X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী, মিলছে কলেরার জীবাণুও

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
০৫ মে ২০২৩, ১৪:১১আপডেট : ০৫ মে ২০২৩, ১৫:১৪

চট্টগ্রামে গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগী। গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) চট্টগ্রামে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ৪২১ জন ভর্তি হয়েছেন। আক্রান্তদের অনেকের শরীরে মিলছে কলেরার জীবাণুও। বিশেষজ্ঞদের মতে, ডায়রিয়ায় আক্রান্ত ৩০ থেকে ৩৫ শতাংশ রোগীর শরীরে মিলছে কলেরার জীবাণু।

ডায়রিয়া রোগীদের খোঁজ নিতে সিভিল সার্জন কার্যালয়ে খোলা হয়েছে কন্ট্রোল রুম। রোগীদের চিকিৎসায় চট্টগ্রাম জেলার প্রতিটি ইউনিয়নে একটি এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি করে মেডিক্যাল টিম প্রস্তুত রাখার জন্য নির্দেশনা দিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, চট্টগ্রামের ১৫টি উপজেলার মধ্যে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২৬৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মীরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ১২, সীতাকুণ্ডে ১৮, সন্দ্বীপে ২, ফটিকছড়িতে ১১, হাটহাজারীতে ১৩, রাউজানে ৬, রাঙ্গুনিয়ায় ১১, বোয়ালখালীতে ৫০, আনোয়ারায় ২৯, পটিয়ায় ৩২, বাঁশাখালীতে ১৪, চন্দনাইশে ৩৩, সাতকানিয়ায় ১২ ও লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২১ জন।

এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৭, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৫০ ও সীতাকুণ্ডের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ৭০ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন।

বিআইটিআইডি হাসপাতাল সূত্র জানায়, ২৮ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত ৪৭৬ জন ডায়রিয়া রোগী এ হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১২৫ জনের শরীরে মিলেছে কলেরার জীবাণু।  

বিআইটিআইডি হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত দুই সপ্তাহ ধরে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। এখন প্রতিদিন ৬৫ থেকে ৭০ জন ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছেন। এর মধ্যে ২৫ থেকে ৩০ শতাংশ এবং কখনও ৪০ শতাংশ পর্যন্ত ডায়রিয়া রোগীর শরীরে মিলছে কলেরার জীবাণু।’

তিনি বলেন, ‘আক্রান্ত রোগীদের মধ্যে শিশুসহ সব বয়সী রয়েছে। অতিরিক্ত গরমে যেখানে-সেখানে জুস, পানি এবং খাবার খাওয়ার কারণে এ রোগে আক্রান্ত বাড়ছে। ডায়রিয়া থেকে রক্ষা পেতে বাইরের খোলা খাবার পরিহার করতে হবে। পানি অবশ্যই ফুটিয়ে খেতে হবে। যে কোনও কিছু খাওয়ার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে।’

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে ডায়রিয়া চিকিৎসায় প্রস্তুত থাকার জন্য নির্দেশনা দিয়ে চিঠি পাঠান সিভিল সার্জন ইলিয়াছ চৌধুরী।

চিঠিতে বলা হয়, ডায়রিয়ার প্রকোপ কিছু কিছু উপজেলায় বাড়ছে। প্রতি ইউনিয়নে একটি এবং প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি করে মেডিক্যাল টিম প্রস্তুত রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। যার ফোন নম্বর ০২৩৩৩৩৫৪৮৪৩। একইসঙ্গে সব স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে পর্যাপ্ত খাবার স্যালাইন, ওষুধ ও চিকিৎসা সামগ্রী মজুত রাখতে বলা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পহেলা বৈশাখের পর থেকে চট্টগ্রামে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। আগে যেখানে উপজেলা পর্যায়ে ৮০ থেকে ১০০ জন ডায়রিয়ায় আক্রান্ত হতেন এখন ২৫০ থেকে ২৮০ জন আক্রান্ত হচ্ছেন।’

তিনি বলেন, ‘গত বছর নির্দিষ্ট কিছু স্থানে ডায়রিয়ায় আক্রান্ত বেশি ছিল। ওইসব স্থানের পানিতে জীবাণু পাওয়া যায়। এবার নির্দিষ্ট কোনও স্থানে নয় সবখানেই ডায়রিয়া রোগী পাওয়া যাচ্ছে। ডায়রিয়া থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিকল্প নেই।’

/আরআর/
সম্পর্কিত
গরমে ডায়রিয়া রোগী আরও বাড়ার শঙ্কা
রাতের খাবার খেয়ে অসুস্থ ১৬ মাদ্রাসাশিক্ষার্থী, সকালে হাসপাতালে
অসুস্থ মেয়েকে দেখতে এসে বাবা-মায়ের মৃত্যু
সর্বশেষ খবর
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে