X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, সাড়ে তিন লাখে দফারফা

সুলতান মাহমুদ, নড়াইল
০৭ মে ২০২২, ২২:২৪আপডেট : ০৭ মে ২০২২, ২২:২৪

নড়াইলের কালিয়া উপজেলায় ভুল চিকিৎসায় শিউলী বেগম (২৫) নামে এক প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটেছে। তার মৃত্যুর বিষয়টি সাড়ে তিন লাখ টাকায় দফারফা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। শুক্রবার (৬ মে) সকাল ১০টার দিকে উপজেলার নড়াগাতি থানার বড়দিয়া এলাকার হাজী খান রওশন আলী হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

বিষয়টি জানাজানি হলে শনিবার (৭ মে) নড়াইলের সিভিল সার্জন নাছিমা আকতার কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কাজল মল্লিককে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। গঠিত কমিটিকে আগামী চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন।

স্থানীয় সূত্র জানায়, দফারফার পর ময়নাতদন্ত ছাড়াই ওই দিন রাতে গৃহবধূর লাশ দাফন করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ আইনি ঝামেলা এড়াতে স্থানীয়দের মাধ্যমে সালিশ ডেকে সাড়ে তিন লাখ টাকায় গৃহবধূর পরিবারের সঙ্গে বিষয়টি সমঝোতা করেছে। তবে ঘটনার পর থেকে অভিযুক্ত চিকিৎসক শরিফুল ইসলাম পলাতক রয়েছেন। 

শিউলী বেগমের বাবার বাড়ি উপজেলার খাশিয়াল ইউনিয়নের পেচি ডুমুরিয়া গ্রামে। তার শ্বশুরবাড়ি গোপালগঞ্জ সদর থানার বড়ফা গ্রামে।

খোঁজ নিয়ে জানা গেছে, হাসপাতাল কর্তৃপক্ষ ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে শিউলীর বাবা ও স্বামীর কাছ থেকে তার মৃত্যুর জন্য হাজী খান রওশন আলী হাসপাতাল কর্তৃপক্ষ দায়ী নয় মর্মে লিখিত নেয়।

গৃহবধূর পরিবারের সদস্যরা জানিয়েছেন, নির্ধারিত দিনে ১৫ হাজার টাকা চুক্তিতে সিজারিয়ান অপারেশনের জন্য শুক্রবার সকাল ৯টায় ওই হাসপাতালে শিউলী বেগমকে ভর্তি করা হয়। পরে তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যান গোপালগঞ্জ থেকে আসা সার্জন শরিফুল ইসলাম। অপারেশনের আগে অচেতন করার জন্য শিউলীকে ইনজেকশন দেওয়া হয়। এতে শিউলী চিৎকার শুরু করেন। স্বজনরা রোগীর কাছে যেতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ বাধা দেন। পরে অপারেশন থিয়েটারে তার মৃত্যু হয়।

মৃত্যুর বিষয়টি ধামাচাপা দিতে তড়িঘড়ি করে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর প্রেশার কমে গেছে অজুহাতে অ্যাম্বুলেন্স ডেকে খুলনা মেডিক্যালে পাঠানোর চেষ্টা করেন। হাসপাতাল কর্তৃপক্ষের চালাকি বুঝতে পেরে শিউলীর স্বামী জিন্নাত শেখ ও বাবা আকবর মোল্যাসহ স্বজনরা অ্যাম্বুলেন্সে তুলতে বাধা দেন। এতে হট্টগোলের সৃষ্টি হয়। এ সময় হাসপাতালের লোকজনের সঙ্গে রোগীর স্বজনদের হাতাহাতির ঘটনা ঘটে। এ নিয়ে জিন্নাত শেখকে মারধর করেন হাসপাতালের লোকজন। 

এরপর স্থানীয়রা জড়ো হলে রোগীর মৃত্যুর বিষয়টি জানাজানি হয়। এ অবস্থায় হাসপাতালের প্রধান গেটে তালা লাগিয়ে দেন কর্তৃপক্ষ। এই সুযোগে পেছনের দরজা দিয়ে চিকিৎসক ও হাসপাতালের লোকজন পালিয়ে যান।

হাসপাতাল সূত্র জানায়, ওই দিন হাজী খান রওশন আলী হাসপাতালে অ্যানেসথেসিস্ট ছিলেন না। সার্জন শরিফুল ইসলাম রোগীকে অ্যানেসথেসিয়ার ইনজেকশন দেন। এতে তার মৃত্যু হয়।

জিন্নাত শেখ বলেন, ‘আমি ইজিবাইকচালক। মাঝেমধ্যে কাঠমিস্ত্রির কাজ করি। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে মামলায় লড়তে গেলে আমার দৌড়াতে হবে। অর্থ খরচ করতে হবে। গ্রাম্য সালিশে সাড়ে তিন লাখ টাকায় বিষয়টি মীমাংসা করেছেন সালিশদাররা। লাশ দাফন করতে প্রাথমিকভাবে আমাকে ৩০ হাজার ও মিলাদ পড়াতে শ্বশুরকে ২০ হাজার টাকা দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি তিন লাখ টাকা ব্যাংক খুললে আমার তিন বছরের শিশুকন্যার নামে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক সালিশদার বলেছেন, ‘শুক্রবার বিকাল ৪টার দিকে মুন্সী মানিক মিয়া ডিগ্রি কলেজ চত্বরে স্থানীয় ইউপি সদস্য, ভুক্তভোগী পরিবার ও হাসপাতাল কর্তৃপক্ষের উপস্থিতিতে সালিশ বৈঠক হয়। গৃহবধূর স্বামী এবং বাবা গরিব মানুষ। এজন্য তারা মামলা করতে রাজি হননি। তাই গৃহবধূর শিশুসন্তান ও পরিবারের ভবিষ্যত চিন্তা করে সাড়ে তিন লাখ টাকায় বিষয়টি মীমাংসা করেছেন সালিশদাররা।’

নড়াগাতী থানার ওসি সুকান্ত কুমার সাহা বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলাম। তবে গৃহবধূর পরিবারের পক্ষ থেকে থানায় কোনও অভিযোগ আসেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

হাজী খান রওশন আলী হাসপাতালের ম্যানেজার অনুপ দাস বলেন, ‘বিষয়টি মীমাংসা হয়ে গেছে। এ নিয়ে বাড়াবাড়ি করার কিছুই নেই।’

এ বিষয়ে জানতে হাজী খান রওশন আলী হাসপাতালের মালিক খান শাহীন সাজ্জাদ পলাশের মোবাইলে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি।

নড়াইলের সিভিল সার্জন ডা. নাছিমা আকতার বলেন, ‘ভুল চিকিৎসায় মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। হাজী খান রওশন আলী হাসপাতালটি অনুমোদনের জন্য আবেদন করলেও অনুমোদন দেওয়া হয়নি। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।’

/এএম/
সম্পর্কিত
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
রাজধানীর ফুটপাত থেকে অজ্ঞাতনামা বৃদ্ধের লাশ উদ্ধার
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া