X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

নারী নির্যাতন মামলার আসামি, তবু কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেননি সাবেক উপাচার্য

খুলনা প্রতিনিধি
০৩ মে ২০২৩, ১৪:১১আপডেট : ০৪ মে ২০২৩, ১৯:৫৫

খুলনা বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা নারী নির্যাতন মামলায় ২১ দিন জেলে থাকলেও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিষয়টি আমলে নেননি বলে অভিযোগ উঠেছে। স্বজনপ্রীতির কারণে বিষয়টি জানার পরও সরকারি চাকরিবিধি অনুয়ায়ী জেলে থাকার সময় অভিযুক্তকে সাময়িক বরখাস্তও করা হয়নি। এ বিষয়ে বাদী পক্ষের আইনজীবী উপযুক্ত প্রমাণাদি পাঠালেও এবং বিষয়টি তৎকালীন উপাচার্য ও রেজিস্ট্রারকে জানালেও নেওয়া হয়নি ব্যবস্থা।

নারী নির্যাতনের অভিযোগের এ মামলায় এখনও ওই কর্মকর্তা চার্জশিটভুক্ত আসামি। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনও ব্যবস্থা না নেওয়ায় সম্প্রতি বাদী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করেছেন। অভিযোগপত্রে বিষয়টির তদন্ত সাপেক্ষ সংশ্লিষ্ট অভিযুক্ত কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. ফারুকুজ্জামান দাড়িয়া তথ্য গোপন করায় এবং বিষয়টি জেনেও তার বিরুদ্ধে বিধি অনুয়ায়ী ব্যবস্থা না নেওয়ায় সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মাদ ফায়েক উজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান বরাবর গত ১৩ এপ্রিল পাঠানো লিখিত অভিযোগে বাদী উল্লেখ করেছেন, খুলনা মহানগরীর খালিশপুরে বাস করেন তিনি। ঘটনার দিন ২০১২ সালের ২৭ সেপ্টেম্বর তিনি তার অফিসে কর্মরত ছিলেন। এ অবস্থায় ওই বাড়ির নিচতলায় বসবাসরত খুলনা বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী ফারুকুজ্জামান দাড়িয়া বাদীর দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া মেয়ের শ্লীলতাহানি করেন। এ ঘটনা জানার পর তিনি ১ অক্টোবর নারী ও শিশু নির্যতন দমন আইনের ১০ ধারা মতে খালিশপুর থানায় মামলা করেন। পরদিন ২ অক্টোবর পুলিশ ফারুকুজ্জামানকে গ্রেফতার করে ৩ অক্টোবর খুলনার আদালতে সোপর্দ করে। আদালত ওইদিনই তাকে জেলহাজতে পাঠান। ২১ দিন ফারুকুজ্জামান জেলহাজতে কাটান। পরে পুলিশ রিপোর্ট দাখিল হওয়া পর্যন্ত তিনি অন্তবর্তীকালীন জামিন পান। দীর্ঘ তদন্ত শেষে ওই মামলায় অভিযোগ প্রমাণিত হলে পুলিশ আদালতে চার্জশিট দাখিল করে এবং নারী ও শিশু নির্যতন দমন ট্রাইব্যুনালে নতুন করে মামলা হয়। ২০১৩ সালের ২৬  ফেব্রুয়ারি ওই মামলার চার্জ শুনানিতে ফারুকুজ্জামান ডিসচার্জ হতে না পারলে ওই আদেশের বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে কেস করেন, যা চলমান রয়েছে।

ইউজিসি চেয়ারম্যান বরাবর অভিযোগপত্রে বলা হয়েছে, ফারুকুজ্জামান ২১ দিন জেলহাজতে ছিলেন। এ সময় বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট দফতর থেকে শুরু করে তৎকালীন উপাচার্য, রেজিস্ট্রার সবাই জানতেন। অন্তবর্তীকালীন জামিনে জেল থেকে বের হওয়ার পর তিনি ২১ দিন জেলে আটক থাকার তথ্য গোপন করেন। ভুয়া মেডিক্যাল সনদ দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে ছুটি মঞ্জুর করে বেতন-ভাতাদি নেন, যা সরকারি বিধি অনুয়ায়ী অপরাধ।

অভিযোগপত্রে আরও বলা হয়েছে, বাদী বিষয়টি তৎকালীন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মাদ ফায়েক উজ্জামানের সঙ্গে দেখা করে সব জানিয়েছিলেন। এমনকি উপযুক্ত প্রমাণাদিসহ বাদী তার আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ পাঠান। কিন্তু অজ্ঞাত কারণে তৎকালীন উপাচার্য জেলহাজতে থাকার সময় চাকরিবিধি অনুয়ায়ী ফারুকুজ্জামানকে সাময়িক বরখাস্ত করেননি। 

বিষয়টি তদন্ত করে সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এবং আসামি নির্বাহী প্রকৌশলী ফারুকুজ্জামানের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

অভিযোগকারী জানান, ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত উপাচার্য পদে ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এ সময় পর্যন্ত তিনি ওই ব্যাপারে ব্যবস্থা নেননি। পরে নতুন উপাচার্য দায়িত্ব নিলে স্বাভাবিকভাবে অভিযোগ তদন্ত হবে বলে আশা ছিল। কিন্তু এ পর্যন্ত কোনও ব্যবস্থা না নেওয়ায় বাদী ইউজিসির চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেছেন। 

বর্তমান রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, ‘বিশ্বদ্যিালয় কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখছে। ইউজিসি থেকে এ বিষয়ে তথ্য জানতে চাওয়া হয়েছে। আমরা প্যানেল আইনজীবীদের মাধ্যমে বিষয়টি খতিয়ে দেখছি। এরপর ইউজিসিতে সব তথ্য পাঠানো হবে।’

এ বিষয়ে জানতে সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মাদ ফায়েক উজ্জামানের মোবাইলে একাধিকবার কল দিলেও কল রিসিভ করা হয়নি।

ইউজিসির সচিব ড. ফেরদাউস জামান বলেন, ‘এ সংক্রান্ত একটি চিঠি দুদক থেকে পেয়েছি। বিষয়টি দেখার জন্য সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের শাখায় চিঠিটি পাঠানো হয়েছে। তারা প্রতিবেদন দিলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

/আরআর/
সম্পর্কিত
‘উন্নয়নের গুণগত মান নিশ্চিতে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ’
খুবির দুই ছাত্রকে মারধরের প্রতিবাদে সড়ক অবরোধ, শ্রমিক আটকে প্রত্যাহার
২৫ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয় দিবসখুলনা বিশ্ববিদ্যালয়কে স্মার্ট হিসেবে গড়ে তোলার প্রত্যাশা
সর্বশেষ খবর
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ