X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে লাখো পর্যটক, হোটেল-মোটেলের বুকিং বন্ধ

আবদুল আজিজ, কক্সবাজার
০৬ অক্টোবর ২০২২, ২১:৫৩আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ২১:৫৫

টানা ছুটিতে কক্সবাজার সমুদ্রসৈকতে ঘুরতে গেছেন লাখো পর্যটক। বিপুল পর্যটকের কারণে হোটেল-মোটেল ও রিসোর্টে অগ্রিম রুম বুকিং বন্ধ করে দিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সৈকতের লাবণী পয়েন্ট থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত লোকে লোকারণ্য ছিল। প্রায় দুই লাখ পর্যটকের সমাগম ঘটেছে বলে জানিয়েছেন বিচকর্মীরা।

পর্যটন ব্যবসায়ীরা জানিয়েছেন, ১ অক্টোবর থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ছুটি চলবে ১০ অক্টোবর পর্যন্ত। এর মধ্যে দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সরকারি অফিস-আদালত ছুটি। টানা ছুটিতে সৈকতে এসেছেন প্রায় দুই লাখ পর্যটক। ইতোমধ্যে হোটেল-মোটেল ও রিসোর্টের সব রুম বুকিং হয়ে গেছে। এজন্য অগ্রিম বুকিং বন্ধ করে দেওয়া হয়েছে।

তারা আরও বলছেন, গত দুই বছর করোনার কারণে পর্যটন কেন্দ্রগুলো প্রায় বন্ধ ছিল। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। গত ঈদেও পর্যটকের তেমন সমাগম হয়নি। এবার প্রত্যাশার বেশি পর্যটক কক্সবাজারে এসেছেন।

বিপুল পর্যটকের কারণে হোটেল-মোটেল ও রিসোর্টে অগ্রিম রুম বুকিং বন্ধ করে দিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা

পর্যটন ব্যবসায়ী তৌহিদুল ইসলাম তোহা বলেন, ‘সম্প্রতি বৈরি আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল থাকায় পর্যটকরা কম এসেছেন। পদ্মা সেতু চালুর পর অনেকে কুয়াকাটা ও সুন্দরবনে ঘুরতে গিয়েছিলেন। কিন্তু এবার টানা ছুটিতে লাখো পর্যটক কক্সবাজারমুখী হয়েছেন।’

পর্যটন ব্যবসায়ীদের ধারণা, সমুদ্রসৈকতের লাবণী পয়েন্টে পর্যটন মেলা ও বিচ কার্নিভ্যাল উপলক্ষে থাকা-খাওয়ায় ছাড় দেওয়ার বিষয়টি গুরুত্বসহকারে প্রচার হয়েছে। এতে এই ১০ দিনে পর্যটন শহরে পাঁচ লাখের বেশি পর্যটক সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, সৈকতের লাবণী পয়েন্ট থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত পর্যটকদের উপচে পড়া ভিড়। বালিয়াড়িতে ঘোড়ায় চড়ে ঘুরেছেন অনেকে। ঘোড়ার পিঠে বসে ছবি তুলে আনন্দে মেতেছেন। কেউ কেউ ওয়াটার বাইক ও সাগরের নোনাজলে গা ভাসিয়েছেন, সমুদ্রের ঢেউয়ে গোসলে নেমেছেন। এসব দৃশ্য মোবাইলে ধারণ করেছেন পর্যটকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, সমুদ্রসৈকত ছাড়াও মেরিন ড্রাইভ ধরে ইনানী, হিমছড়ি ও দরিয়ানগর সৈককে ছুটে যাচ্ছেন পর্যটকরা। এছাড়া রামু বৌদ্ধ বিহার, চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক ও নিভৃতে নিসর্গ পার্ক এবং শৈলদ্বীপ মহেশখালীতেও পর্যটকদের সমাগম ঘটেছে।

কক্সবাজার বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব ও পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক রায়হান উদ্দিন বলেন, ‘কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের বাড়তি বিনোদনের জন্য আরও নতুন চিন্তাভাবনা চলছে। এসব পদক্ষেপ কার্যকর হলে পর্যটক আরও বাড়বে।’

জেলা শহর ও মেরিন ড্রাইভ সড়কে ৫০০ মতো হোটেল-মোটেল, রিসোর্ট ও কটেজে এক লাখ ৭০ হাজার পর্যটকের রাত্রিযাপনের সুযোগ রয়েছে বলে জানিয়েছেন হোটেল-মোটেল মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার।

সৈকতের লাবণী পয়েন্ট থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত লোকে লোকারণ্য ছিল

তিনি বলেন, ‘তারকামান ও মাঝারি হোটেলগুলোর প্রায় সব কক্ষ ভাড়া হয়ে গেছে। ছোটখাটো রিসোর্ট ও কটেজগুলোতে যেসব কক্ষ আছে তাও বৃহস্পতিবার পর্যন্ত বুকিং হয়ে আছে। এজন্য আগাম বুকিং বন্ধ। টানা ছুটিতে প্রায় দুই লাখ পর্যটকের আগমন ঘটেছে। এতে লাভবান হবেন ব্যবসায়ীরা।’

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার অঞ্চলের সহকারী পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান বলেন, ‘পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ সার্বক্ষণিক মাঠে রয়েছে। অতিরিক্ত টহল বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত কোনও পর্যটককে হয়রানির অভিযোগ পাওয়া যায়নি।’

সমুদ্রসৈকত ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পর্যটকদের সার্বিক নিরাপত্তা, সুযোগ-সুবিধা বাড়ানো ও সেবা নিশ্চিতে অংশীজনদের সমন্বয়ে কাজ করছে জেলা প্রশাসন। এছাড়া সার্বক্ষণিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিচকর্মীরা মাঠে রয়েছেন। পর্যটকদের হয়রানির অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে।’

/এএম/
সম্পর্কিত
তীব্র গরমেও শীতল করমজল!
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
আলেকজান্ডার মেঘনা পাড় যেন আরেক কক্সবাজার
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা