X
রবিবার, ০৩ মার্চ ২০২৪
১৯ ফাল্গুন ১৪৩০

সেই ভিক্ষুক আবুল মুনসুর এবার এমপি প্রার্থী

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
০১ ডিসেম্বর ২০২৩, ১৮:৩০আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১৮:৩০

২০২১ সালে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়ে আলোচিত ময়মনসিংহের ত্রিশালের বইলর ইউনিয়নের সেই ভিক্ষুক আবুল মুনসুর এবার সংসদ সদস্য (এমপি) প্রার্থী হয়েছেন। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩৭৭ ভোট পেয়ে ফেল করে তিনি বলেছিলেন, ‘চেয়ারম্যান পদে ফেল করছি তাতে কী হয়েছে, আগামীতে এমপি নির্বাচন করমু।’ তিনি তার সেই কথা রেখে সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন। তিনি প্রার্থী হওয়ায় এলাকায় চাঞ্চলের সৃষ্টি হয়েছে।

আবুল মুনসুর ত্রিশালের বইলর ইউনিয়নের বড়পুকুরপাড় গ্রামের বাসিন্দা। অল্প বয়সেই দিনমজুরের কাজে নামেন তিনি। বিয়ের পর অন্যের রিকশা ভাড়ায় চালিয়ে রোজগারের পথ বেছে নেন। এর ১০-১২ বছর পর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে বেছে নেন ভিক্ষাবৃত্তি। তার চার ছেলে ও এক মেয়ের মধ্যে দুই ছেলে কর্মজীবী। তারপরও ১৪ বছর ধরে ভিক্ষা করেই চলছে তার সংসার। কিন্তু সরকারি কোনও সুযোগ-সুবিধা জোটেনি তার কপালে। এই ক্ষোভ থেকেই জনপ্রতিনিধি হওয়ার স্বপ্ন জাগে তার মনে। স্বপ্নপূরণে গত ২০২১ সালে ইউপি নির্বাচনে বইলর ইউপি থেকে চেয়ারম্যান প্রার্থী হন ভিক্ষুক আবুল মুনসুর। তখন পাঁচ প্রার্থীর মধ্যে চশমা প্রতীক নিয়ে ৩৭৭ ভোট পেয়ে চতুর্থ অবস্থানে থেকে আলোচনায় আসেন তিনি।

স্থানীয়রা জানান, চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা বিপুল পরিমাণ টাকা খরচ করেন নির্বাচনে। অথচ কোনও খরচ ছাড়াই গত ইউপি নির্বাচনে মুনসুর পেয়েছিলেন ৩৭৭ ভোট। গতবারের মতো এবারও ভোর থেকে রাত অবধি পাড়া মহল্লা, হাটবাজারে একাই জনগণের কাছে ভোট চাইছেন তিনি। অনেকেই এটাকে ‘পাগলামি’ বললেও, কেউ কেউ নির্বাচনে টাকার ছড়াছড়ি ও দুর্নীতির বিরুদ্ধে নীরব প্রতিবাদ বলে মনে করছেন এবং তাকে উৎসাহ দিচ্ছেন তারা।

আবুল মুনসুর ফকির জানান, ইউপি নির্বাচনে অনেক ভোটার সমর্থন করেছিলেন, সাড়া দিয়ে পাশে ছিলেন। তাকে ইউনিয়নের বাসিন্দারা ৩৭৭ ভোট দিয়েছিলেন। এবারের জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ব্যাপক সাড়া পাবেন বলে আশা তার।

তিনি বলেন, ‘গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের মতো এবারও ভিক্ষা করে টাকা জমিয়ে এমপি নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছি স্বতন্ত্র প্রার্থী হিসেবে। অনেকেই এই বিষয়টিকে হাসিঠাট্টা-তামাশার মতো মনে করলেও আমি মনে করি, এবারও অসহায় জনগণ আমার পাশেই থাকবেন। মানুষের সাহায্য সহযোগিতা নিয়ে এমপি নির্বাচন করতে চাই।’

এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবুল মুনসুরসহ ১২ জন প্রার্থী ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকে নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্য প্রার্থীরা হলেন– স্বতন্ত্র বাবুল আহমেদ, আওয়ামী লীগের হাফেজ রুহুল আমিন মাদানী, জাতীয় পার্টির আব্দুল মজিদ, স্বতন্ত্র (আওয়ামী লীগ) এবিএম আনিসুজ্জামান, জাকের পার্টি জুয়েল রানা, স্বতন্ত্র (আওয়ামী লীগ) আমিনুল হক শামীম, স্বতন্ত্র হাবিবুর রহমান খান, তৃণমূল বিএনপি আব্দুল মালেক ফরাজী, জাসদের রতন কুমার সরকার ও মুক্তিজোটের বাদশা দেওয়ান।

/এমএএ/
সম্পর্কিত
শপথ নিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্যরা
সংরক্ষিত নারী আসনের এমপিদের গেজেট প্রকাশ
‘বিএনপি রাজনৈতিক দল হয়ে ওঠেনি, হয়ে উঠবে না’
সর্বশেষ খবর
বিপন্ন উপকূলের বন্যপ্রাণী, রক্ষায় নেই কার্যকরী উদ্যোগ
বিশ্ব বন্যপ্রাণী দিবস আজবিপন্ন উপকূলের বন্যপ্রাণী, রক্ষায় নেই কার্যকরী উদ্যোগ
বেইলি রোডসহ সব আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধ চেয়ে রিট
বেইলি রোডসহ সব আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধ চেয়ে রিট
লায়নের ঘূর্ণিতেই কাবু নিউজিল্যান্ড
লায়নের ঘূর্ণিতেই কাবু নিউজিল্যান্ড
ডিসি সম্মেলন শুরু
ডিসি সম্মেলন শুরু
সর্বাধিক পঠিত
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসি পাস মর্যাদা দেওয়ার উদ্যোগ
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
স্কুলে গণিত ও বিজ্ঞানের শিক্ষক হতে পারেন ডিপ্লোমা প্রকৌশলীরা: শিক্ষামন্ত্রী
ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা
বেইলি রোড ট্র্যাজেডিব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘এএমপিএম’, পলাতক কর্মকর্তারা
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
বিদেশের সম্পদ দেশের টাকায় করিনি: সাবেক ভূমিমন্ত্রী
পূর্ব ইউক্রেনের একটি শহর ঘেরাও করেছে রুশ সেনাবাহিনী
পূর্ব ইউক্রেনের একটি শহর ঘেরাও করেছে রুশ সেনাবাহিনী