X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯

গতবারের চেয়েও কম চামড়া চট্টগ্রামের আড়তে

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১৪ জুলাই ২০২২, ১৪:১৯আপডেট : ১৪ জুলাই ২০২২, ১৪:১৯

চামড়া কিনতে চট্টগ্রামে দৌড়ঝাঁপ শুরু করেছে ঢাকার ট্যানারি মালিকরা। আগামী ২৫ জুলাই থেকে লবণ দেওয়া চামড়া ট্যানারি মালিকদের কাছে বিক্রি শুরু হতে পারে বলে আশা করছেন ব্যবসায়ীরা। তবে এ বছর চামড়া সংগ্রহে লক্ষ্যমাত্র অর্জন করতে পারেননি চট্টগ্রামের আড়তদাররা।

চট্টগ্রামের কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমিতির সদস্যরা জানান, বিগত সময়ে যেখানে আড়াই থেকে সাড়ে তিন লাখ চামড়া সংগ্রহ হতো, সেখানে এবার মাত্র  দেড় লাখ পিস চামড়া সংগ্রহ হয়েছে। 

এদিকে প্রাণিসম্পদ বিভাগ থেকে বলা হচ্ছে, এবার চট্টগ্রামে কোরবানি বেড়েছে। প্রায় পাঁচ লাখের বেশি গরু কোরবানি দেওয়া হয়েছে।

সিন্ডিকেট ভেঙে গাউসিয়া কমিটির হাতে লাখের বেশি চামড়া

তাহলে বাকি চামড়া কোথায় গেল? এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা গেছে, চট্টগ্রামের ধর্মীয় সংগঠন গাউসিয়া কমিটি এবার এক লাখ পিসের বেশি চামড়া সংগহ করেছে। যেগুলো নিজেরাই লবণজাত করে রেখেছে বিভিন্ন মাদ্রাসার মাঠে। এছাড়া বিভিন্ন উপজেলায় মৌসুমি ব্যবসায়ীরাও এবার বেশি দামে বিক্রির আশায় লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করেছেন।  অনেক মাদ্রাসা ও এতিমখানাও দান হিসেবে কোরবানিদাতাদের কাছ থেকে পাওয়া চামড়া সংরক্সণ করেছে। এসব চামড়া চট্টগ্রামের আড়তদারদের কাছে নয়; এখন সরাসরি যাবে ট্যানারি মালিকদের কাছে।

এদিকে রাউজান উপজেলার বাগোয়ান খেলারঘাট এলাকায় ও কর্ণফুলী নদীর পাড়ে বেশ কয়েকজন মৌসুমি ব্যবসায়ী কোরবানিদাতাদের থেকে কিনে নেওয়া চামড়া লবণ দিয়ে প্রক্রিয়াজাত করে রেখেছেন। 

হামিদউল্লাহ নামে এক ব্যবসায়ী বলেন, আমি তিন হাজার চামড়া কিনে সংরক্ষণ করেছি। একেকটি চামড়া কিনেছি ২০০ টাকা থেকে ৪০০টাকা দরে। চট্টগ্রামের আড়তদারদের কাছে বিক্রির জন্য যোগাযোগ করা হলে তারা তিনশ’ টাকার বেশ দাম বলেনি। এ কারণে লোকসান দিয়ে চামড়া বিক্রি করিনি।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মো. মুসলিম উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের সমিতির অধীনে ১১২ জন সদস্য আছেন। যারা চট্টগ্রামে কাঁচা চামড়া কিনেন। এরমধ্যে অর্ধেকের কম সদস্য এ ব্যবসার সঙ্গে যুক্ত আছেন। বাকিরা লোকসানসহ নানা কারণে ব্যবসা ছেড়েছেন। আমরা যারা এ ব্যবসায় টিকে আছি, এবার মোট দেড় লাখ পিসের মতো চামড়া সংগ্রহ করেছি। অন্যান্য বছর চামড়া সংগ্রহ আড়াই লাখ থেকে সাড়ে তিন লাখ হতো। এবার তা হয়নি। এবার অনেক মৌসুমি ব্যবসায়ী, ধর্মীয় সংগঠন মাঠ থেকে চামড়া সংগ্রহ করে নিজেরাই লবণ দিয়ে প্রক্রিয়াজাত করে রেখেছেন। এ কারণে আড়তদারদের কাছে পর্যাপ্ত চামড়া আসেনি। 

তিনি বলেন, ঢাকার অনেক ট্যানারি চামড়া কিনে নেওয়ার জন্য আমাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। চট্টগ্রামের একমাত্র ট্যানারি রিফ লেদারের কর্মকর্তারাও আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। আগামী ২৫ জুলাই নাগাদ আমরা চামড়া বিক্রি শুরু করতে পারবো বলে আশা করছি।

তিনি আরও বলেন, বিগত সময়ে সরকার ও  ট্যানারি মালিকদের ঘোষিত দামে আড়তদারদের কাছ থেকে চামড়া কেনা হয়নি। ঘোষিত দামের চেয়ে অনেক কম দামে চামড়া কেনা হয়। এবার যাতে ঘোষিত দামে আমাদের চামড়া কেনা হয় তার দাবি জানাচ্ছি।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, চট্টগ্রামে এবার আট লাখ ২১ হাজার পশু কোরবানি হওয়ার কথা। এরমধ্যে গরু পাঁচ লাখ ৩৫ হাজার ৮০৩টি, মহিষ ৬৬ হাজার ২৩৭টি, ছাগল ও ভেড়া এক লাখ ৮৯ হাজার ৩৬২টি।

 

/টিটি/
বিশ্বকাপ শেষ জেসুস-তেলেসের
বিশ্বকাপ শেষ জেসুস-তেলেসের
পর্যটক ভ্রম‌ণে আবারও বান্দরবানের ৩ উপ‌জেলায় নি‌ষেধাজ্ঞা
পর্যটক ভ্রম‌ণে আবারও বান্দরবানের ৩ উপ‌জেলায় নি‌ষেধাজ্ঞা
‘ইভিএম হচ্ছে ইসির পছন্দের প্রার্থীকে জয়ী ঘোষণার যন্ত্র’
‘ইভিএম হচ্ছে ইসির পছন্দের প্রার্থীকে জয়ী ঘোষণার যন্ত্র’
ইউক্রেনের ১৭ দূতাবাসে রহস্যজনক প্যাকেট, রয়েছে পশুর চোখও
ইউক্রেনের ১৭ দূতাবাসে রহস্যজনক প্যাকেট, রয়েছে পশুর চোখও
সর্বাধিক পঠিত
আঙুলের অপারেশনে শিশুর মৃত্যু, গোসলের সময় দেখা গেলো পুরো পেটে সেলাই
আঙুলের অপারেশনে শিশুর মৃত্যু, গোসলের সময় দেখা গেলো পুরো পেটে সেলাই
মরে গেলেও মানুষ বিচার পায় না, আমি তো বেঁচে আছি: ফারিণ
চলন্ত সিঁড়িতে দুর্ঘটনার ভয়াবহ বর্ণনামরে গেলেও মানুষ বিচার পায় না, আমি তো বেঁচে আছি: ফারিণ
শাহবাগে প্রাইভেটকারের ধাক্কায় মৃত্যু দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: রমনা ডিসি
শাহবাগে প্রাইভেটকারের ধাক্কায় মৃত্যু দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: রমনা ডিসি
রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আয়াত হত্যারিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা