X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

সুন্দরবনের দুবলার চরে শুঁটকি মাছ আহরণ শুরু

আবুল হাসান, মোংলা (বাগেরহাট)
০৪ নভেম্বর ২০২৩, ০৮:০০আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ০৮:০০

শুরু হয়েছে সুন্দরবনের দুবলার চরে শুঁটকি মাছ আহরণ মৌসুম। বন বিভাগের কাছ থেকে পাস নিয়ে বৃহস্পতিবার দিবাগত রাত থেকে দুবলার চরে যেতে শুরু করেছেন জেলেরা। ভোররাতেই সেখানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে জেলেদের একটি গ্রুপ চরে ঘর বাঁধতে শুরু করেছেন। আর অপর গ্রুপ সাগরে মাছ ধরতে নেমে পড়েছেন। জেলেদের ফেলা জালের প্রথম খ্যাপের মাছও চলে এসেছে চরে। সেগুলো বেছে চরে শুকাতেও দিয়েছেন জেলেরা। চরে ৩০ হাজার জেলের এই কর্মযজ্ঞ চলবে পাঁচ মাস।

এর আগে উপকূলের জেলেরা শুঁটকি মৌসুমকে ঘিরে নিজ নিজ এলাকায় তাদের জাল, নৌকা মেরামত ও সরঞ্জামাদি প্রস্তুত করেন। এরপর বিভিন্ন এলাকার জেলেরা বাগেরহাটের দুবলার চরে যাওয়ার উদ্দেশ্যে বৃহস্পতিবার জড়ো হন মোংলায়। পরে গভীর রাতে তারা বন বিভাগের কাছ থেকে পাস-পারমিট নিয়ে দুবলার চরে যাত্রা শুরু করেন।

কেউ মাছ শুকানোতে ব্যস্ত, কেউ ঘর ও মাচা তৈরি করছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব জানান, ৩ নভেম্বর থেকে বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে শুরু হয়েছে শুঁটকি মৌসুম। এ মৌসুম চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। টানা পাঁচ মাস ধরে সেখানকার চরে থাকবেন হাজার হাজার জেলে। সাগরপাড়ের ওই চরে তাদের থাকতে গড়তে হবে অস্থায়ী থাকার ঘর, মাছ শুকানোর চাতাল ও মাচা। আর সেসব নির্মাণে সুন্দরবনের কোনও গাছপালা ব্যবহার করা যাবে না। তাই বন বিভাগের নির্দেশনা অনুযায়ী দুবলার চরে যাওয়া জেলেরা সঙ্গে নিয়ে যাচ্ছেন প্রয়োজনীয় সব সামগ্রী।

মাছ ধরার জাল ছাড়াও চরে অস্থায়ী ঘর ও মাচা তৈরির সামগ্রী নিয়ে গেছেন জেলেরা আলোরকোল অস্থায়ী ক্যাম্প ও দুবলা জেলেপল্লি টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দীলিপ মজুমদার বলেন, ‘উপকূলের বিভিন্ন এলাকার জেলেরা বুধবার দিবাগত গভীর রাতে রওনা হয়ে এসে ভোর রাতেই পৌঁছে যান দুবলার চরে। শুক্রবার ভোর থেকে তারা চরে ঘর বাঁধতে শুরু করেছেন। এ থাকার ঘর বাঁধতে সময় লাগবে দুই-তিন দিন। এদিকে, ভোরে চরে এসেই ঘর, মাচা ও চাতাল তৈরির এবং অন্যান্য জিনিসপত্র নামিয়ে রেখে জাল এবং নৌকা নিয়ে সাগরে মাছ ধরতে নেমেছেন অনেক জেলে। শুক্রবারের ভোরে জালের প্রথম খ্যাপের মাছও দুপুরে চলে এসেছে চরে। চরে সেই মাছ শুকাতেও দিয়েছেন তারা।’

জেলেদের একটি গ্রুপ সাগরে মাছ ধরতে নেমে পড়েছেন দুবলার চরের মনোহারী দোকান ব্যবসায়ী মো. ফারুক বলেন, ‘বৃহস্পতিবার উপকূলের বিভিন্ন এলাকা থেকে আসা জেলেরা প্রথমে মোংলার মোংলা ও পশুর নদীতে অবস্থান নেন। পরে বন বিভাগের কাছ থেকে পাস নিয়ে শুক্রবার গভীর রাতে দুবলায় যেতে শুরু করেছেন। কেউ কেউ শুক্রবার গভীর রাতে গেছেন, কেউ শুক্রবার ভোরে, আবার কেউ দুপুরে গেছেন দুবলার উদ্দেশ্যে। মৌসুম শেষে জেলে ও ব্যবসায়ীরা আবারও ফিরে আসবেন নিজ নিজ এলাকায়। চরে আমার মুদি ও বিভিন্ন সামগ্রীর ব্যবসা রয়েছে।’

সুন্দরবন পূর্ব বন বিভাগ জানায়, এবারের শুঁটকি মৌসুমকে ঘিরে উপকূলের বিভিন্ন এলাকার প্রায় ৩০ হাজার জেলে সমবেত হবেন দুবলার চরে। তারা প্রায় দেড় হাজার ট্রলার নিয়ে মাছ ধরবেন গভীর সাগরে। সাগর থেকে আহরিত বিভিন্ন প্রজাতির মাছ বাছাই করে শুঁটকি করবেন তারা। এরপর সেই শুঁটকি বিভিন্ন মোকামে চালান করবেন তারা।

তৈরি হচ্ছে মাছ শুকানোর জন্য মাচা এ বছর চরে জেলেদের থাকা ও শুঁটকি সংরক্ষণের জন্য ১১০৮টি জেলেঘর ও ৭৮টি ডিপো স্থাপনের অনুমতি দিয়েছে বন বিভাগ। গত শুঁটকির মৌসুমে দুবলার চর থেকে বন বিভাগের রাজস্ব আদায় হয়েছিল ছয় কোটি টাকা। আর এবার সাত কোটি টাকা হবে বলে আশা করা হচ্ছে।

ঝড়-জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কা মাথা নিয়েই পরিবার-পরিজন রেখে ৫মাস ধরে দুবলার চরে শুঁটকি তৈরিতে ব্যস্ত থাকবেন হাজার হাজার জেলে। মৌসুম শেষে বাড়িতে স্বজনের কাছে ফিরবেন তারা।

/এমএএ/
সম্পর্কিত
ঢেউয়ের আঘাতে ছিটকে পড়ে সাগরে নিখোঁজ জেলে
সুন্দরবনের খালে ভাসছে মৃত বাঘ, মারলো কারা?
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
সর্বশেষ খবর
পড়ার টেবিল দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৮
শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজপড়ার টেবিল দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৮
পেঁয়াজ নিয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানালেন কৃষিমন্ত্রী
পেঁয়াজ নিয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানালেন কৃষিমন্ত্রী
‘অপতথ্য রোধে সরকার, গণমাধ্যম এবং সুশীল সমাজ একসঙ্গে কাজ করতে পারে’
‘অপতথ্য রোধে সরকার, গণমাধ্যম এবং সুশীল সমাজ একসঙ্গে কাজ করতে পারে’
গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর
গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে