুক্ত করে উন্মুক্ত জলাশয় করতে জাতীয় নদী রক্ষা কমিশন এবং ভূমি মন্ত্রণালয় জেলা প্রশাসককে অনেকবার চিঠি দিয়েছে। কিন্তু কিছুতেই কাজ হচ্ছিল না। বর্তমান রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম আন্দোলনকারীদের লিখিত আবেদন পেয়ে কাজ শুরু করেন। মাত্র তিন মাসের মাথায় তিনি চাকিরপশার ১৪১ দশমিক ২৯ একর বদ্ধ জলাশয় ঘোষিত অংশকে উন্মুক্ত করার অনুমোদন দেন । কুড়িগ্রাম জেলা প্রশাসক গত ২০ মার্চ বিজ্ঞপ্তি আকারে তা প্রকাশ করেন।

চাকিরপশার নদী সুরক্ষা কমিটি রিভারাইন পিপল ও গণ কমিটি নদীর অবৈধ দখল উচ্ছেদ, নদীর ভেতরে সেতুবিহীন আড়াআড়ি সড়কে সেতু স্থাপন এবং জনসাধারণকে নদীতে নামার অধিকার প্রতিষ্ঠার জন্য প্রায় পাঁচ বছর ধরে অহিংস আন্দোলন করে আসছে। চাকিরপশার ১৪১ দশমিক ২৯ একর স্থান উন্মুক্ত জলাশয় ঘোষণা তাদের আন্দোলনের প্রাথমিক প্রাপ্তি হিসেবে দেখছে সংগঠনটি।

এ বিষয়ে চাকিরপশার নদী সুরক্ষা কমিটি রিভারাইন পিপল, গণকমিটির সমন্বয়ক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসককে কমিটির পক্ষে আমরা ধন্যবাদ জানাই । নদীটির মধ্যবর্তী সেতুবিহীন সড়কে সেতু স্থাপন করে পানির প্রবাহ বাধাহীন করা সম্ভব হলে জলাবদ্ধতা দূর হবে, উজানের হাজার হাজার একর ফসলি জমির উৎপাদন নিশ্চিত হবে। অনেক মানুষ মাছ ধরে তাদের জীবিকা নির্বাহ করতে পারবে। জীববৈচিত্র রক্ষা পাবে, পরিবেশের জন্য কল্যাণকর হবে।’

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, ‘চাকিরপশারকে ১৪১ দশমিক ২৯ একর উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। এখন অবৈধ দখল উচ্ছেদ করতে দখলদারদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে চাকিরপশার সব অবৈধ দখল উচ্ছেদ করা হবে।’

/এসএন/
সম্পর্কিত
বান্দরবানের রুমা ভ্রমণে প্রশাসনের ‘না’
ক্রয় রসিদ দেখাতে না পারায় ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা
‘নিজ অফিসের নিচতলায় বিআরটিএর দুর্নীতি, জানেন না ডিসি’
সর্বশেষ খবর
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!