X
শুক্রবার, ০১ মার্চ ২০২৪
১৬ ফাল্গুন ১৪৩০

পুলিশের সঙ্গে সংঘর্ষ: কর্মবিরতিতে ময়মনসিংহ মেডিক্যালের ইন্টার্ন চিকিৎসকরা

ময়মনসিংহ প্রতিনিধি
০৭ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৩আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ২৩:০২

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় দুই পুলিশ সদস্য এবং আট ইন্টার্ন চিকিৎসক আহত হয়েছেন। এই ঘটনার পর হাসপাতাল থেকে ফাঁড়ি সরিয়ে নিয়েছে পুলিশ। বিচার দাবিতে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) থেকে তিন দিনের ধর্মঘট পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের পুরনো ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

হাসপাতালের তথ্য মতে, বুধবার রাত ১০টার দিকে কক্সবাজার পুলিশ লাইনসে কর্মরত এএসআই মাহমুদুল হাসান তার স্ত্রী নিলুফার ইয়াসমিনের চিকিৎসার জন্য হাসপাতালের পুরনো ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করেন। ভর্তির পর মাহমুদুল কর্তব্যরত চিকিৎসককে ডাকেন। তখন ওই চিকিৎসক অন্য রোগী দেখছিলেন। ওই চিকিৎসক ‘পরে আসবো’ বলেন। কিন্তু এতে মাহমুদুল ক্ষিপ্ত হয়ে চিকিৎসকের সঙ্গে খারাপ আচরণ করেন। এ সময় দুই পক্ষের মাঝে তর্কাতর্কির একপর্যায়ে হাসপাতালে কর্মরত আনসার সদস্যরা ক্ষিপ্ত হয়ে তর্কে জড়ান।

এ খবর পেয়ে হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম ১৪ নম্বর ওয়ার্ডে আসেন। সেখানকার পরিস্থিতি দেখে তিনি এএসআই মাহমুদুল হাসানকে পুলিশ ক্যাম্পে নিয়ে যান। এরপর সেখানে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক যান। পুলিশ ক্যাম্পে দুই পক্ষের কথা কাটাকাটি একপর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। পরে দুই দুই পক্ষের সংঘর্ষে আট জন ইন্টার্ন চিকিৎসক আহত হন। তাদের মধ্যে দুই জন গুরুতর আহত হয়েছেন। পরে তাদের আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এই ঘটনার পর রাতেই পুলিশ সুপার মাসুম আহমেদ ভুঁঞা এবং ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় পুলিশ সুপার ঘটনায় জড়িত হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম এবং পুলিশ সদস্য আরিফকে সাময়িক বরখাস্ত করেন।

এ বিষয়ে কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ কামাল আকন্দ বলেন, ‘দুই পক্ষের সংঘর্ষে পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। এই ঘটনা তদন্ত করতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন পুলিশ সুপার। কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে বলা হয়েছে।’ তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে, ঘটনার পরদিন বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ এক প্রেস বিজ্ঞপ্তিতে তিন দিনের কর্মবিরতি ঘোষণা করেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাত ১০টায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মরত ইনটার্ন চিকিৎসকের ওপর রোগীর স্বজন এবং পুলিশ ক্যাম্পের কতিপয় বিপথগামী সদস্য ন্যক্কারজনক হামলা করে। এর প্রতিবাদে আগামী তিন কার্যদিবস কর্মবিরতি পালন করা হবে। হাসপাতাল কর্তৃপক্ষ এই ঘটনার সুষ্ঠু সমাধানে ব্যর্থ হলে পরবর্তী সময়ে কঠোর কর্মসূচি নেওয়া হবে।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফেরদৌস বলেন, ‘হাসপাতালে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এতে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি ঘোষণা করেছেন। এতে সাময়িক সমস্যা হলেও হাসপাতালের চিকিৎসকদের দিয়ে তা কাটিয়ে তোলার চেষ্টা করছি।’

/এমএএ/
সম্পর্কিত
ওষুধের দাম কমালে রোগীদের জন্য ভালো কিছু করতে পারবো: স্বাস্থ্যমন্ত্রী
চিকিৎসক সুরক্ষার দায়িত্ব আমার: স্বাস্থ্যমন্ত্রী
আরও ৪৭ জনের করোনা শনাক্ত
সর্বশেষ খবর
বাবাকে লিগ্যাল নোটিশ দিলেন তিশা
বাবাকে লিগ্যাল নোটিশ দিলেন তিশা
আগুন নিয়ন্ত্রণে, ভিড়ে উদ্ধার কাজ ব্যাহত
আগুন নিয়ন্ত্রণে, ভিড়ে উদ্ধার কাজ ব্যাহত
ছাদে আটকে আছেন অনেকে, ৬৮ জনকে উদ্ধার
বেইলি রোডে ভবনে আগুনছাদে আটকে আছেন অনেকে, ৬৮ জনকে উদ্ধার
বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ বিভাগ
বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ বিভাগ
সর্বাধিক পঠিত
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই