X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতিমন্ত্রীর আয় কমলেও সম্পদ বেড়েছে আড়াই গুণ

হবিগঞ্জ প্রতিনিধি
০৮ ডিসেম্বর ২০২৩, ১৯:১৬আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৯:৪৭

সম্পদের পরিমাণ বেড়েছে হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলীর। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা অনুযায়ী গত পাঁচ বছরে তার বার্ষিক আয় কমলেও সম্পদ বেড়েছে আড়াই গুণ।

মাধবপুর-চুনারুঘাট উপজেলা নিয়ে গঠিত হবিগঞ্জ-৪ আসনের দুইবারের সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী। তিনি মাধবপুর উপজেলার বানেশ্বর গ্রামের সাবেক এমপি মৃত মো. আছাদ আলী ও মৃত হুছনে আরা বেগমের ছেলে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সংসদ সদস্য অ্যাডভোকেট মো. মাহবুব আলীর নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা থেকে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় তার বার্ষিক মোট আয় ছিল ৫৬ লাখ ৪৮ হাজার ৯০৫ টাকা। সম্পদের পরিমাণ ছিল এক কোটি ৮৯ লাখ ৭১ হাজার ৫১৬ টাকা। তার স্ত্রীর মোট সম্পদের পরিমাণ ছিল ২ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৫৩৮ টাকা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় তার মোট বার্ষিক আয় ৩৬ লাখ ১৮ হাজার ৫৮৬ টাকা। মোট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ৪ কোটি ৭৯ লাখ ৮১ হাজার ৪৮৮ টাকা। নির্ভরশীলদের নামে ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ দেখানো হয়েছে এক কোটি  ৬৭ লাখ ৫৪ হাজার ৫৯৬ টাকা।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় দেখা যায়, অ্যাডভোকেট মো. মাহবুব আলীর বার্ষিক ৫৬ লাখ ৪৮ হাজার ৯০৫ টাকার মধ্যে কৃষিখাত থেকে ৮০ হাজার টাকা, বাসা ও দোকান ভাড়া এক লাখ ৮০ হাজার টাকা, ব্যবসা থেকে আয় ৩৫ লাখ ৭০ হাজার টাকা, সঞ্চয় ও ব্যাংক আমানত থেকে ৩ লাখ ৭৮ হাজার ৯০৫ টাকা, আইন পেশা থেকে ৭ লাখ ৮০ হাজার টাকা, সংসদ সদস্য হিসেবে ৫ লাখ ৬০ হাজার টাকা আয় হয়েছে।

গতবার নিজের নামে মোট সম্পদ ছিল এক কোটি ৮৯ লাখ ৭১ হাজার ৫১৬ টাকা। এর মধ্যে অস্থাবর সম্পত্তি নিজের কাছে নগদ টাকা ৫ লাখ ৩৪ হাজার টাকা, ব্যাংকে জমাকৃত অর্থের পরিমাণ ৮০ লাখ ৭ হাজার ৫১৬ টাকা, স্থায়ী আমানতে বিনিয়োগ ৫ লাখ টাকা, নিজ নামে দুটি গাড়ির মূল্য ৫৮ লাখ ৫০ হাজার টাকা। নিজ নামে ৩০ ভরি অলঙ্কার, ইলেকট্রনিক্স সামগ্রী এক লাখ টাকার, আসবাবপত্র এক লাখ টাকার। স্থাবর সম্পত্তি কৃষিজমি ২৪ বিঘা, মূল্য ৩ লাখ ৬০ হাজার টাকা, চারতলা ভবনের মূল্য ৩৫ লাখ ৩০ হাজার টাকা। স্ত্রীর মোট সম্পদের পরিমাণ ২ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৫৩৮ টাকা। এর মধ্যে স্ত্রীর নামে অস্থাবর সম্পত্তি ব্যাংকে জমা অর্থের পরিমান এক কোটি ৮ হাজার ১৮ টাকা, সঞ্চয়পত্র ও এফডিআর এক কোটি ৩৮ লাখ ৮ হাজার ৬৪০ টাকা, ৩০ ভরি অলঙ্কার, ইলেকট্রনিক্স সামগ্রী ২ লাখ টাকা, আসবাবপত্র ২ লাখ টাকা, ব্যবসায় মূলধন ৭১ লাখ ৪২ হাজার ৮৮০ টাকা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় দেখা যায়, অ্যাডভোকেট মো. মাহবুব আলীর মোট আয় ৩৬ লাখ ১৮ হাজার ৫৮৬ টাকা। এর মধ্যে কৃষিখাত থেকে আয় ৮০ হাজার টাকা, বাসা-দোকান ভাড়া ২ লাখ ২৫ হাজার টাকা, ব্যবসা থেকে ৭ লাখ ৬৫ হাজার টাকা, সঞ্চয় ও ব্যাংক আমানত থেকে ১৪ লাখ ৪৪ হাজার ৫৮৬ টাকা, সংসদ সদস্য হিসেবে ১১ লাখ ৪ হাজার টাকা।

নিজের নামে মোট সম্পদের পরিমাণ ৪ কোটি ৭৯ লাখ ৮১ হাজার ৪৮৮ টাকা। এর মধ্যে অস্থাবর সম্পদ হিসেবে নিজের কাছে নগদ টাকা ৩ লাখ ৫০০ টাকা, ব্যাংকে জমা ৩ কোটি টাকা ১৮ লাখ ৮৮ হাজার ৬১৮ টাকা, নিজ নামে দুটি গাড়ির মূল্য এক কোটি ২ লাখ ২০ হাজার টাকা। নিজ নামে ৩০ ভরি অলঙ্কার, ইলেকট্রনিক্স সামগ্রী ৫ লাখ টাকা, আসবাবপত্রের মূল্য ৫ লাখ টাকা। স্থাবর সম্পদের মধ্যে ৪ লাখ ৬০ হাজার টাকা মূল্যের কৃষিজমি ২৪ বিঘা, চারতলা ভবনের মূল্য ৩৬ লাখ ৩০ হাজার টাকা, চা বাগান, রাবার বাগানের আর্থিক মূল্য ১০ লাখ ৭২ হাজার ৩৭০ টাকা।

তার স্ত্রীর মোট সম্পদের পরিমাণ এক কোটি ৪২ লাখ এক হাজার ২৩৫ টাকা। এর মধ্যে রয়েছে– নগদ টাকা এক লাখ ৭০ হাজার ৫০০ টাকা, ব্যাংকে জমা এক কোটি ১৫ লাখ ৩০ হাজার ৩৫ টাকা, ৩০ ভরি স্বর্ণালঙ্কার, ইলেকট্রনিক্স সামগ্রী ৫ লাখ টাকা, আসবাবপত্র ৫ লাখ টাকা, ব্যবসায় মূলধন ৭১ লাখ ৪২ হাজার ৮৮০ টাকা। স্থাবর সম্পদের মধ্যে চা বাগান, রাবার বাগানের আর্থিক মূল্য ১৫ লাখ ১৫ হাজার ৭০০ টাকা। নির্ভরশীলদের নামে ব্যাংকে জমা এক কোটি  ৬৭ লাখ ৫৪ হাজার ৫৯৬ টাকা।

/এমএএ/
সম্পর্কিত
হলফনামায় তথ্য গোপন, ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল
ঘরবাড়ি নেই বগুড়ার নৌকার প্রার্থী মানিকের
এমপি নয়নের আড়াই বছরে আয় বেড়েছে ৮ গুণ
সর্বশেষ খবর
ওজন কমাতে চাইছেন? সকালের নাস্তায় খান চিয়া সিডের তৈরি এই পদ
ওজন কমাতে চাইছেন? সকালের নাস্তায় খান চিয়া সিডের তৈরি এই পদ
সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে: আরাফাত
সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে: আরাফাত
এমপি আজীমের লাশের খণ্ডাংশের খোঁজে তল্লাশি, চলবে শনিবারও
এমপি আজীমের লাশের খণ্ডাংশের খোঁজে তল্লাশি, চলবে শনিবারও
এমপি আনার হত্যায় অংশ নেওয়া এই ট্রাকচালক কে?
এমপি আনার হত্যায় অংশ নেওয়া এই ট্রাকচালক কে?
সর্বাধিক পঠিত
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
আদালতে কেঁদে সিলিস্তার প্রশ্ন, আমি কীভাবে আসামি হলাম?
আদালতে কেঁদে সিলিস্তার প্রশ্ন, আমি কীভাবে আসামি হলাম?
এমপি আজিমের খণ্ডিত মরদেহ উদ্ধারের দাবি কলকাতা পুলিশের
এমপি আজিমের খণ্ডিত মরদেহ উদ্ধারের দাবি কলকাতা পুলিশের
যুদ্ধবিমান উড্ডয়নের নির্দেশ তাইওয়ানের
যুদ্ধবিমান উড্ডয়নের নির্দেশ তাইওয়ানের
ঘূর্ণিঝড়ের শঙ্কা, ১ নম্বর সতর্কতা
ঘূর্ণিঝড়ের শঙ্কা, ১ নম্বর সতর্কতা