চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনজাতীয় পার্টি ও গণফোরাম প্রার্থীর মনোনয়ন বাতিল

Send
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত : ১৭:২০, ডিসেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১৬, ডিসেম্বর ১৫, ২০১৯

BT New Temp 1

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী জিয়াউদ্দিন আহমদ বাবলু এবং গণফোরাম প্রার্থী উত্তম কুমার চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন। রবিবার (১৫ ডিসেম্বর) যাচাই-বাছাইকালে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করায় এখন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ছয় প্রার্থী। এই আসনে নির্বাচনের জন্য বিভিন্ন দলের মোট আট জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

এ সম্পর্কে হাসানুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জাতীয় পার্টির প্রার্থী জিয়াউদ্দিন বাবলু একজনের ব্যাংক ঋণের গ্যারান্টার ছিলেন। নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার এক সপ্তাহ আগে ঋণ পরিশোধ করতে হয়। কিন্তু তিনি মনোনয়নপত্র জমা দেওয়ার দিন ঋণের টাকা জমা দেন। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়। অন্যদিকে গণফোরাম প্রার্থী উত্তম কুমার যথাযথভাবে পূরণ না করায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়।’

তিনি আরও বলেন, ‘বাতিল হওয়া দুই প্রার্থী চাইলে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। সেক্ষেত্রে আগামী তিন দিনের মধ্যে তাদের কমিশন বরাবর আপিল করতে হবে।’

মনোনয়নপত্র বৈধ ঘোষিত প্রার্থীরা হলেন–আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ, বিএনপি প্রার্থী আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্টের ফরিদুল আলম, স্বতন্ত্র প্রার্থী এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশগুপ্ত।

প্রসঙ্গত, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কার্যকরী সভাপতি মঈন উদ্দিন খান বাদলের মৃত্যুতে চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। গত ১ ডিসেম্বর তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী আগামী ১৩ জানুয়ারি এ আসনে উপনির্বাচন হবে।

/এমএএ/এমওএফ/

লাইভ

টপ