X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মিয়ানমার সরকারের এজেন্টরাই মুহিবুল্লাহ হত্যায় জড়িত: আরসা

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
০২ অক্টোবর ২০২১, ১৬:২৫আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১৬:২৮

কক্সবাজার উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গাদের শীর্ষস্থানীয় নেতা মো. মুহিব উল্লাহকে (৫০) হত্যায় সম্পৃক্ততার অভিযোগ প্রত্যাখ্যান করেছে উগ্রবাদী রোহিঙ্গা সংগঠন আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা)। শনিবার (২ অক্টোবর) এক বিবৃতিতে সশস্ত্র এ গোষ্ঠীর মুখপাত্র মৌলভি শোয়েব দাবি বলেছেন, ‘মিয়ানমার সরকারের এজেন্টরাই মুহিবুল্লাহ হত্যায় জড়িত।’

এর আগে বুধবার রাতে নিহতের ভাই হাবিব উল্লাহ সাংবাদিকদের জানান, এ হত্যার পেছনে আরসা সন্ত্রাসীরা জড়িত। কিন্তু বৃহস্পতিবার রাতে উখিয়া থানায় দায়ের করা মামলার এজাহারে হত্যা মামলায় কাউকে আসামি না করে কয়েকটি রোহিঙ্গা গ্রুপের কথা বলা হয়েছে।

ওই হত্যার ঘটনায় শুক্রবার রাতে এপিবিএনের একটি টিম উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে ১ ইস্ট লম্বাশিয়া ক্যাম্প থেকে আব্দুস সালাম (৩০) এবং ৮ ইস্ট কুতুপালং ক্যাম্প থেকে জিয়াউর রহমান (৩২) নামে আরও দুজনকে আটক করা হয়েছে। এ নিয়ে এই ঘটনায় তিন জনকে আটক করা হলো। এর আগে, শুক্রবার বেলা ১২টার দিকে এপিবিএনের সদস্যরা সেলিম উল্লাহ (৩০) নামে একজনকে আটক করেছিলেন। পরে তাকে উখিয়া থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয় বলে জানিয়েছেন ১৪ এপিবিএন অধিনায়ক ও পুলিশ সুপার মোহাম্মদ নাঈমুল হক।

বৃহস্পতি ও শুক্রবার আরসা’র কমান্ডার ইন চিফের পক্ষে অডিও এবং লিখিত দুটি বিবৃতি প্রকাশিত হয়েছে। এক বিবৃতিতে এ গোষ্ঠীর মুখপাত্র মৌলভি শোয়েব বলের, ‘এই খুনের ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে এবং এটা একে অপরকে ভিত্তিহীনভাবে দোষারোপের সময় নয়। এ হত্যাকাণ্ডের সঙ্গে আরসা কোনোভাবেই জড়িত নয়।’

অডিও বার্তায় আরসার পক্ষে মৌলভি শোয়েব বলেন, ‘আমাদের ভাই মাস্টার মুহিবুল্লাহ রোহিঙ্গাদের ওপর গণহত্যার বিচার নিয়ে কাজ করছিলেন। পূর্ণ অধিকার প্রতিষ্ঠা করে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে আন্তর্জাতিক পর্যায়ে তার প্রচেষ্টা ছিল অসাধারণ। এমন একজন রোহিঙ্গা নেতাকে হত্যা রোহিঙ্গা জাতির জন্য বড় ক্ষতি।’

তিনি আরও বলেন, ‘এর আগেও মে মাসের ১৫ তারিখে আরেক রোহিঙ্গা নেতা শওকত আলীকে গুলি করে হত্যা করা হয়েছে। এ দুই নেতার হত্যা নিয়ে আরসা অত্যন্ত মর্মাহত ও ব্যথিত।’

অন্যদিকে, আরসা কমান্ডার ইন চিফ আবু আম্মদ জুনুনী লিখিত বিবৃতিতে মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের দ্রুত তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। সীমান্তকেন্দ্রিক সন্ত্রাসী গোষ্ঠী এই হত্যাকাণ্ডে জড়িত বলে তিনি জানান।

রোহিঙ্গাদের নিয়ে কাজ করা ২৭ আন্তর্জাতিক সংগঠনের বিবৃতি

এদিকে মুহিব উল্লাহকে হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ীদের শাস্তি নিশ্চিত করার পাশাপাশি রোহিঙ্গা শিবিরগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে ২৭টি আন্তর্জাতিক রোহিঙ্গা সংগঠন। যৌথ বিবৃতিতে এ ঘটনায় ক্যাম্পগুলোর পরিস্থিতি আরও নাজুক ও নিরাপত্তাহীন হয়ে পড়েছে উল্লেখ করে সেখানে সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে সরকারকে সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনগুলো।

বিবৃতিতে স্বাক্ষর করা সংগঠনগুলোর মধ্যে রয়েছে– আরাকান রোহিঙ্গা ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন-অস্ট্রেলিয়া, আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশন (এআরএনও), অস্ট্রেলিয়ান বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন, ব্রিটিশ রোহিঙ্গা কমিউনিটি ইন ইউকে, বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন-জাপান, কানাডিয়ান বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন, ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিল (ইআরসি), রোহিঙ্গা অ্যাকশন আয়ারল্যান্ড, রোহিঙ্গা আমেরিকান সোসাইটি এবং রোহিঙ্গা সোসাইটি মালয়েশিয়া।

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর দমনপীড়নের মুখে ২০১৭ সালের ২৫ আগস্টের পর দেশটির রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে আশ্রয় নেন প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। বর্তমানে নতুন ও পুরনো মিলে কক্সবাজারের ৩৪টি রোহিঙ্গা শিবির এবং নোয়াখালীর ভাসানচরে বসবাস করছেন প্রায় ১১ লাখ রোহিঙ্গা।

/এমএএ/
সম্পর্কিত
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে অটোরিকশাচালককে হত্যা: দুজনের মৃত্যুদণ্ড
সর্বশেষ খবর
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়