X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১
চতুর্থ দফার ইউপি নির্বাচন

বিভিন্ন জেলায় নির্বাচনি সহিংসতায় নিহত ৭

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৭ মে ২০১৬, ১৮:২৯আপডেট : ০৮ মে ২০১৬, ২১:০২

দলীয় পরিচয়ে অনুষ্ঠিত চতুর্থ দফার ইউনিয়ন পরিষদ নির্বাচনে রাজশাহী, কুমিল্লা, নরসিংদী ও ঠাকুরগাঁও, চাঁদপুর ও গাইবান্ধায় পাঁচ ব্যক্তি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে শনিবার দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলার একটি ইউনিয়নে আওয়ামী লীগ ও দলীয় বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে দু’জন, একইদিন দুপুরে ঠাকুরগাঁওয়ে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ থামাতে পুলিশের গুলি চালালে আরেক ব্যক্তি ও কুমিল্লায় সকালে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আরেকজন নিহত হন। এছাড়াও নরসিংদী, গাইবান্ধা ও চাঁদপুরে সংঘর্ষে নিহতের ঘটনা ঘটে। চতুর্থ দফায় আজ ৭০৩টি ইউনিয়নে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

ঠাকুরগাঁওয়ে পুলিশের গুলিতে নিহতকে (নীল শার্ট পরিহিত) নিয়ে আহাজারি

রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহীর বাগমারা উপজেলার আউচপাড়া ইউনিয়নের হাটগাঙ্গোপাড়া বাজার এলাকায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন।

শনিবার রাতে বাগামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতদের মধ্যে সিদ্দিকুর রহমানের পরিচয় পাওয়া গেলেও অন্যজনের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। পুলিশ লাশ উদ্ধারের জন্য ঘটনাস্থলে রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, হামলাকারী না পুলিশের গুলিতে এ দুজন নিহত হয়েছেন তা এখনও নিশ্চিত হতে পারেনি তারা। তবে হামলাকারীরা পুলিশের ওপর গুলি চালায় বলে অভিযোগ করেন তিনি।

জানা গেছে, শনিবার বিকেলে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী সরদার জান মোহাম্মদ মিছিল নিয়ে হাটগাঙ্গোপাড়া বাজারে প্রবেশ করেন। অপরদিকে বিদ্রোহী প্রার্থী শহীদুল ইসলামের সমর্থকরা সরদার জান মোহাম্মাদের সমর্থকদের বাজারে প্রবেশে বাঁধা দিলে উভয় পক্ষের মধ্যে তুমুল বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ বাধলে উভয় পক্ষই দেশিয় অস্ত্র ব্যবহার করে এবং হাত বোমা ফাটায়। পরে পুলিশ পরিস্থিতি সামাল দিতে লাঠি চার্জ করলে হামলাকারীরা ছত্রভঙ্গ হয়ে বাজারে দোকানে হামলা করে। পরে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করলে শহীদ সমর্থকরা বাজার এলাকা ত্যাগ করলেও জান মোহাম্মাদের সমর্থকরা কয়েকটি প্রতিষ্ঠানে লুটপাট শুরু করে একং বাজার এলাকার শহীদ সমর্থদের কয়েকটি বাড়ি ঘর ভাঙচুর করে। পরে হামলাকারীদের নিয়ন্ত্রণ করতে গেলে হামলাকারীরা পুলিশের উপর গুলি চালায় এবং হাত বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় পুলিশ হামলাকারীদের ব্যাপক প্রতিরোধের মুখে পড়ে আত্মরক্ষার্থে গুলি চালালে জান মোহাম্মদের সমর্থক মফিজ উদ্দিনের ছেলে সিদ্দিকুর রহমান (৩০) ঘটনাস্থলেই নিহত হন। এ সময় আরেকজন নিহত হলেও তার পরিচয় পাওয়া যায়নি।  এছাড়া উভয় পক্ষের ৩০ জন আহত  হওয়ার খবর পাওয়া গেছে।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের কালডাঙ্গা দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রে পুলিশের গুলিতে মাহাবুব হোসেন পল্টু (১৭) নামে এক যুবক নিহত হয়েছেন। শনিবার দুপুরে ওই কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে বিশৃংখলা সৃষ্টি হলে তা নিয়ন্ত্রণে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা গুলি ছোড়ে। এতে একজন নিহত ও গুলিবিদ্ধসহ অন্তত সাতজন আহত হন। ওই কেন্দ্রে ভোট স্থগিত করে প্রশাসন।

নিহত মাহাবুব হোসেন পল্টু ঝিগরগাছা গ্রামের আব্দুল জব্বারের ছেলে।

আহতরা হলেন পুলিশের পরিদর্শক মোসলেম উদ্দিন (৪৫), শহিদুল ইসলাম (৩৫), ওসমান আলী (৩২), রব্বানী (৩৫), নাজিম উদ্দিন (৫৫), শাকিলা (১৪), রহিমুল (৩৮)। এদের মধ্যে নাজিম উদ্দিনের আবস্থা আশঙ্কাজনক। তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যদের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ওই চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক আবুল কাশেম গুলিতে পল্টুর মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

আরও পড়তে পারেন:

চট্টগ্রামে নির্বাচনি সহিংসতায় পুলিশসহ গুলিবিদ্ধ ৪ ইউপি নির্বাচন ২০১৬

নরসিংদী প্রতিনিধি জানান, জেলার রায়পুরা উপজেলার পাড়াতলী ইউনিয়নের মধ্যনগর এলাকায় জমিদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল করে নৌকা প্রতীকে সিল মারার ঘটনাকে কেন্দ্র করে আওয়ামী লীগের প্রার্থী মাসুদুর রহমান মাসুদ ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাকির হোসেনের সমর্থকদের মাঝে সংঘর্ষ হয়। এ সময় বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর সমর্থক একই এলাকার আ. রাজ্জাকের ছেলে হোসেন আলী (৫৫) টেঁটা বিদ্ধ হন। তাকে উদ্ধার করে রায়পুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রায়পুরা থানার উপ-পরিদর্শক মানিক বণিক নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া পৃথক নির্বাচনি সহিংসতার ঘটনায় ছুরিকাঘাতে শ্রীনগর ইউনিয়নের আহমদ আলীর ছেলে সুমন মিয়া (৩০), একই এলাকার সোহাগ মিয়া (২৫), এমদাদ (৩১), সোহাগ ভূইয়া (২৭) আহত হন। তাছাড়া দুর্বৃত্তদের আঘাতে আহত হয়ে রায়পুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন উত্তর বাখরনগর ইউনিয়ন পরিষদের বিএনপির চেয়ারম্যান প্রার্থী বিপ্লব মিয়া (৪৮)। আহতদের মধ্যে সুমন মিয়াকে গুরুতর অবস্থায় প্রথমে নরসিংদী ও পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

অন্যদিকে, কুমিল্লা প্রতিনিধি জানান, জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার উত্তর চালনায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তাপস চন্দ্র দাস (৩৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।  তাপস চান্দলা গ্রামের কানু চন্দ্র দাসের ছেলে। শনিবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে।  ব্রাহ্মণপাড়া থানার ওসি এসএম বদিউজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পুলিশ সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে ওই ইউনিয়নের উত্তর চান্দলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে মেম্বার প্রার্থী সুলতান আহমেদ ও রেজাউল করিমের কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় রেজাউলের সমর্থক  কুপিয়ে তাপসকে হত্যা করা হয়।
ওসি এসএম বদিউজ্জামান জানান, কেন্দ্রের বাইরে দুই মেম্বার প্রার্থীর মধ্যে সংঘর্ষের ঘটনায় তাপস নিহত হয়েছে। 

চাঁদপুর প্রতিনিধি জানান, জেলার শাহরাস্তি উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় আহত এক ছাত্রলীগ কর্মীর মৃত্যু হয়েছে। তার নাম জামাল হোসেন (২৮)। নিহত জামাল শাহরাস্তি পৌর ছাত্রলীগের সদস্য ছিলেন।

শাহরাস্তি থানার এসআই আব্দুল মান্নান জানান, এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। লাশ ময়নাতদন্তের জন্য চাঁদপুর মর্গে পাঠানো হয়েছে।

এছাড়া গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম নওশার (ঘোড়া) কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশ, বিজিপি আনছার ব্যাটেলিয়ানদের সংর্ঘষে একজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন আমাদের গাইবান্ধা প্রতিনিধি। তিনি জানান, রংপুর-ঢাকা মহাসড়কের সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট বন্দরের ফাইভ স্টার মোড় এলাকায় শনিবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। নিহত লেবু মণ্ডল (৩২) স্থানীয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৪র্থ শ্রেণির কর্মচারী ও পার্শ্ববর্তী রংপুরের পীরগঞ্জ উপজেলার জামদানি গ্রামের আব্দুল কাদের মণ্ডলের ছেলে।

/এআর/বিটি/এমও/এসটি/টিএন/

আরও পড়ুন:

ইউপি নির্বাচন ২০১৬ চতুর্থ দফায় ইউপি নির্বাচন সম্পন্ন

সম্পর্কিত
সর্বশেষ খবর
ম্যারাডোনার সংস্পর্শ পাওয়া বাংলাদেশ দলের জুয়েল কেন ‘উধাও’
ম্যারাডোনার সংস্পর্শ পাওয়া বাংলাদেশ দলের জুয়েল কেন ‘উধাও’
আ.লীগের হীরকজয়ন্তী অনুষ্ঠানে দাওয়াত পাবে বিএনপি: ওবায়দুল কাদের
আ.লীগের হীরকজয়ন্তী অনুষ্ঠানে দাওয়াত পাবে বিএনপি: ওবায়দুল কাদের
খুলনায় বজ্রসহ বৃষ্টি
খুলনায় বজ্রসহ বৃষ্টি
কালবৈশাখী বয়ে যেতে পারে সারা দেশে
কালবৈশাখী বয়ে যেতে পারে সারা দেশে
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো