X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঈদযাত্রায় বাংলাবাজার-শিমুলিয়া রুটে বাড়ছে ফেরি

মো. রফিকুল ইসলাম, মাদারীপুর
২৭ এপ্রিল ২০২২, ২২:২৬আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ১৩:১৩

দক্ষিণবঙ্গের প্রবেশদ্বারখ্যাত মাদারীপুরের বাংলাবাজার- শিমুলিয়া নৌপথে এখন পর্যন্ত চলছে পাঁচটি ফেরি দিয়ে চলছে যাত্রী ও যানবাহন পারাপার। এরমধ্যে সকাল থেকে বিকাল পর্যন্ত ওই নৌরুটে শুধু ফেরি চলাচল করে। এছাড়া মাঝিকান্দি-শিমুলিয়া রুটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে আরও দুটি ফ্ল্যাট ফেরি। ঈদ উপলক্ষে এখনও যাত্রী ও পরিবহনের চাপ না বাড়ায় পরিস্থিতি এখনও স্বাভাবিক রয়েছে। তবে ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে বাংলাবাজার-শিমুলিয়া রুটে যুক্ত হবে আরও তিনটি ফেরি। সব মিলিয়ে এই নৌরুটে ঈদের আগে ও পরে ১০টি ফেরি চালু থাকবে। পাশাপাশি ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস চালু হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মাঝিকান্দি- শিমুলিয়া রুটে দিনের বেলা দুটি ফ্ল্যাট ফেরি সার্বক্ষণিক থাকবে বলেও ঘাটের একটি সূত্র জানিয়েছে।  

শিবচরের বাংলাবাজার ঘাটে অবস্থান করে দেখা গেছে, নৌরুটে যানবাহনের তেমন চাপ নেই। শিমুলিয়া থেকে আসা ফেরিতে মোটরসাইকেলের সংখ্যাই বেশি। এছাড়া স্বাভাবিক সময়ের মতোই বাংলাবাজার ঘাট দিয়ে ফেরিতে যানবাহন পার হতে দেখা গেছে। তবে মাত্র পাঁচটি ফেরি চলাচল করায় ঘাটে আসা যানবাহনগুলোকে অপেক্ষা করতে হচ্ছে। বাংলাবাজার ঘাট থেকে ফেরি ছেড়ে গেলে শিমুলিয়া থেকে আসতে বেশ সময় লেগে যায়।

জানা যায়, গত বছর বর্ষা মৌসুমে জুলাই ও আগস্ট মাসে পদ্মায় তীব্র স্রোতের কারণে কয়েক দফায় পদ্মা সেতুর তিনটি পিলারে চার বার ফেরির ধাক্কা লাগে। এত আহত হন বেশ কয়েকজন যাত্রী। ফেরির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সেতুর পাইল ক্যাপ। এই পরিস্থিতিতে নৌপথে সব ধরনের দুর্ঘটনা এড়াতে ১৮ আগস্ট দুপুরের পর থেকে এই নৌপথে ফেরি চলাচল পুরাপুরি বন্ধ ঘোষণা করা হয়। এরপর কয়েক দফায় সীমিত আকারে ফেরি চালু এবং বন্ধও করা হয়। এরপর শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ঘাটে স্থানান্তর করা হয় ফেরিঘাট। দিনের বেলা মাত্র দুটি ফেরি চলাচল করে মাঝিকান্দি রুট দিয়ে। পরবর্তীতে গত বছর ৭ নভেম্বর থেকে বাংলাবাজার-শিমুলিয়া রুটে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ‌ছোট ছোট পাঁচটি ফেরি দিয়ে জরুরি অ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি ও যাত্রী পারাপার শুরু হয়। 

 বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার থেকে নৌপথে ঘরমুখো যাত্রীদের চাপ দেখা দেবে। তাই যাত্রী ও যানবাহনের চাপ মোকাবিলায় নৌরুটে আরও দুটি মিডিয়াম ফেরিসহ তিনটি ফেরি যুক্ত হচ্ছে। অন্য ঘাট থেকে শিমুলিয়ার উদ্দেশ্যে তিনটি ফেরি আসছে। এদিকে রাতে ফেরি চলাচলের জন্য সোমবার সন্ধ্যার পর কুঞ্জলতা ফেরি দিয়ে একবার (পরিক্ষামূলক) ট্রায়াল দেওয়া হয়েছিল। স্বাভাবিকভাবেই ফেরি ঘাটে এসে পৌঁছায়। চাপ বাড়লে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস শুরু হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। 

সূত্র আরও জানায়, বর্তমানে নৌপথে কে-ধরনের  কুমিল্লা, কুঞ্জলতা, ক্যামেলিয়া, কর্ণফুলি ও রোরো ফেরি বেগম সুফিয়া কামালসহ পাঁচটি ফেরি চলাচল করছে। এছাড়া মিডিয়াম ফেরি কদম, বেগম রোকেয়া ও ছোট ফেরি ফরিদপুর যুক্ত হবে ঈদের ছুটি শুরুর আগেই।  

বুধবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত বাংলাবাজার-শিমুলিয়া- মাঝিকান্দি নৌপথে লঞ্চ চলাচল শুরু হয়েছে। এর আগে, মঙ্গলবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বর্তমানে এই নৌপথে সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৫৩টি স্পিডবোট ও সকাল থেকে রাত ৮টা পর্যন্ত ৮৩টি লঞ্চ চলাচল করছে।

 বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দীন আহমেদ বলেন, ‌‘এখনও ঈদের চাপ শুরু হয়নি। সম্ভবত বৃহস্পতিবার সকাল থেকে চাপ বাড়বে। যা চলবে ঈদের প্রায় এক সপ্তাহ পর পর্যন্ত।এ সময় দশটি ফেরি নিয়মিত চলাচল করবে। এ বছর সব নৌযান চলাচল করায় যাত্রীদের চাপ কিছুটা সহনীয় থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

বাংলাবাজার ঘাটে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট আসিফ বলেন, ‘ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ লাগবে ঘাট এলাকায় ট্রাফিক পুলিশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।’ ফেরি চলাচল স্বাভাবিক থাকলে যানবাহন নিয়ে ঘরমুখোম মানুষের ভোগান্তি পোহাতে হবে না বলে আশা প্রকাশ করেন তিনি। 

হাইওয়ে পুলিশের মাদারীপুর জোনের পুলিশ সুপার মো. হামিদুল আলম বলেন, ‘ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে আমরা ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষার্থে মহাসড়কে আমাদের পর্যাপ্ত পেট্রলটিম থাকবে। সড়কের গুরুত্বপূর্ণস্থানে হাইওয়ে পুলিশের টিম কাজ করবে। আমরা ঘাট এলাকায় ওয়াচ টাওয়ার করেছি পর্যবেক্ষণের জন্য।’ যাত্রীরা ভোগান্তি ছাড়াই বাড়ি ফিরতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

/টিটি/
সম্পর্কিত
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
ফিরতি ঈদযাত্রা: আগের দামে টিকিট নেই, দ্বিগুণ দিলে আছে
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা