X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আনসার সদস্যদের বিরুদ্ধে বিআরটিএর সহকারী পরিচালককে হুমকির অভিযোগ

বরিশাল প্রতিনিধি
১২ ডিসেম্বর ২০২২, ০৭:১৪আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ০৭:১৪

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বরিশাল দফতরে চার মাস ধরে জোর করে দায়িত্ব পালনের অভিযোগ পাওয়া গেছে তিন আনসার সদস্যের বিরুদ্ধে। নিয়োগ দেওয়া না হলেও দায়িত্ব পালনের অজুহাতে গ্রাহকদের নানাভাবে হয়রানি করে আসছে তারা। অফিসের সরকারি গোপনীয় ও জরুরি ফাইলেও হাত বসাচ্ছে তারা।

এসব বিষয় নিয়ে ওই তিন আনসারকে অফিস থেকে চলে যেতে বলায় বিআরটিএর সহকারী পরিচালক শাহ আলমকে র‌্যাব ও ডিজিএফআইসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে দেখে নেওয়ার হুমকি দেয় বলেও অভিযোগ করা হয়।

জেলা বিআরটিএ কার্যালয়ের সহকারী পরিচালক শাহ আলম অভিযোগ করেন, গ্রাহকরা যেকোনও কাজে গেলে সেখানকার আনসার হুমায়ুন কবির, জিয়া ও শামীম ওই কাজের বিনিময়ে তাদের কাছ থেকে টাকা আদায় করে। টাকা দিতে না চাইলে তারা নানাভাবে টালবাহানা করে। একাধিক গ্রাহকের অভিযোগের প্রেক্ষিতে আনসার সদস্যদের সরিয়ে দেওয়ার জন্য ওপরের কর্তৃপক্ষকে অবহিত করা হয়। সেখানে গ্রাহকদের অভিযোগের বিষয়টিও তুলে ধরা হয়। এতে তার (শাহ আলম) ওপর ক্ষিপ্ত হয় ওই তিন আনসার সদস্য। তারা একজোট হয়ে তার সঙ্গে খারাপ ব্যবহার শুরু করে। এমনকি তাদের ওই অফিসে কোনও দায়িত্ব না থাকলেও তারা জোর করে সেখানে অবস্থান করতে থাকে।

শাহ আলম আরও জানান, অফিসের দায়িত্ব পালনে সমস্যার সৃষ্টি হওয়ায় গত ৬ ডিসেম্বর আনসার সদস্যদের কাছে নিয়োগপত্র দেখতে চান তিনি। কিন্তু তারা কোনও নিয়োগপত্র দেখাতে পারেননি। উল্টো তাকে র‌্যাব এবং ডিজিএফআইয়ের ভয় দেখায়। এ সময় তার সঙ্গে উচ্চস্বরে কথা বলে, যা সিটি ক্যামেরার ফুটেজে প্রমাণ ‍আছে বলে দাবি করেনি তিনি।

সহকারী পরিচালক বলেন, ‘ওই আনসার সদস্যদের পরিচালিত করছেন বিআরটিএর বিভাগীয় পরিচালক জিয়াউর রহমান। আনসার সদস্যদের মাধ্যমে অফিসে কী হয়, না হয়, তার সব ধরনের খবরাখবর নেন তিনি। সেভাবে আবার ঢাকার কেন্দ্রীয় অফিসকে তিনি অবহিত করেন। এতে আনসার সদস্যরা ওই কর্মকর্তার বিশ্বাসভাজন হওয়ায় তার কাছে সত্য-মিথ্যা তথ্য দিয়ে আসছে।

তিনি আরও বলেন, ‘তা ছাড়া আনসার সদস্য হুমায়ুন, জিয়া ও শামীম কারণে-অকারণে অফিসের জরুরি ও গোপনীয় ফাইল তছনছ করছে। এতে ফাইল থেকে কোন কাগজপত্র সরানো হলে বিপদে পড়তে হবে এখানকার কর্মরতদের। বিভিন্ন সময় তাদের ফাইল ধরতে নিষেধ করলে তারা মারতে উদ্যত্ত হয়। এ কারণে এখন সবাই নিশ্চুপ ভূমিকা পালন করেন।’ 

তাদের দায়িত্ব হচ্ছে নিরাপত্তা রক্ষার। কিন্তু তারা অফিসের স্টাফ হিসেবে দায়িত্ব পালন করে স্টাফদের কাজে সমস্যা সৃষ্টি করছে বলে জানান তিনি।

সহকারী পরিচালক বলেন, ‘গত সেপ্টেম্বর মাস থেকে অবৈধভাবে জোরপূর্বক দায়িত্ব পালন করছে তিন আনসার সদস্য। তাদের বারবার নিয়মমাফিক কাগজপত্র দেখাতে বললে বিআরটিএর বিভাগীয় কর্মকর্তার দোহাই দেয় তারা। তারা কোনোভাবে তাদের কাগজপত্র দেখাতে না পারায় অফিস থেকে চলে যেতে বলা হলেই বেয়াদবি শুরু করে।’

তিনি অভিযোগ করেন, ‘একজন আনসারকে পোশাক পরিহিত অবস্থায় নিজের গার্ড হিসেবে ব্যবহার করছেন বিআরটিএর বিভাগীয় পরিচালক জিয়াউর রহমান। তিনি তাকে সঙ্গে নিয়ে জেলার বাইরেও যান, যা সম্পূর্ণ নিয়মের বাইরে। এ ছাড়া ওই তিন আনসার তার মাধ্যমেই জেলা কার্যালয়ে পাঠানো হয়। যে কারণে তারা বেপরোয়াভাবে গ্রাহক হয়রানি করে চাঁদাবাজি করছে বলে শতাধিক অভিযোগ রয়েছে।

শাহ আলম জানান, জেলা প্রশাসক কার্যালয়ে যথেষ্ট নিরাপত্তা রয়েছে। এখানে এত আনসার সদস্যের দরকার নেই। তাদের প্রত্যাহার করে নেওয়ার জন্য জেলা আনসার ভিডিপি এবং বিআরটিএ চেয়ারম্যানের দফতরে চিঠি দেওয়া হয়েছে।

অভিযুক্ত প্লাটুন কমান্ডার হুমায়ুন কবির বলেন, বিআরটিএ বিভাগীয় কার্যালয় থেকে তাদের জেলা কার্যালয়ে দায়িত্ব দেওয়া হয়। যোগদান করতে গেলে সহকারী পরিচালক শাহ আলম বাদ সাধেন। যোগদান করতে না দিয়ে চলে যেতে বলেন। এ বিষয় নিয়ে তার সঙ্গে বাগবিতণ্ডা হয়েছে। এ ছাড়া তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তা সত্য নয় বলে দাবি করেন তিনি।

বিআরটিএর বিভাগীয় দফতরের পরিচালক জিয়াউর রহমান বলেন, ‘আনসার সদস্যদের বিরুদ্ধে যে অভিযোগ পাওয়া গেছে, সে বিষয়ে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদনে যার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। আমার বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে কর্তৃপক্ষ দেখবে’ বলে জানান তিনি।

বরিশাল জেলা আনসার কমান্ডার বাসুদেব ঘোষ বলেন, ‘ঘটনা তদন্তে বিআরটিএ এবং আনসার থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে তারা প্রতিবেদন দেবে। ওই প্রতিবেদন পাওয়ার পর অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়া যাবে। এরপর যার বিরুদ্ধে দোষ-ত্রুটি ধরা পড়বে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে নিজ নিজ কর্তৃপক্ষ।

জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন এ বিষয়ে কিছুই জানেন না। বিআরটিএ থেকে জানানোর পর সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে জানিয়েছেন তিনি।

/এনএআর/
সম্পর্কিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
জয়পুরহাটে স্বাস্থ্য কমপ্লেক্সে ও চট্টগ্রামে কাস্টমসে দুদকের অভিযান
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
সর্বশেষ খবর
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
গরমে খান দইয়ের এই ৫ শরবত
গরমে খান দইয়ের এই ৫ শরবত
সাভারে ভাঙারির দোকানে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে
সাভারে ভাঙারির দোকানে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে
বার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
এল ক্লাসিকোবার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও