বঙ্গবন্ধুর স্মরণে পাটগাতি ও বাঘিয়ারে নির্মিত হচ্ছে ঘাট

Send
মোজাম্মেল হোসেন মুন্না, গোপালগঞ্জ
প্রকাশিত : ১৩:৪৫, জানুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৫, জানুয়ারি ১৮, ২০২০

নির্মাণাধীন ঘাটজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে টুঙ্গিপাড়ায় মধুমতি নদীর পাড়ে পাটগাতিতে এবং বাঘিয়ার নদী পাড়ে দু’টি ঘাট নির্মাণ করা হচ্ছে। আগামী জুনে ঘাট দু’টির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

টুঙ্গিপাড়া পৌরসভার উদ্যোগে ১৩ কোটি টাকা ব্যয়ে ঘাট দু’টি নির্মাণ করা হচ্ছে। আর বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

বঙ্গবন্ধু স্টিমার বা বড় লঞ্চে করে ঢাকা থেকে থেকে টুঙ্গিপাড়ায় যেতেন। তখন তিনি টুঙ্গিপাড়ার মধুমতি নদী পাড়ের পাটগাতি লঞ্চঘাট বা বাঘিয়ার নদীর পাড়ের লঞ্চঘাটে নামতেন। পরে সেখান থেকে পায়ে হেঁটে বাড়িতে যেতেন। আবার যখন ঢাকায় ফিরতেন তখন ওই ঘাট দু’টির যে কোনও একটি দিয়ে তিনি স্টিমার বা লঞ্চে উঠতেন। ঘাট দু’টিকে স্মরণীয় করে রাখতে টুঙ্গিপাড়া পৌরসভা এ উদ্যোগ নিয়েছে। পাটগাতি ঘাটটি ৯ কোটি আর বাঘিয়ার ঘাটটি ৪ কোটি টাকা ব্যয় করে আধুনিক লঞ্চঘাট নির্মাণ করা হচ্ছে।

নির্মাণাধীন ঘাটটুঙ্গিপাড়ার গিমাডাঙ্গা গ্রামের সিরাজুল হক বিশ্বাস, টুঙ্গিপাড়া গ্রামের বাসিন্দা শেখ বোরহান উদ্দিন জানান, যারা জাতির পিতাকে এই ঘাটে নেমে বাড়িতে হেঁটে যেতে দেখেছেন তারা যেমন খুশি, তেমনি যারা বঙ্গবন্ধুকে দেখেননি তারাও নতুন ইতিহাস জানতে পেরে খুশি।

টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ আহম্মেদ হোসেন মীর্জা বলেন, এই ঘাট নির্মাণের ফলে জাতির পিতার পদচিহ্ন পড়া লঞ্চঘাটগুলো সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারবে। বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে অনেক কিছু। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানগুলো সংরক্ষণের উদ্যোগ হিসেবে ঘাটি নির্মাণ করা হচ্ছে।

নির্মাণাধীন ঘাটগোপালগঞ্জের এলজিইডির  নির্বাহী প্রকৌশলী ফজলুল হক জানান, লঞ্চঘাট দু’টি নির্মাণ হলে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে আসা লোকেরা বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এসব এলাকা দেখার পাশাপাশি বঙ্গবন্ধু সম্পর্কে আরও অনেক কিছু জানতে পারবেন।

 

/এসটি/

লাইভ

টপ