X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

বৌদ্ধবিহারের পথ দখল করে বিদ্যালয়ের ভবন নির্মাণের চেষ্টা

আবদুল আজিজ, কক্সবাজার
০৪ এপ্রিল ২০২৩, ২০:৫৬আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ২০:৫৬

কক্সবাজারের চৌফলদন্ডীতে শত বছরের বৌদ্ধবিহারের পথ দখল করে বিদ্যালয়ের ভবন নির্মাণের চেষ্টা চলছে। এতে নিরাপত্তাহীনতায় ভুগছেন বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন। এ নিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের পক্ষ থেকে নিরাপত্তা চেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সদর উপজেলার চৌফলদন্ডী উত্তর রাখাইনপাড়া এলাকায় সাড়ে তিনশ বছরের বেশি সময় ধরে ধর্মীয় সম্প্রীতির নিদর্শন হিসেবে দাঁড়িয়ে আছে ‘সদ্ধম্মসিরি’ বৌদ্ধবিহার। এর পাশে রয়েছে মেধা বিকাশের আরেক নিদর্শন উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। সম্প্রতি বিদ্যালয়ের ভবন সম্প্রসারণে সরকারিভাবে আলাদা ভবন নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে প্রশাসন। ভবনটি নির্মাণের জমির একটি অংশ পড়েছে বিহারের চলাচলের রাস্তার ওপর। ভবন নির্মিত হলে বিহারে যাতায়াতের পথ বন্ধ হয়ে পড়বে। তাই নকশা পরিবর্তন করে বিহারের পথ অক্ষুণ্ন রেখে স্কুল ভবন নির্মাণের দাবি স্থানীয়দের।

খোঁজ নিয়ে জানা গেছে, বৌদ্ধবিহারের পাশে ১৯৭৬ সালে চৌফলদন্ডি উত্তর রাখাইন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন বিহারাধ্যক্ষ প্রয়াত উঃঞাত্রা মহাথের। বিদ্যালয়টি শুরুতে মন্দিরভিত্তিক ছিল। দিন দিন শিক্ষার্থী বাড়ায় বিহারাধ্যক্ষের প্রচেষ্টায় ১৯৮৩ সালে দুই কক্ষ বিশিষ্ট আধাপাকা ঘর নির্মাণ করা হয়। তখন থেকে এটি উত্তর রাখাইন পাড়া বিদ্যালয় হিসেবে চলমান। এলাকাবাসীর সহযোগিতায় বিহারাধ্যক্ষ শিক্ষকদের বেতন-ভাতা ও প্রয়োজনীয় শিক্ষাসামগ্রীর ব্যবস্থা করতেন। ২০১৩ সালে এটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা পায়।

সম্প্রতি বিদ্যালয়টির আরও একটি নতুন ভবন নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে স্থানীয় প্রশাসন। এতে দেখা দেয় বিপত্তি। স্থানীয় প্রভাবশালী একটি চক্র বৌদ্ধবিহারের চলাচলের একমাত্র পথ বন্ধ করে স্কুলের ভবন নির্মাণের চেষ্টা করেন। এতে বাধা দেন বিহার পরিচালনা কমিটির কর্মকর্তারা। এ নিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনকে ওই এলাকার ইউপি সদস্য শাহজাহান হুমকি দেন বলে অভিযোগ ওঠে। 

জানতে চাইলে উত্তর রাখাইনপাড়া ‘সদ্ধম্মসিরি’ বৌদ্ধবিহারের ভান্তে ভদন্ত শাসন রক্ষিতা বলেন, ‘আমরা চাই বিহার এবং স্কুলের ক্ষতি না করে ভবন নির্মাণ করা হোক। কিন্তু বিহারের রাস্তায় স্কুল নির্মাণ করলে বিহারে আসার পথ বন্ধ হয়ে যাবে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি।’

উত্তর রাখাইনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংক্যছা বলেন, ‘নতুন ভবন বিহারের সামনে হলে স্থানীয়দের অসুবিধার কথা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি আমরা। তারা এটি দেখেছেন। এখন তাদের সিদ্ধান্তের অপেক্ষায় আছি আমরা।’

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া বলেন, ‘বিষয়টি জানার পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। স্কুলের জমি নিয়ে একটি জটিলতা রয়েছে। পরে উপজেলা প্রকৌশলী, স্কুলের ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেবো। তবে ভবনটির নকশা পরিবর্তনের কোনও সুযোগ নেই।’

এদিকে, রবিবার বিদ্যালয় ভবন নির্মাণকে কেন্দ্র করে রাখাইন সম্প্রদায়ের জানমালের নিরাপত্তা, প্রাচীন বৌদ্ধবিহার রক্ষা ও অবৈধ দখলদারের হাত থেকে স্কুলের জমি উদ্ধারের আবেদন জানিয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি দিয়েছে বিহার পরিচালনা কমিটি।

স্মারকলিপিতে বলা হয়েছে, বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য শাহ জাহান মেম্বার রাখাইন সম্প্রদায়ের ওপর চরমভাবে ক্ষুব্ধ হন। একের পর এক রাখাইন সম্প্রদায়ের লোকজনকে প্রাণনাশের হুমকি দিয়ে আসছেন। একজন জনপ্রতিনিধির এ ধরনের হুমকিতে নিরাপত্তাহীনতায় রয়েছি আমরা। 

এ বিষয়ে ইউপি সদস্য শাহ জাহান বলেন, ‘শত বছরের পুরনো বিহারটি থাকবে, স্কুলটিও হবে। আমি চাই দুটি প্রতিষ্ঠান টিকে থাকুক। স্কুলটিতে রাখাইন সম্প্রদায়ের সন্তানই বেশি। আমি কাউকে হুমকি দিয়েছি এর কোনও প্রমাণ নেই। সদর ইউএনও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি দিকনির্দেশনা দেবেন। সেদিকে চেয়ে আছি আমরা।’

/এএম/
সম্পর্কিত
‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে’
বদলে গেছে সাগরপাড়ের ২১১টি প্রাথমিক বিদ্যালয়
আমন্ত্রণপত্রে বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি না থাকায় বিদ্যালয়ের ক্রীড়া অনুষ্ঠান বন্ধ
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!