X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

কর্মসংস্থানের নতুন দিগন্ত শেখ হাসিনা সফটওয়্যার পার্ক

হেদায়েৎ হোসেন, যশোর থেকে
২৩ নভেম্বর ২০২২, ১৩:১৪আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১৮:৩৪

যশোরে কর্মসংস্থানের দুয়ার খুলে দিয়েছে ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’। উদ্বোধনের তিন বছরে এই পার্কে দুই হাজারেরও বেশি তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। এখানে ২০ হাজার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে আশা কর্তৃপক্ষের। তাই এটিকে ‘কর্মসংস্থানের নতুন দিগন্ত’ বলছেন সংশ্লিষ্টরা। 

২০১৭ সালের ১০ ডিসেম্বর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইটি পার্কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে দেশের আইসিটি খাতে সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যশোর শহরের নাজির শঙ্করপুর এলাকায় ১২ একরের কিছু বেশি জমিতে ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’ করতে সরকারের ব্যয় হয়েছে ৩১০ কোটি টাকা। তথ্য প্রযুক্তির এই বাণিজ্যিক কেন্দ্রটি এখন আশার বাতিঘর।

২০১৭ সালে ১০ ডিসেম্বর পার্কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আইটি পার্কের কর্মী নাজমুল সাকিব বলেন, ‘আমরা এখানে বিভিন্ন অনলাইন মার্কেটের সঙ্গে আইটি সম্পর্কিত কাজগুলো করি। শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের মতো প্রতিষ্ঠান চালু হওয়ায় আমার মতো তরুণ শিক্ষার্থী বা যাদের লেখাপড়া শেষ হয়ে গেছে, তাদের কর্মসংস্থান হচ্ছে। এই পার্কের মাধ্যমে আমাদের নিজেদের দক্ষতা বাড়াতে পারছি। সেই সঙ্গে নিজেরা আত্মনির্ভশীল হতে পারছি।’

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দিতে প্রস্তুত যশোর

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান টেক সিটি। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মেজর (অব.) মোসলেম উদ্দিন (এম ইউ) সিকদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলাদেশের প্রথম হাইটেক পার্ক শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। এই পার্কে বর্তমানে ৫৪ জন বিনিয়োগকারী রয়েছেন। ধীরে ধীরে আইসিটি ইন্ডাস্ট্রির উন্নয়ন হচ্ছে। আইসিটি ইন্ডাস্ট্রির সূতিকাগার হিসেবে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক সফলতার পথে এগিয়ে যাচ্ছে।’

যা রয়েছে পার্কে

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে রয়েছে ডেটা সংরক্ষণের জন্য দেশের দ্বিতীয় সার্ভার স্টেশন। গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত প্রথম সার্ভার স্টেশনে কোনও সমস্যা হলে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য এখান থেকেই উদ্ধার করা যাবে। যেকোনও সময় যেকোনও প্রয়োজনে এখান থেকেই তথ্য উদ্ধার করা সম্ভব। এখানে রয়েছে ২৪ ঘণ্টা বিদ্যুৎ ও ইন্টারনেট সরবরাহ ব্যবস্থা। পার্কটিতে ফাইবার অপটিক কানেক্টিভিটি রয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সাপ্লাইয়ের জন্য ১১ হাজার কেভিএম বৈদ্যুতিক সাবস্টেশন এবং দুই হাজার কিলোওয়াট মতাসম্পন্ন জেনারেটর স্থাপন করা হচ্ছে। 

উদ্বোধনের পাঁচ মাস আগে থেকেই এখানে সফটওয়্যার উদ্ভাবন ও উন্নয়নমূলক কার্যক্রম শুরু হয়। প্রথমে ছয়টি সফটওয়্যার কোম্পানি কার্যক্রম শুরু করে। দ্বিতীয় পর্যায়ে আরও ৩৯টি সফটওয়্যার কোম্পানিকে স্পেস বরাদ্দ দেওয়া হয়েছে।

পার্কে তিন বছরে দুই হাজারেরও বেশি তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে

পার্কের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) জাহাঙ্গীর আলম বলেন, ‘ছয় প্রতিষ্ঠানের মাধ্যমে পার্কের কার্যক্রম শুরু হয়েছিল। দ্বিতীয় পর্যায়ে অনুমোদন চেয়ে ৫৫টি প্রতিষ্ঠান আবেদন করে। যাচাই-বাছাই শেষে সেখান থেকে ৩৯টি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে। দিন দিন এর সংখ্যা বাড়বে। খুলনা বিভাগের ১০ জেলাকে টার্গেট করেই শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ করা হয়েছে। দেশ-বিদেশের আইটি শিল্প উদ্যোক্তারা এখানে বিনিয়োগের সুযোগ পাচ্ছেন। এই পার্কে মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, কল সেন্টার, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (আর অ্যান্ড ডি) কাজগুলো সম্পন্ন হবে।’

আরও পড়ুন: সপ্তাহব্যাপী কর্মযজ্ঞ, প্রধানমন্ত্রীর অপেক্ষায় যশোরবাসী

২০১০ সালের ২৭ ডিসেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি যশোরে একটি বিশ্বমানের আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। এরপর ২০১৩ সালের ফেব্রুয়ারিতে যশোরের বেজপাড়া শংকরপুর এলাকায় আইটি পার্কের নির্মাণ কাজ শুরু হয়। ১২ দশমিক ১৩ একর জমির ওপর পার্কটির অবস্থান। ৩১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই হাইটেক পার্কে আধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে।

উল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার যশোরের শামস্-উল হুদা স্টেডিয়ামে বিশাল জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঐতিহাসিক এই ভেন্যুসহ পুরো শহর সমাবেশস্থলে পরিণত করতে গত ৭ দিন ধরে ব্যস্ত সময় পার করছেন দলটির নেতারা। তারা বলছেন, এই জনসভায় স্মরণকালের জনসমাগম ঘটাবে। শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে উৎসাহ-উদ্দীপনা এখন যশোরজুড়ে।

/এসএইচ/
সম্পর্কিত
আইটি প্রকৌশলীসহ দক্ষ জনশক্তি নিয়োগে আগ্রহী জাপান
বিপিও খাতের মাধ্যমে ৭০ হাজার কর্মসংস্থান হয়েছে: স্পিকার
তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলনের পর্দা নামলো ঢাকায়
সর্বশেষ খবর
হার চোখ রাঙালেও সিরিজ জিতলো বাংলাদেশই
হার চোখ রাঙালেও সিরিজ জিতলো বাংলাদেশই
কাগজে হাত মুছতে গিয়ে রাসেলস ভাইপারের কামড়ে রাবি শিক্ষার্থীর মৃত্যু
কাগজে হাত মুছতে গিয়ে রাসেলস ভাইপারের কামড়ে রাবি শিক্ষার্থীর মৃত্যু
‘পিস্তলে বুলেট লোড-আনলোড করে বললেন, তোর কোন পায়ে গুলি করবো বল?’
‘পিস্তলে বুলেট লোড-আনলোড করে বললেন, তোর কোন পায়ে গুলি করবো বল?’
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
বৃষ্টি ও বন্যার কী পূর্বাভাস পাওয়া গেলো?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা