সেপ্টেম্বরে শেষ হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইনের কাজ

Send
নীলফামারী প্রতিনিধি
প্রকাশিত : ১৮:৫১, জুলাই ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫৬, জুলাই ১০, ২০২০




চিলাহাটি স্টেশননীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ির রেল যোগাযোগ স্থাপনের অংশ হিসেবে রেললাইন স্থাপনের কাজ শুরু হয়েছে। করোনাভাইরাসে বেশ কিছুদিন লকডাউন থাকায় এতদিন কাজ বন্ধ ছিল। লকডাউন উঠে যাওয়ার পর বাংলাদেশ অংশের রেললাইনের কাজ শুরু হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে লাইন স্থাপনের কাজ শেষ হওয়ার কথা জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ।

তিনি জানান, রেললাইন বসানোর কাজ শেষ হলে এই রেলপথে ভারতের হলদিবাড়ি হয়ে দার্জিলিংয়ের শিলিগুড়ির সঙ্গে ঢাকা ও মোংলা বন্দরের সরাসরি রেলপথ সংযোগ হবে। বৃহস্পতিবার (৯ জুলাই) বিকালে ও শুক্রবার (১০ জুলাই) সকালে জিএম মিহির কান্তি গুহ চিলাহাটি রেলওয়ে স্টেশনসহ ওই কাজের অগ্রগতি পরিদর্শন ও উপস্থিত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

মিহির কান্তি গুহ উপস্থিত সাংবাদিকদের বলেন, জুনের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির জন্য কাজ পিছিয়ে যায়। চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্মাণ কাজ শেষ করা হবে। কাজ শেষ হলে প্রায় ৫৫ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যকার চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ আবারও সরগম হবে।

রেলওয়ে সূত্রে জানায়, এই কাজের জন্য বাংলাদেশ অংশে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয় হচ্ছে। ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে চিলাহাটি থেকে ভারতের সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার রেলপথ বসানো হচ্ছে। এছাড়া বসানো হবে ২ দশমিক ৩৬ কিলোমিটার লুপ লাইনসহ মোট ৯ দশমিক ৩৬ কিলোমিটার।
অন্যদিকে, ভারতের হলদিবাড়ি থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৫ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ করেছে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ। এখন ভারতের নোম্যান্সল্যান্ড এলাকায় রেললিংক স্থাপন করবে।

শুক্রবার বাংলাদেশ অংশে প্রায় ২ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ শেষ হবে। পুরো কাজ শেষ হলে দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রেললাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর ওই রেলপথ বাংলাদেশের অংশের স্থাপনের কাজের উদ্ধোধন করেছিলেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, পশ্চিম রেলওয়ের প্রধান প্রকৌশলী আল-ফাত্তাহ মাসুদুর রহমান, বিভাগীয় প্রধান যন্ত্র প্রকৌশলী মনতাজুল ইসলাম, মেকানিক্যাল প্রধান কুদরতি খুদা, প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম, রেলের পাকজোনের পিডি আব্দুর রহীম ও ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্স এর প্রকল্প পরিচালক সিয়াফ আহমেদসহ চিলাহাটি রেলস্টশনের স্টাফ।


আরও পড়ুন
দার্জিলিং পর্যন্ত রেল সংযোগ: পুরোদমে কাজ চলছে চিলাহাটি অংশে

/টিটি/

লাইভ

টপ