X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯

‘ওসির তল্লাশির পর’ কারাগারে নিরাপত্তা চান বাবুল আক্তার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম 
১২ সেপ্টেম্বর ২০২২, ১৬:২২আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ১৬:২২

কারাগারে নিরাপত্তা চেয়ে আদালতে আবেদন করেছেন স্ত্রী হত্যায় গ্রেফতার সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তার। কারাগারে নিরাপত্তাহীনতায় ভুগছেন দাবি করে সোমবার (১২ সেপ্টেম্বর) আইনজীবীর মাধ্যমে এই আবেদন করেন।

চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছার আদালতে এই আবেদন করা হয়। আদালত আবেদন গ্রহণ করলেও কোনও আদেশ দেননি। এতেও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারকে বিবাদী করা হয়েছে।

মামলার বাদীপক্ষের আইনজীবী গোলাম মাওলা মুরাদ বাংলা ট্রিবিউনকে বলেন, আদালত বাবুল আক্তারের আবেদন গ্রহণ করেছেন। আবেদনটি পরে ধার্য তারিখে শুনানির জন্য রেখেছেন।

আবেদনে উল্লেখ করা হয়েছে, আদালতে হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ এর ১৫(১) ধারা এবং সংশ্লিষ্ট আইনের ৫(২) ধারায় পিবিআইয়ের প্রধান বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে একটি মামলা করার পর থেকে অভিযুক্তরা মারমুখী হয়ে উঠেছেন। তাদের নির্দেশে গত ১০ সেপ্টেম্বর দুপুর ১২টায় ফেনী মডেল থানার ওসি নিজাম উদ্দিন জেল কোডের কোনও আইন না মেনে ফেনী কারাগারে প্রবেশ করেন। বাবুল আক্তারের কক্ষে দীর্ঘ সময় ধরে তল্লাশির নামে তার ক্ষতি সাধনের চেষ্টা চালান। কারাগারে ওসির প্রবেশের চিত্র সিসিটিভির ক্যামেরায় পাওয়া যাবে। জেল কোড অনুসরণ না করেই বন্দির কক্ষ তল্লাশির নামে জীবনের ক্ষতি সাধনের চেষ্টা এ যাত্রায় সফল না হলেও অভিযুক্তরা যেকোনও সময় অভিযোগকারী ও তার পরিবারের ক্ষতি করতে পারেন।

এতে আরও বলা হয়, জেল কোড অনুসারে থানায় কর্মরত একজন পুলিশ কর্মকর্তা কোনোভাবেই জেলা ম্যাজিস্ট্রেট এবং আদালতের লিখিত অনুমতি ছাড়া জেলখানায় প্রবেশ করতে পারেন না। অথচ আইন-আদালত ও প্রচলিত নিয়মকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছে ফেনী মডেল থানার ওসি। ঘটনার তদন্ত পূর্বক বাবুল আক্তারের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ফেনী কারাগারের সুপারকে নির্দেশ প্রদান করা দরকার। অন্যথায় বাদী ও তার পরিবারের অপূরণীয় ক্ষতি হতে পারে।

বাবুল আক্তারের আইনজীবী জানান, বাবুল আক্তারের ফেনী জেলা কারাগারে আছেন। তিনি যে রুমে আছেন গত শনিবার সেখানে তল্লাশি চালিয়েছেন ফেনী মডেল থানার ওসি নিজাম উদ্দিন। তবে তার কক্ষে কিছুই পাওয়া যায়নি। তাকে মানসিক চাপে রাখতেই এ ধরনের কাজ করা হচ্ছে। ঘটনার তদন্ত দাবি করেছেন তিনি।

তিনি বলেন, কারাগারের অভ্যন্তরে একজন পুলিশ কর্মকর্তা প্রবেশ করে কীভাবে হাজতির কক্ষে তল্লাশি চালান তা বিস্ময়কর। এ কারণে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ এর ১১ ধারা অনুযায়ী নিরাপত্তা বিধানের জন্য আবেদন করেছেন বাবুল আক্তার। এ বিষয়ে আদালত পরে আদেশ দেবেন বলেছেন।

এর আগে গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) পিবিআই প্রধান বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন করেন বাবুল আক্তার। পিবিআই হেফাজতে থাকার সময় নির্যাতনের শিকার হয়েছেন দাবি করে চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছার আদালতে তিনি মামলার আবেদন করেন। এ অভিযোগের বিষয়ে ১৯ সেপ্টেম্বর আদালতের আদেশ দেওয়ার কথা রয়েছে।

আবেদনে পিবিআই চট্টগ্রাম জেলা ইউনিটের এসপি নাজমুল হাসান, চট্টগ্রাম মেট্রো ইউনিটের এসপি নাঈমা সুলতানা, পিবিআইয়ের সাবেক পরিদর্শক সন্তোষ কুমার চাকমা, এ কে এম মহিউদ্দিন সেলিম ও সংস্থাটির চট্টগ্রাম জেলা ইউনিটের পরিদর্শক কাজী এনায়েত কবিরকে আসামি করা হয়। 

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ জুন চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে প্রকাশ্যে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয় বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে। এ ঘটনায় শ্বশুরের করা মামলায় গ্রেফতার হয়ে বর্তমানে ফেনী কারাগারে আছেন তিনি।

/এফআর/
বনানীতে জঙ্গি সন্দেহে নর্থ সিটি হোটেল ঘিরে রেখেছে পুলিশ
বনানীতে জঙ্গি সন্দেহে নর্থ সিটি হোটেল ঘিরে রেখেছে পুলিশ
রিজার্ভ চুরি: মামলার শুনানিতে অংশ নিতে ফিলিপাইনে সিআইডির কর্মকর্তারা
রিজার্ভ চুরি: মামলার শুনানিতে অংশ নিতে ফিলিপাইনে সিআইডির কর্মকর্তারা
মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ-বিএনপির সংঘর্ষ
মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ-বিএনপির সংঘর্ষ
ছাত্রলীগের সভাপতি প্রার্থী ৯৬, সাধারণ সম্পাদকে ১৫৮
ছাত্রলীগের সভাপতি প্রার্থী ৯৬, সাধারণ সম্পাদকে ১৫৮
সর্বাধিক পঠিত
রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আয়াত হত্যারিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা
খালেদা-তারেকের ছবি থাকায় মিডিয়া কার্ড বর্জন সাংবাদিকদের
বিএনপির গণসমাবেশখালেদা-তারেকের ছবি থাকায় মিডিয়া কার্ড বর্জন সাংবাদিকদের
নেইমার-রিচার্লিসন ছাড়া রিজার্ভ বেঞ্চের সামর্থ্য বুঝলো ব্রাজিল
নেইমার-রিচার্লিসন ছাড়া রিজার্ভ বেঞ্চের সামর্থ্য বুঝলো ব্রাজিল
ব্রাজিলকে হারিয়ে দিলো ক্যামেরুন
ব্রাজিলকে হারিয়ে দিলো ক্যামেরুন