নারায়ণগঞ্জে তিন ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৫৬, জানুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩১, জানুয়ারি ২২, ২০২০

নারায়ণগঞ্জের বন্দর এলাকায় অনুমোদনবিহীন তিনটি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে দুটি ইটভাটা ভেঙে দেওয়া হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে বন্দর উপজেলার দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় এই অভিযান চালানো হয়। পরিবেশ অধিদফতরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম অভিযানে নেতৃত্ব দেন। র‍্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনী এ অভিযানে সহায়তা করে।

অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে, দাসেরগাঁও এলাকার মা-বাবা ব্রিকফিল্ড, ভাই ভাই ব্রিকফিল্ড ও লক্ষণখোলা এলাকার হোম ব্রিকস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, বিধিনিষেধ না মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে পরিচালিত মা-বাবা ব্রিকফিল্ডকে গত বছরের ৪ ডিসেম্বর তিন লাখ টাকা জরিমানা করে ভেঙে দেয় ভ্রাম্যমাণ আদালত। তারপরও নির্দেশ না মেনে পুনরায় কার্যক্রম চালু করে প্রতিষ্ঠানটি। তাই তাদের ২০ লাখ টাকা জরিমানা এবং ইটভাটাটি ভেঙে ফেলা হয়। ভাই ভাই ব্রিকসকে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া সিটি করপোরেশন এলাকায় ছাড়পত্রবিহীন কার্যক্রম চালানোর কারনে হোম ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করে ইটভাটাটি ভেঙে দেওয়া হয়।

পরিবেশ অধিদফতরের জেলা উপ-পরিচালক সাঈদ আনোয়ার জানান, উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত ৭০টি ইটভাটাতেই এ পর্যন্ত অভিযান চালানো হয়েছে। উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে আরও সাতটি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় বৈধ-অবৈধ ৩৫০টি ইটভাটা রয়েছে।

/এনএস/এমওএফ/

লাইভ

টপ