X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

১৭ কোটি টাকার সংস্কার কাজ, সপ্তাহ না পেরোতেই উঠছে কার্পেটিং 

ঝিনাইদহ প্রতিনিধি
১৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৩০আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৯

কালীগঞ্জ-জীবননগর সড়কের উন্নয়ন কাজ সম্প্রতি শেষ করেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। মোট ২৫ কিলোমিটার সড়কে পিচ ও পাথর দিয়ে হয়েছে কার্পেটিং। তবে সংস্কারের সাত দিন না পেরোতেই বিভিন্ন অংশের কার্পেটিং উঠে যাচ্ছে, তৈরি হচ্ছে গর্ত। এ অবস্থায় স্থানীয়রা কাজের নিম্নমানের অভিযোগ তুলেছেন। তাদের দাবি দ্রুত যেন এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়। তবে ঠিকাদারের দাবি, মেশিন দিয়ে কাজ করার সময় তেল পড়ে বিভিন্ন জায়গায় পিচ ঠিকমতো পড়েনি, এতেই সমস্যা হয়েছে।    

স্থানীয়দের মধ্যে কয়েকজন জানান, ঝিনাইদহের কালীগঞ্জ-জীবননগর (ভায়া খালিশপুর) সড়কের কাজ ১০ সেপ্টেম্বর শেষ করেন ঠিকাদার। পরে যন্ত্রপাতি ও মালামাল নিয়ে ফেরত যান তারা। তবে গত বুধবার থেকে সড়কের বিভিন্ন অংশে পিচ উঠে যাওয়া শুরু হয়। 

শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কের বিভিন্ন স্থানে পিচ পাথর উঠে গেছে। এমনকি অনেক স্থানে কাজের মান নিম্নমানের হওয়ায় সংশ্লিষ্ট ঠিকাদার তার লোকজন দিয়ে পুনরায় রাস্তা খুঁড়ে কার্পেটিং তুলে ফেলছে। এসব স্থানে আবার নতুন করে কার্পেটিং করা হবে বলে জানান কাজ করা শ্রমিকেরা। 

খোঁজ নিয়ে জানা যায়, কালীগঞ্জ শহরের বাসস্ট্যান্ড থেকে একটি সড়ক চুয়াডাঙ্গা শহরে মিলেছে। এটি আঞ্চলিক মহাসড়ক। এই সড়ক দিয়েই যশোর-চুয়াডাঙ্গার যোগাযোগ রক্ষা হয়। সড়কের ঝিনাইদহ অংশে ১৫ কিলোমিটার ও চুয়াডাঙ্গা অংশে ১০ কিলোমিটার ওয়্যারিংকোর্স (অভারলে) করার সিদ্ধান্ত নেয় সড়ক বিভাগ। ৪০ মিলিমিটার কার্পেটিং করার কথা। পাশাপাশি সড়কে রঙের কাজ, পাশে পিলার স্থাপন ও মাটির কাজ রয়েছে। এই কাজে ১৭ কোটি ৩০ লাখ ৩২ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। কাজটি পায় মেহেরপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জহিরুল লিমিটেড। তবে কাজ করেছেন চুয়াডাঙ্গার রনজু আহম্মেদ। তিনি দাবি করেছেন, জহিরুল ইসলামের লাইসেন্স ব্যবহার করে তিনি কাজ করেছেন।

সংশ্লিষ্টরা জানান, গত আগস্ট মাসের শেষ দিকে ঝিনাইদহ অংশের কার্পেটিং কাজ শুরু হয়। পেভার মেশিনে কাজ হওয়ায় তা দ্রুত শেষ হয়। ১০ সেপ্টেম্বর কাজ শেষ করেন ঠিকাদার। এখন সড়কের পাশের মাটির কাজ, পিলার বসানো ও রঙের কাজ বাকি রয়েছে। তবে কাজ শেষের সপ্তাহ না পেরোতেই সড়কের অনেক স্থানে কার্পেটিং ফেটে গেছে। কালীগঞ্জ কোটচাঁদপুর সড়কের কাশিপুর, ঈশ্বরবা, পাতিবিলা এলাকার অনেক স্থানে পিচ-পাথর উঠে গেছে। 

ঈশ্বরবা এলাকার বাসিন্দা আমিরুল ইসলাম বলেন, পায়ের আঙুল দিয়ে ঘষা দিলেই পাথর উঠে যাচ্ছে।

পাতিবিলা এলাকার বাসিন্দা আসলাম হোসেন বলেন, মানসম্পন্ন পিচ দেওয়া হয়নি। তা ছাড়া ভালোভাবে কাজটিও করা হয়নি। এ কারণে কাজ শেষ হতে না হতেই পিচ-পাথর উঠে যাচ্ছে। স্থানগুলো এখন মেরামত করলেও সেটা হবে তালিপট্টি মারা, যা কোনোভাবেই কাম্য নয়।

তবে নিম্নমানের কাজের অভিযোগ অস্বীকার করেছেন ঠিকাদার রনজু আহম্মেদ। তিনি বলেন, কাজটি খারাপ করিনি। কিন্তু পেভার মেশিনের কাজ হওয়ায় কয়েকটি স্থানে কিছুটা সমস্যা হয়েছে। খারাপ হয়ে যাওয়া স্থানগুলোতে পেভার মেশিনের তেল পড়েছিল। তেল পড়ায় ওই সব জায়গায় পিচ বসেনি, এ কারণে উঠে যাচ্ছে। দুই-একদিনের মধ্যে মেরামত করে দেওয়া হবে। ঠিকাদারকে সড়কটি তিন বছর দেখাশোনা করতে হবে বলে জানিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে নষ্ট হলেই মেরামত করতে হবে। তাই কাজ খারাপ করার সুযোগ নেই।

ঝিনাইদহ সড়ক ও জনপদ নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) মোহাম্মদ আনোয়ার পারভেজ বলেন, বিষয়টি আমি জানি। ১০০ মিটারের মতো স্থানে কার্পেটিং ভালো হয়নি। তবে কাজ এখনও শেষ হয়নি। চলমান রয়েছে। এছাড়া তাদের পেমেন্টও করা হয়নি। যে জায়গায় সমস্যা হয়েছে সেখানের কার্পেটিং তুলে ফেলা হবে এবং শর্ট টাইমে সেটা ঠিক করে দেওয়া হবে। যতক্ষণে আমরা কাজ ভালোভাবে বুঝে না পাবো, ততক্ষণ পেমেন্ট করা হবে না। 

/টিটি/
সম্পর্কিত
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
তাপ কমাতে সড়কে প্রতিদিন ৪ লাখ লিটার পানি ছিটাচ্ছে ডিএনসিসি
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না