X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতু দক্ষিণ থানার দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত

শরীয়তপুর প্রতিনিধি
১৬ জুন ২০২৩, ১৮:৫১আপডেট : ১৬ জুন ২০২৩, ১৮:৫১

শরীয়তপুরের জাজিরার পদ্মা সেতু দক্ষিণ থানার সদ্য বদলি হওয়া ওসি শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও পরিদর্শক (তদন্ত) সুরুজ উদ্দিন আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুন) পুলিশ সদরদফতর থেকে আদেশটি দেওয়া হয়। একই দিন সন্ধ্যায় আদেশটি শরীয়তপুরের পুলিশ সুপারের কার্যালয়ে পৌঁছায়। এর মধ্যে মোস্তাফিজুর রহমানকে চট্টগ্রাম ও সুরুজ উদ্দিনকে বরিশাল রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। বর্তমানে তারা শরীয়তপুরে কর্মরত আছেন।

নাওডোবা বাজারের ব্যবসায়ী আবু জাফর ওরফে ঠান্ডু চোকদারকে তুলে নিয়ে পিটিয়ে ৭২ লাখ টাকার চেক নেওয়া ও একটি ছিনতাই মামলার চার আসামিকে পিটিয়ে আহত করার ঘটনায় তাদেরকে বরখাস্ত করা হয়। তবে একই ঘটনায় অভিযুক্ত নড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল মনিরের বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। গত ৭ জুন ওসি মোস্তাফিজুর রহমানকে থানা থেকে বদলি করে জেলা পুলিশ অফিসে সংযুক্ত করা হয়েছিল।

জেলা পুলিশ সুপার সাইফুল হক বলেন, পুলিশের দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে শরীয়তপুর থেকে অন্যত্র সংযুক্ত করা হয়েছে।

নড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে কি না জানতে চাইলে বলেন, এখনও কোন সিদ্ধান্ত হয়নি। আপনাদের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

জানা গেছে, নাওডোবা বাজারের ব্যবসায়ী ঠান্ডু চোকদার গত ১ জুন পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করেন, ৩১ মে গভীর রাতে তাকে বাড়ি থেকে থানায় তুলে আনেন পদ্মা সেতু দক্ষিণ থানার পরিদর্শক (তদন্ত) সুরুজ উদ্দিন আহমেদ। তারপর থানার একটি কক্ষে তাকে আটকে শারীরিক নির্যাতন করার অভিযোগ ওঠে নড়িয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল মনির ও ওসি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। একটি ছিনতাই মামলার আসামি তার (ঠান্ডুর) আত্মীয় সাদ্দাম চোকদার, তার বাবা বাদশা চোকদার, বকুল চোকদার ও বকুল চোকদারের বাবা রশিদ চোকদারের পক্ষে ৭২ লাখ টাকা দেওয়ার জন্য পুলিশ কর্মকর্তারা তাকে চাপ দেয়। 
বিনিময়ে নাওডোবা বাজারে থাকা ওই ব্যক্তিদের দুটি দোকান তাকে লিখে দেওয়া হবে।

পুলিশের এমন কথায় ঠান্ডু রাজি হননি। তখন তাকে মারধর করেন। ওসির কক্ষে আটকে চোখ বেঁধে তাকে দুই ঘণ্টাব্যাপী পেটানো হয়। এক পর্যায়ে ৭২ লাখ টাকার চেক লিখে দিতে রাজি হলে তার চাচা রশিদ চোকদারের জিম্মায় ভোরে তাকে ছেড়ে দেওয়া হয়। পর দিন সকালে ন্যাশনাল ব্যাংক নাওডোবা শাখার হিসাব নম্বরের পাঁচ চেকের মাধ্যমে ৭২ লাখ টাকা দেন। ওই চেকগুলো ওসির কাছে দেয়া হয়। পুলিশের ঘনিষ্ঠ মো. শহীদুল ইসলাম নামের এক ব্যক্তির নামে চেক লিখে রাখেন।

ঠান্ডু চোকদারের অভিযোগটি তদন্ত করেছেন শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ বদিউজ্জামান। বৃহস্পতিবার তিনি পুলিশ সুপারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। এরপরই পুলিশ সদরদফতর থেকে এই আদেশ দেওয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ বদিউজ্জামান বলেন, এক ব্যবসায়ী তাকে নির্যাতন করে ৭২ লাখ টাকার চেক লিখে নেওয়ার একটি অভিযোগ করেছিলেন দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। ২ জুন থেকে ঘটনাটি তদন্ত করছি। বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন পুলিশ সুপারের কাছে জমা দিয়েছি।

আরেক ঘটনার বিষয়ে জানা গেছে, জাজিরার আহাদী বয়াতিকান্দি গ্রামের শাহীন আলম শেখ নামের এক ব্যক্তি ও তার সহযোগী ছোট কৃষ্ণনগর গ্রামের সেকান্দার মাদবরের কাছ থেকে গত ২১ মে ১৭ হাজার ডলার, নগদ টাকা ও মুঠোফোন ছিনতাই করা হয়। তাতে ২১ লাখ ১৫ হাজার ২৫০ টাকা খোয়া গেছে এমন অভিযোগ এনে  বকুল চোকদার, সাদ্দাম চোকদার, সাইদুল শেখ ও আনোয়ার হোসেনসহ ৯ ব্যক্তিকে আসামি করে ওই থানায় মামলা করেন। ওই মামলায় বকুল ও সাদ্দামের বাবাকেও আসামি করা হয়ে।

ওই চার যুবক ২৯ মে উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিন পান। ঢাকার কেরানীগঞ্জের একটি বাসায় ওই চার যুবককে আটকে অতিরিক্ত পুলিশ সুপার রাসেল মনির ও ওসি শেখ মোস্তাফিজুর রহমান নির্যাতন করেন। এরপর দুই দিন থানায় আটকে রেখে তাদের নির্যাতন করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। ওই যুবকদের নির্যাতনের চিত্র আদালতের নজরে এলে তাদের চিকিৎসা করানো ও মেডিক্যাল প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রতিবেদন পাওযার পর ৭ জুন শরীয়তপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আল ইমরান নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর ৫ ধারা বিধান মতে অতিরিক্ত পুলিশ সুপার রাসেল মনির ও ওসি শেখ মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পুলিশ সুপারকে নির্দেশ দেন।

সাময়িক বরখাস্তের বিষয়ে জানতে চাইলে মোস্তাফিজুর রহমান কোনও মন্তব্য করতে রাজি হননি।

পদ্মা সেতু দক্ষিণ থানার ওসির দায়িত্বে থাকা সুরুজ উদ্দিন আহমেদ বলেন, সাময়িক বরখাস্ত করা হয়েছে এমন খবর শুনেছি। কোনও আদেশ পাইনি। আমি এ ঘটনায় জড়িত নই।

/এফআর/
সম্পর্কিত
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের ধরপাকড়
সর্বশেষ খবর
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
গাজায় পানিশূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক অন্তঃসত্ত্বা নারী
গাজায় পানিশূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক অন্তঃসত্ত্বা নারী
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ