X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

পুলিশের সঙ্গে সংঘর্ষ: কর্মবিরতিতে ময়মনসিংহ মেডিক্যালের ইন্টার্ন চিকিৎসকরা

ময়মনসিংহ প্রতিনিধি
০৭ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৩আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ২৩:০২

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় দুই পুলিশ সদস্য এবং আট ইন্টার্ন চিকিৎসক আহত হয়েছেন। এই ঘটনার পর হাসপাতাল থেকে ফাঁড়ি সরিয়ে নিয়েছে পুলিশ। বিচার দাবিতে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) থেকে তিন দিনের ধর্মঘট পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের পুরনো ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

হাসপাতালের তথ্য মতে, বুধবার রাত ১০টার দিকে কক্সবাজার পুলিশ লাইনসে কর্মরত এএসআই মাহমুদুল হাসান তার স্ত্রী নিলুফার ইয়াসমিনের চিকিৎসার জন্য হাসপাতালের পুরনো ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করেন। ভর্তির পর মাহমুদুল কর্তব্যরত চিকিৎসককে ডাকেন। তখন ওই চিকিৎসক অন্য রোগী দেখছিলেন। ওই চিকিৎসক ‘পরে আসবো’ বলেন। কিন্তু এতে মাহমুদুল ক্ষিপ্ত হয়ে চিকিৎসকের সঙ্গে খারাপ আচরণ করেন। এ সময় দুই পক্ষের মাঝে তর্কাতর্কির একপর্যায়ে হাসপাতালে কর্মরত আনসার সদস্যরা ক্ষিপ্ত হয়ে তর্কে জড়ান।

এ খবর পেয়ে হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম ১৪ নম্বর ওয়ার্ডে আসেন। সেখানকার পরিস্থিতি দেখে তিনি এএসআই মাহমুদুল হাসানকে পুলিশ ক্যাম্পে নিয়ে যান। এরপর সেখানে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক যান। পুলিশ ক্যাম্পে দুই পক্ষের কথা কাটাকাটি একপর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। পরে দুই দুই পক্ষের সংঘর্ষে আট জন ইন্টার্ন চিকিৎসক আহত হন। তাদের মধ্যে দুই জন গুরুতর আহত হয়েছেন। পরে তাদের আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এই ঘটনার পর রাতেই পুলিশ সুপার মাসুম আহমেদ ভুঁঞা এবং ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় পুলিশ সুপার ঘটনায় জড়িত হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম এবং পুলিশ সদস্য আরিফকে সাময়িক বরখাস্ত করেন।

এ বিষয়ে কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ কামাল আকন্দ বলেন, ‘দুই পক্ষের সংঘর্ষে পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। এই ঘটনা তদন্ত করতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন পুলিশ সুপার। কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে বলা হয়েছে।’ তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে, ঘটনার পরদিন বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ এক প্রেস বিজ্ঞপ্তিতে তিন দিনের কর্মবিরতি ঘোষণা করেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাত ১০টায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মরত ইনটার্ন চিকিৎসকের ওপর রোগীর স্বজন এবং পুলিশ ক্যাম্পের কতিপয় বিপথগামী সদস্য ন্যক্কারজনক হামলা করে। এর প্রতিবাদে আগামী তিন কার্যদিবস কর্মবিরতি পালন করা হবে। হাসপাতাল কর্তৃপক্ষ এই ঘটনার সুষ্ঠু সমাধানে ব্যর্থ হলে পরবর্তী সময়ে কঠোর কর্মসূচি নেওয়া হবে।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফেরদৌস বলেন, ‘হাসপাতালে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এতে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি ঘোষণা করেছেন। এতে সাময়িক সমস্যা হলেও হাসপাতালের চিকিৎসকদের দিয়ে তা কাটিয়ে তোলার চেষ্টা করছি।’

/এমএএ/
সম্পর্কিত
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শিবনারায়ণের চোখে আলো দেখছেন মশিউর ও কালাম
আমান উল্লাহ আমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিলেন আপিল বিভাগ
সর্বশেষ খবর
ডিজিটাল ডিভাইসে জানানো হতো উত্তর, ১০ মিনিটে পরীক্ষা শেষ!
৭ জন গ্রেফতারডিজিটাল ডিভাইসে জানানো হতো উত্তর, ১০ মিনিটে পরীক্ষা শেষ!
হালাল খাদ্যের বাজার ধরতে কমপ্লায়েন্স ইকো-সিস্টেম গড়ে তোলার আহ্বান
হালাল খাদ্যের বাজার ধরতে কমপ্লায়েন্স ইকো-সিস্টেম গড়ে তোলার আহ্বান
ভারতে চাকরির প্রলোভন দেখিয়ে কিডনি হাতিয়ে নিতো চক্রটি
ভারতে চাকরির প্রলোভন দেখিয়ে কিডনি হাতিয়ে নিতো চক্রটি
বোর্ডে টানানো রেজাল্ট দেখার সেই উত্তেজনা আর নেই
বোর্ডে টানানো রেজাল্ট দেখার সেই উত্তেজনা আর নেই
সর্বাধিক পঠিত
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
সোনার দাম আরও বাড়লো
সোনার দাম আরও বাড়লো
আজ বিশ্ব মা দিবস
আজ বিশ্ব মা দিবস