X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শহীদ মিনার বানিয়ে ৩০ হাজার টাকার বই জিতে নিলো যারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে যৌথভাবে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রতিযোগিতার আয়োজন করেছিল বাংলা ট্রিবিউন ও শুদ্ধপ্রকাশ। এই প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার জিতে নিলো চার শিক্ষার্থীর চারটি টিম। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করেছিল এই বিজয়ীরা। 

প্রথম পুরস্কার বিজয়ী হলো পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটার মুসল্লিয়াবাদ ইসলামিয়া ফাজিল মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থী সারোয়ার আলম, নবম শ্রেণির শিক্ষার্থী তুষার ইসলাম ও বুশরা ইসলাম। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কাঠ দিয়ে শহীদ মিনার নির্মাণ করেছে তারা।

কাঠ দিয়ে শহীদ মিনার বানিয়ে প্রথম পুরস্কার পেলো মুসল্লিয়াবাদ ইসলামিয়া ফাজিল মাদ্রাসার তিন শিক্ষার্থী

যৌথভাবে দ্বিতীয় পুরস্কার বিজয়ী হলো রাঙামাটির আইমাছড়া ইউনিয়নের শিশু শিক্ষার্থী মিষ্টি মায়া চাকমা, রিবরিব চাকমা, বর্ষা চাকমা, আদর চাকমা, সুচমিতা মারমা এবং লক্ষ্মীপুরের কমলগর উপজেলার পূর্ব চরমার্টিন ইউনিয়নের প্রিন্সিপাল আলাউদ্দিন একাডেমির তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মেহেদি হাসান। ব্লাকবোর্ডে শহীদ মিনারের ছবি এঁকেছে রাঙামাটির শিশু শিক্ষার্থীরা। পাশাপাশি কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছে মেহেদি।

তৃতীয় পুরস্কার বিজয়ী হয়েছে কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা দক্ষিণ ইউনিয়নের হ্নদগড়া গ্রামের আল কারিম নুরানি ও হাফিজিয়া মাদ্রাসার নুরানি বিভাগের ছাত্র আব্দুল্লাহ ও নাজেরা বিভাগের ছাত্র মো. রাফি। কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছে তারা। বিজয়ীদের জন্য রয়েছে ৩০ হাজার টাকার বই। 

ব্লাকবোর্ডে শহীদ মিনারের ছবি এঁকে পুরস্কার জিতেছে রাঙামাটির শিশু শিক্ষার্থী মিষ্টি মায়া চাকমা, রিবরিব চাকমা, বর্ষা চাকমা, আদর চাকমা ও সুচমিতা মারমা

এর আগে গত মঙ্গলবার নিজেদের বানানো শহীদ মিনারের ছবি বাংলা ট্রিবিউনে পাঠিয়েছিল অর্ধশতাধিক শিক্ষার্থী। তাদের পাঠানো ছবি যাচাই-বাছাই করে চারটি টিমকে সেরা ঘোষণা করে বাংলা ট্রিবিউনের জুরি বোর্ড। বাংলা ট্রিবিউন সম্পাদক গীতিকবি জুলফিকার রাসেল জুরি বোর্ডের নেতৃত্বে ছিলেন। 

প্রতিযোগিতার প্রসঙ্গে ‘শুদ্ধপ্রকাশ’ এর কর্ণধার হিরণ্ময় হিমাংশু বলেন, ‘বাঙালির মুক্তির সংগ্রামের ইতিহাসে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি গৌরবোজ্জ্বল একটি দিন। এদিন মাতৃভাষার মর্যাদারক্ষায় বাঙালির আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনাগুলোর একটি। ভাষা আন্দোলনের পথ ধরেই বিশ্ব মানচিত্রে আমাদের প্রিয় মাতৃভূমি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। ক্রমান্বয়ে একুশে ফেব্রুয়ারি বাঙালির শহীদ দিবস থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। তাই একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার, আমাদের গর্ব। একুশে ফেব্রুয়ারি শিশু-কিশোরদের কাছে ধরা দেয় তাদের নিজস্ব আবেগের রঙে। তাই এদিন শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে পাড়া-মহল্লায় দেখা যায় তাদের কচি হাতে গড়া ভালোবাসার শহীদ মিনার।’

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছিল প্রিন্সিপাল আলাউদ্দিন একাডেমির তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মেহেদি হাসান

‘শুদ্ধপ্রকাশ’ এর কর্ণধার হিরণ্ময় হিমাংশু উল্লেখ করেন, ‘বিগত সময়ের মতো এ বছরও এর ব্যতিক্রম ছিল না। ভাষাশহীদদের প্রতি শিশু-কিশোরদের এই ভালোবাসাময় অনুরাগকে আরও প্রেরণাদায়ক করতে প্রথমবারের মতো শুদ্ধপ্রকাশ ও বাংলা ট্রিবিউন যৌথভাবে পুরস্কারের আয়োজন করেছে। আমরা আশা করি, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত হয়ে নতুন প্রজন্ম আগামী দিনেও ভাষার প্রতি এই মমতা ধরে এগিয়ে যাবে।’

আগেই ঘোষণা দেওয়া হয়েছিল বাংলা ট্রিবিউন পরিবারের সদস্যরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। ফলে প্রতিযোগিতায় সারা দেশ থেকে ১৮ বছরের কম বয়সীরা অংশ নেয়। 

কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়েছিল আল কারিম নুরানি ও হাফিজিয়া মাদ্রাসার ছাত্র আব্দুল্লাহ ও মো. রাফি।

অংশগ্রহণকারীদের মধ্যে সেরা চার টিমের শহীদ মিনার নির্মাতাকে নির্বাচিত করা হয়েছে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম জনকে ১৫ হাজার টাকার বই, যৌথভাবে দ্বিতীয় পুরস্কার হিসেবে ১০ হাজার টাকার বই ও তৃতীয় পুরস্কার হিসেবে পাঁচ হাজার টাকার বই দেওয়া হবে। বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধিদের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বিজয়ীদের কাছে পৌঁছে যাবে পুরস্কারের বই।

/এসটিএস/এএম/
সম্পর্কিত
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী পালন করবে ইউনেস্কো
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা