X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে কে পাচ্ছেন নৌকা?

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১০আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৮

আগামী ২৭ এপ্রিল চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ) আসনের উপনির্বাচন হবে। গত ৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও এই আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ এমপি মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

এদিকে, নৌকার মনোনয়ন নিয়ে আসনটিতে সংসদ সদস্য পদে লড়তে চান অনেকেই। তফসিল ঘোষণার পর জেলা, উপজেলা ও মহানগর আওয়ামী লীগের অনেক নেতা দলের শীর্ষ নেতাদের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন। তবে শেষ পর্যন্ত কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী তা নিয়ে এলাকায় চলছে আলোচনা।

ইতিমধ্যে এ আসন থেকে মনোনয়ন পেতে আগ্রহী আওয়ামী লীগের একাধিক নেতার নাম শোনা যাচ্ছে। এর মধ্যে রয়েছেন- প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমেদ, আওয়ামী লীগ নেতা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং চট্টগ্রাম চেম্বার পরিচালক এস এম আবু তৈয়বসহ আরও অনেকেই।

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ নেতা আনোয়ার চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চট্টগ্রাম-৮ আসনে ২৭ এপ্রিল উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। অনেকেই প্রার্থী হতে তদবির শুরু করেছেন। খেয়াল রাখতে হবে, দলীয় কর্মকাণ্ডে সক্রিয় নন, এমন ব্যক্তিকে যাতে মনোনয়ন দেওয়া না হয়। পাশাপাশি এটাও খেয়াল রাখতে হবে, যারা এ আসনের আওতাভুক্ত নন- এমন কাউকে ধরে এনে যাতে এ আসন থেকে প্রার্থী করা না হয়।’

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক শিরিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার স্বামীর আসন আমি ধরে প্রার্থী হতে আগ্রহী। তবে প্রধানমন্ত্রী যদি মনে করেন, আমাকে প্রার্থী করা প্রয়োজন- তাহলে আমি প্রার্থী হবো।’

প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের ভাতিজা সাংবাদিক লোকমান চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মোছলেম উদ্দিন আহমদ চট্টগ্রামের বোয়ালখালী তথা পুরো দক্ষিণ চট্টগ্রামে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে কাজ করেছেন। তিনি ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর হাত ধরে আওয়ামী লীগের রাজনীতি করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আদর্শ থেকে বিচ্যুত হননি। তার স্ত্রী শিরিন আহমদকে প্রধানমন্ত্রী দেখা করতে বলেছেন। যেকোনও দিন সাক্ষাতের শিডিউল পাওয়া যাবে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর জানা যাবে তাকে এ আসনে প্রার্থী করা হচ্ছে কি না।’

এ প্রসঙ্গে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল বোয়ালখালী-চান্দগাঁও আসনে উপনির্বাচন হবে। ইতিমধ্যে অনেকের নাম প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে। কে প্রার্থী হচ্ছেন তা নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। নেত্রী যাকে প্রার্থী করবেন নির্বাচনে তার বিজয়ে আমরা কাজ করবো।’

এদিকে, গত ২২ ফেব্রুয়ারি চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ) আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ ৬ এপ্রিল। আর ভোট গ্রহণ ২৭ এপ্রিল। ভোট হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন আওয়ামী লীগের প্রয়াত নেতা এম কফিল উদ্দিন। ২০০৮ সালে আবারও নৌকা প্রতীকে মহাজোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মইন উদ্দীন খান বাদল সংসদ সদস্য হন। এরপর ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। মাঝের ছয়টি নির্বাচনে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী এ আসনে প্রতিনিধিত্ব করেন।

২০১৯ সালের ৭ নভেম্বর মইন উদ্দিন খান বাদল ভারতের বেঙ্গালুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

/এফআর/
সম্পর্কিত
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন
নির্বাচনে হারলেও আহত সমর্থকদের দেখতে গেলেন কায়সার 
কুমিল্লা সিটি উপনির্বাচন৯০ কেন্দ্রে সূচনার ধারেকাছেও কেউ নেই
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা