X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তাক লাগালেন ব্রাহ্মণবাড়িয়ার ইলিয়াস

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:১৪আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:১৪

হলিউড থেকে ঢালিউড, সিনেমার রঙিন পর্দায় মোটরসাইকেল নিয়ে অনেক কসরত দেখান অভিনেতারা। বিভিন্ন সার্কাসেও দেখা মেলে মোটরসাইকেলের ভয়ঙ্কর সব কাজ। তবে এসব কসরত যদি মহাসড়কে কেউ করে দেখান, তাহলে নিঃসন্দেহে তাক লাগানোর অবস্থা সৃষ্টি হবে, তা আর বলতে হয় না। এমনই কসরত দেখিয়ে তাক লাগিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার শশই গ্রামের ইলিয়াস শিকদার। তিনি হ্যান্ডেল বারে হাত না রেখে এবং ফুটব্রেক বা গিয়ার ব্যবহার না করেই চলন্ত মোটরসাইকেলের ওপর দাঁড়িয়ে পরিবর্তন করতে পারেন নিজের পোশাক। এছাড়া এভাবে ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘপথ অতিক্রম করা ও নানা অঙ্গভঙ্গি প্রদর্শন করে আলোচনায় উঠে এসেছেন তিনি।

ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইলিয়াসের মোটরসাইকেল চালনার ভিডিও দেখে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। তার ইচ্ছা ব্যতিক্রমী এই মোটরসাইকেল চালনার মধ্য দিয়ে তিনি গিনেস বুকে নাম লেখাবেন, তুলে ধরবেন দেশকে।

ইলিয়াস এই প্রতিবেদককে জানান, ছোটবেলা থেকেই মোটরসাইকেলে চালানোর নেশা ছিল তার। সেই নেশা থেকেই মোটরসাইকেলের প্রতি আগ্রহ ধীরে ধীরে বাড়ে। স্থানীয় বিদ্যাপিঠ কাজী মো. শফিকুল ইসলাম কলেজে উচ্চ মাধ্যমিক পর্যন্ত চলে তার পড়াশোনা। পরে রাজধানীর রামপুরা-বনশ্রী এলাকায় তিনি এসি-টিভি ও ফ্রিজ বিক্রয় এবং সার্ভিসিং সেন্টার গড়ে তোলেন। পরে তার পণ্যের মার্কেটিং করতে গিয়ে মোটরসাইকেলের ওপর নির্ভরশীলতা বাড়ে। এরপরই মোটরসাইকেলকে পুরোপুরিভাবে রপ্ত করেন তিনি। পরে খোলা জায়গায় দাঁড়িয়ে মোটরসাইকেল চালনার চেষ্টায় পার করেন তিন বছর। এরপর সফল হন তিনি। এর মধ্যে তিনি রাজধানীর বাড্ডা, কিশোরগঞ্জের অষ্টগ্রাম মিঠামইন হাওরের ওপর নির্মিত সড়ক, হবিগঞ্জের তেলিয়াপাড়া চা বাগান এলাকায় মোটরসাইকেলের ওপর দাঁড়িয়ে দীর্ঘপথ অতিক্রম করেন। তার এই কর্মকাণ্ড দেখে খুশি বন্ধু, পরিচিত ও দর্শকরা।

 ইলিয়াসের বন্ধু ইসলামপুর এলাকার সোহেল আল মাহমুদ বলেন, ইলিয়াসকে নিয়ে আমাদের এলাকার মানুষ ও বন্ধুমহলে আলোচনা হয়, আমরা তার কাজ দেখে খুশি। সে মোটরসাইকেলের ওপর দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা বিভিন্ন কসরত দেখাতে পারে। প্রযুক্তির কল্যাণে সারা বিশ্বের মানুষ এখন তাকে দেখছে। আমরা আশা করি ইলিয়াস তার এই প্রতিভাকে কাজে লাগিয়ে গিনেস বুকে নাম লেখাতে পারবে।

ইলিয়াসের আরেক বন্ধু জিহাদ বলেন, সে দীর্ঘদিন ধরে মোটরসাইকেলে নান্দনিকভাবে বিভিন্ন কসরত দেখায়। আমরা তার সফলতা কামনা করছি।

ব্যতিক্রমধর্মী মোটরসাইকেল চালনার বিষয়ে ইলিয়াস শিকদার বলেন, ‘ছোটবেলা থেকেই মোটরসাইকেল চালানোর শখ ছিল। বয়স হলে খেয়াল করি মানুষজন মোটরসাইকেল চালানোর সময় বিভিন্ন স্ট্যান্ট দেখান। তখন আমি চিন্তা করি, আমিও এমন কিছু একটা করবো। যা মানুষকে আনন্দ দেবে। মানুষ তাকিয়ে তাকিয়ে দেখবে। তখন আমি বাইকের ওপর দাঁড়ানোর চেষ্টা করি। দাঁড়ানোটা অল্প সময়ে হয়ে গেলেও চলন্ত বাইককে কন্ট্রোল করতে শিখতে আমার অনেক সময় লেগেছে।’

 তবে এমন কাজে মৃত্যুর ঝুঁকি থাকায় তার মতো করে মোটরসাইকেলের ওপর দাঁড়িয়ে স্ট্যান্ট দেখাতে অন্যদের অনুৎসাহিত করেছেন ইলিয়াস।

অপর এক প্রশ্নের জবাবে ইলিয়াস বলেন, আর্থিকভাবে আমি স্বাবলম্বী, আমি দেশেই অনেক ভালো আছি। ঢাকায় এসি-ফ্রিজের ব্যবসা থেকে ভালো আয় হয়। আমার টাকার আর কোনও প্রয়োজন নেই। আমি চাই মরে যাওয়ার পরেও ব্যতিক্রমধর্মী মোটরসাইকেল চালনার মধ্যে যেন বেঁচে থাকি।

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধের বিষয়ে ইলিয়াস বলেন, সেতুতে মোটরসাইকেল চলাচল করতে দেওয়া উচিত। প্রয়োজনে কঠোর আইন করা হোক।
 
জীবন ধারণের জন্য ব্যবসার পাশাপাশি ব্যতিক্রমধর্মী মোটরসাইকেল চালনা ও লেখালেখি করেন ইলিয়াস। তার লেখা উপন্যাস ‘প্রেম তুমি কি’ ২০০৩ সালে সাগর বুক ডিপো থেকে প্রকাশিত হয়েছে।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ