X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
কিরগিজস্থানে পাচার

১৩ বাংলাদেশির ছিল না মজুরি, কথায় কথায় মারা হতো কিল-ঘুষি

যশোর প্রতিনিধি
০৮ মে ২০২২, ২২:৩১আপডেট : ০৮ মে ২০২২, ২২:৩১

ভালো বেতনে গার্মেন্টসে কাজের কথা বলে কিরগিজস্থানে পাচার করা হয় ১৩ বাংলাদেশিকে। তবে সেখানে গিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। এদের মধ্যে সাত জন পাচারকারীদের হাতে বন্দি এবং ছয় জন তাদের কবল থেকে পালিয়ে কিরগিজস্থানে ওয়াসিস নামে একটি সংস্থার হোমে আশ্রয় নিয়েছেন। পাচারকারীদের হাতে বন্দি মানুষগুলোকে সেখানকার এক কারখানা মালিকের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। সেখানে তারা নির্যাতনের শিকার হচ্ছেন।

রবিবার (৮ মে) দুপুরে যশোর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য দেন রাইটস যশোর নামে একটি বেসরকারি সংস্থার নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক।

পাচার হওয়া ওই নাগরিকদের উদ্ধার করে দেশে ফেরত আনতে সরকারকে পদক্ষেপ নিয়ে আহ্বান জানান তিনি। 

সংবাদ সম্মেলনে পাচারের শিকার কিরগিজস্থানে ওয়াসিসের হোমে আশ্রয়ে থাকা কুমিল্লার বুড়িচং এলাকার মো. আসাদুজ্জামান ভিডিওকলের মাধ্যমে সাংবাদিকদের কাছে তাদের প্রতি নির্যাতনের বর্ণনা দেন। তিনি বলেন, নির্ধারিত সময়ের বাইরেও তাদের অনেক কাজ করানো হতো। বেতন চাইলে চালানো হতো চাবুক। আর কথায় কথায় মারা হতো কিল-ঘুষি। 

একই হোমের আশ্রয়ে থাকা কুমিল্লার মুরাদনগরের মো. ওলিউল্লাহ একই ধরনের নির্যাতনের বর্ণনা দেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ৭ মাস আগে মাহমুদুল হাসান মীর নামে এক দালাল বাংলাদেশের বিভিন্ন জেলার ১৪ নাগরিককে কিরগিজস্থানে গার্মেন্টসে কাজে পাঠানোর প্রস্তাব দেন। এ জন্য তিনি প্রত্যেকের কাছ থেকে তিন লাখ করে টাকা নেন। ওই দালাল সবাইকে বলেন, কিরগিজস্থানে একেক জনের বেতন হবে ৬০০ ইউএস ডলার এবং কাজের সময় ৮ ঘণ্টা।

কিন্তু মাহমুদুল হাসান মীর ১৪ বাংলাদেশিকে কিরগিজস্থানে পাঠানোর পর তারা সঠিক কাজ ও মজুরি পাননি। তাদের গার্মেন্টসে কাজ না দিয়ে একটি কাপড়ের ছোট কারখানায় কাজ দেওয়া হলেও বেতন দেওয়া হয়নি। বলা হয়েছে, মাহমুদুল তাদের এই কারখানা মালিকের কাছে বিক্রি করে দিয়েছেন। তারা বেতন চাইলে তাদের ওপর চালানো হয় শারীরিক ও মানসিক নির্যাতন। ইতোমধ্যে ছয় জন সেখান থেকে পালিয়ে কিরগিজস্থানে ওয়াসিস নামে একটি আন্তর্জাতিক সংগঠনের হোমে আশ্রয় নেন। তারা গত ২৫ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাইটস যশোরকে সব কিছু অবহিত করেন। এই পরিস্থিতিতে ওই ১৩ নাগরিককে দ্রুত উদ্ধার করে বাংলাদেশে ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

কিরগিজস্থানে পাচারকারীদের হাতে বন্দি রয়েছেন কুমিল্লার চান্দিনার শরিফুল ইসলাম, মুরাদনগরের আলমগীর হোসেন, একই এলাকার দেলোয়ার হোসেন, আবু মুসা, জাহাঙ্গীর আলম, নরসিংদীর সামসুল ইসলাম ও চুয়াডাঙ্গার নুরুজ্জামান।

এছাড়া ওয়াসিসের শেল্টার হোমে রয়েছেন কুমিল্লার বুড়িচংয়ের আসাদুজ্জামান, কিশোরগঞ্জের হোসেনপুরের সজল মিয়া, নারায়ণগঞ্জ বন্দরের আমির হামজা, কুমিল্লার মুরাদনগরের ওলিউল্লাহ, দেবিদ্বারের মো. লিমন ও চুয়াডাঙ্গার বিপুল হোসেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশের রিক্রুটিং এজেন্ট মেসার্স মক্কা মদিনা ট্রেড ইন্টারন্যাশনাল (আর.এল নম্বর-৮১০) ও মেসার্স আল লাবিন এস্টাবলিশমেন্ট লিমিটেড (আর.এল নম্বর-৮৮৪) ভিকটিমদের কিরগিজস্থানে পাঠিয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

রাইটস যশোর ইতোমধ্যে বাংলাদেশ সরকারের সচিব (পররাষ্ট্র মন্ত্রণালয়), স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সচিব (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়), আইজিপি, তাসখানে নিযুক্ত বাংলাদেশের অ্যাম্বাসেডর, কিরগিজস্থানের কনস্যুলেটসহ সংশ্লিষ্ট সব জেলার প্রশাসক ও পুলিশ সুপারের দফতরে বিষয়টি উল্লেখ করে চিঠি দিয়েছে।

রাইটস যশোর জানায়, এ বিষয়ে কিশোরগঞ্জ জেলার হোসেনপুরের সজল মিয়ার মা ওয়াহেদা খাতুন গত ১১ এপ্রিল কিশোরগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে মাহমুদুল হাসান মীরের নামে মামলা করেছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অ্যাড. তাহমিদ আকাশ ও আবু মহসিন মোল্যা।

/টিটি/
সম্পর্কিত
৪৮ বছরে বিদেশে কর্মসংস্থান হয়েছে ১ কোটি ৬৩ লাখ
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
সর্বশেষ খবর
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
ডায়ালাইজার কিটে শুল্ক কমানোর দাবি
ডায়ালাইজার কিটে শুল্ক কমানোর দাবি
গানে-কবিতায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন সঙ্গীতালয়ের
গানে-কবিতায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন সঙ্গীতালয়ের
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ