X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘাড়ের সমস্যার জন্য তলপেটে অপারেশন

বরিশাল প্রতিনিধি
২৪ জুলাই ২০২৩, ২২:৪২আপডেট : ২৪ জুলাই ২০২৩, ২২:৪২

ছেলের বাঁকা ঘাড় সোজা করতে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে অপারেশন করিয়ে আরও বেকায়দায় পড়েছেন শিশুটির বাবা-মা। ঘাড়ে অপারেশনের সব পরীক্ষা নিরীক্ষা করা হলেও অপারেশন থিয়েটার থেকে বের করার পর দেখতে পান ছেলের তলপেটে কাটাছেঁড়া।

বিষয়টি জানাজানি হলে দ্রুত তাদের নাম কেটে ছাড়পত্র ধরিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। তবে ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়ের করবেন বলে জানিয়েছেন শিশুটির বাবা।

ভুক্তভোগীর নাম মো. রায়হান (৬)। সে নথুল্লাবাদ এলাকার লুৎফর রহমান সড়কের ভাড়াটিয়া শ্রমিক মো. শাহ আলমের ছেলে।

শিশুর মা গৃহকর্মী সুমি বেগম বলেন, রায়হানের হাঁটাচলার মধ্যে খেয়াল করি তার ঘাড়টা বাঁকা থাকে। ঘাড় সোজা করতে বললে কোনোভাবেই সোজা করতে পারে না। এ জন্য চিকিৎসকের পরামর্শ গ্রহণ করি। সেখান থেকে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে দেখানোর জন্য বলেন।

তিনি বলেন, এখনই ঠিক করা না গেলে বড় হলে বিষয়টি আরও খারাপ হতে পারে। এ জন্য স্বামী-স্ত্রী মিলে কিছু টাকা জমিয়ে ১৬ জুলাই হাসপাতালে নিয়ে যাই রায়হানকে। সেখান থেকে দ্বিতীয় তলায় শিশু সার্জারি বিভাগের ২নং বেডে ভর্তি দেওয়া হয়। ভর্তির পর সার্জারি বিভাগের চিকিৎসক তৌহিদুল ইসলাম দেখে চারটি পরীক্ষা দেন। সেই পরীক্ষা করিয়ে দেখানোর পর তিনি সিদ্ধান্ত নেন ঘাড়ের একটি নালিতে মাংস জমেছে। অপারেশন করলে ঠিক হয়ে যাবে। এরপর অপারেশনের তারিখ দেওয়া হয় ২২ জুলাই।

শিশুটির মা ‍আরও বলেন, ওই দিন তার ছেলের অপারেশন করেন। প্রায় ৪০ মিনিট পর তাকে অপারেশন থিয়েটার থেকে বের করা হয়। বের করে আইসিইউতে নেওয়া হয়। কিন্তু তার গলায় কোনও ব্যান্ডেজ না দেখে সেখানকার দায়িত্বরতদের জিজ্ঞাসা করেন কোথায় অপারেশন হয়েছে। তখন তারা বলেন তলপেটে। তবে কী কারণে সেখানে অপারেশন করা হলো তা জানানো হয়নি। ছেলেকে বেডে দেওয়া হলে নার্সদের কাছে ফাইল নিয়ে জিজ্ঞাসা করেন কেন ঘাড়ে অপারেশন না করে তলপেটে অপারেশন করা হলো। তখন সেখানকার দায়িত্বরতরা ফাইল দেখে হতভম্ব হয়ে যান। কিছু বোঝার আগে তারা স্বীকার করেন ভুল হয়েছে।

শিশুটির বাবা বলেন, যখন তারা বুঝেছে ভুল হয়েছে তখন ফাইল সরিয়ে আজ সোমবার দুপুরে ছাড়পত্র ধরিয়ে দিয়েছে। তখন সেখানকার নার্সদের কাছে ছেলের বিষয়ে জিজ্ঞাসা করলে তারা বলেন, দুই সপ্তাহ পর ঘাড়ে অপারেশন হবে। পরপর দুটি অপারেশন বাচ্চার শরীরে সহ্য হবে- এমন প্রশ্ন রাখলে তারা বলেন, সময় করে নিয়ে আসলে ঘাড়ের অপারেশন করে দেওয়া হবে। তলপেটে অপারেশন করলো কী কারণে এর সঠিক উত্তর কেউ দিতে পারেনি। কয়েকজন বলেছে হার্নিয়া অপারেশন করা হয়েছে। কিন্তু আমার ছেলের এ ধরনের কোনও সমস্যাই ছিল না।

পরে শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. তৌহিদুল ইসলামের সঙ্গে তারা সাক্ষাৎ করেন। তখন তাদের জানানো হয়, তিনি অপারেশন থিয়েটারে ছিলেন না। তাছাড়া তার ছেলের একই সঙ্গে দুটি অপারেশন সম্ভব না। এ কারণে প্রথমে হার্নিয়া অপারেশন করা হয়েছে। পরে ঘাড়ের অপারেশন করা হবে। এটা কোনও ভুল না। তাকে অজ্ঞান করার পর অপারেশনের স্থানটি ফুলে ওঠে। এ কারণে সেখানে অপারেশন করা জরুরি হয়ে পড়ে বলে জানান চিকিৎসক।

এ বিষয়ে ‍আইনের আশ্রয় নেবেন বলে জানিয়েছেন শিশুটির বাবা।  

ডা. তৌহিদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে দাবি করেন, শিশুটির অপারেশন আমি করিনি। সেখানে যারা দায়িত্বে ছিলেন তারা করেছেন। তিনি জানতে পেরেছেন শিশুটির হার্নিয়া ছিল। যে কারণে ঘাড়ের বিষয়টি বাদ দিয়ে হার্নিয়া অপারেশন করা হয়েছে। বিষয়টি শিশুটির বাবা-মাকে অবহিত করা হয়েছিল বলে দাবি করেন তিনি। তবে সেভাবে কাউন্সিলিং করা হয়নি বলে তারা বিষয়টি বুঝতে পারেননি।

হাসপাতালের সহকারী পরিচালক ডা. মনিরুজ্জামান বলেন, সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

/এফআর/
সম্পর্কিত
এক মাসের মধ্যে চালু হচ্ছে এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনায় আহতদের জন্য হাসপাতাল
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের গবেষণা টিমের আন্তর্জাতিক স্বীকৃতি
স্ত্রীকে নিয়ে সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস
সর্বশেষ খবর
কুমিল্লায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
কুমিল্লায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
বাজেট অধিবেশন ৫ জুন থেকে
বাজেট অধিবেশন ৫ জুন থেকে
বিলুপ্তপ্রায় গন্ধগোকুল আহত অবস্থায় উদ্ধার
বিলুপ্তপ্রায় গন্ধগোকুল আহত অবস্থায় উদ্ধার
ইরানে পাঁচ দিনের শোক ঘোষণা
ইরানে পাঁচ দিনের শোক ঘোষণা
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু