X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

কর্মবিরতি স্থগিত করেছেন রামেক হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকরা

রাজশাহী প্রতিনিধি
২০ অক্টোবর ২০২২, ১৯:৫৩আপডেট : ২০ অক্টোবর ২০২২, ১৯:৫৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কে জি এম শাহরিয়ারের মৃত্যুকে কেন্দ্র করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে সংঘর্ষের প্রতিবাদে ডাকা কর্মবিরতি স্থগিত করেছেন হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। শুক্রবার (২১ অক্টোবর) সকাল থেকে তারা পুরো দমে কাজে ফিরবেন বলে ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় হাসপাতাল প্রশাসনের সঙ্গে এক আলোচনা সভা শেষে এই ঘোষণা দেন তারা।

হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি মো. ইমরান হোসেন জানান, রোগীদের চিকিৎসার বিষয় মাথায় রেখে তারা কর্মবিরতি স্থগিত করেছেন। বৃহস্পতিবার থেকে হাসপাতালের জরুরি বিভাগে ইন্টার্ন চিকিৎসকেরা কাজে ফিরেছেন। তবে পুরো হাসপাতালে শুক্রবার সকাল থেকে কাজে ফিরবেন।

সভার বিষয়ে ইমরান হোসেন বলেন, হাসপাতালে হামলার ঘটনায় অভিযুক্তদের ২৪ ঘণ্টার মধ্যে আইনের আওতায় আনার কথা তারা বলেছেন। এ ছাড়া হাসপাতালে চিকিৎসকসহ সবার সার্বিক নিরাপত্তার কথা বলা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ফলপ্রসূ কিছু না হলে তারা শনিবার থেকে মানববন্ধনের মতো কর্মসূচি পালন করবেন। সেখানে পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, এই বিষয়ে বৃহস্পতিবার দীর্ঘক্ষণ সভা করেছেন। সভায় ইন্টার্ন চিকিৎসকরা বেশ কিছু দাবি জানিয়েছেন। ইন্টার্ন চিকিৎসকরা তাদের কর্মক্ষেত্রে নিরাপত্তা চান। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় দেখতে চান। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের আশ্বস্ত করেছে। পরে আশ্বাস পেয়ে তারা কাজে ফেরার ঘোষণা দেন। বৃহস্পতিবার বিকাল থেকে চিকিৎসকদের একাংশ হাসপাতালের জরুরি বিভাগে কাজে ফিরেছেন। শুক্রবার সকাল থেকে তারা পুরোদমে কাজে ফিরবেন। হাসপাতালের পরিস্থিতি এখন ভালো।

এদিকে, চিকিৎসকদের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে থানায় মামলা করা হয়েছে। হাসপাতালের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা আনোয়ার হোসেন বাদী হয়ে রাজপাড়া থানায় মামলা করেছেন। মামলায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক ছাত্রকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানি বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্র কীভাবে মারা গেছেন তা নিশ্চিত হওয়া যায়নি। এ ছাড়া ময়নাতদন্ত ছাড়াই তারা লাশ নিয়ে গেছে। যেহেতু হাসপাতালে হামলা হয়েছে এবং ভাঙচুর করা হয় তাই পরিবর্তী নিরাপত্তার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি মামলা করে রাখা হয়েছে।

বুধবার দিবাগত রাতে হাসপাতালে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়ে কর্মবিরতিতে যান ইন্টার্ন চিকিৎসকরা। রাত ১১টার দিকে কর্মবিরতি করে হাসপাতালের সামনে অবস্থান নেন তারা। পরে রাত ১২টার দিকে হাসপাতাল ত্যাগ করার আগে সাংবাদিকদের সামনে ধর্মঘটের ঘোষণা দেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইমরান হোসেন।

বুধবার রাত ৮টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের চারতলার ছাদ থেকে পড়ে আহত হন মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র শাহরিয়ার। পরে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে ৮নং ওয়ার্ডে ভর্তি করা হয়। রাত ৯টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তবে পৌনে এক ঘণ্টা হাসপাতালে থাকলেও শাহরিয়ারকে কোনও চিকিৎসা দেওয়া হয়নি বলে অভিযোগ তুলে হাসপাতালে ভাঙচুর চালিয়ে দুই চিকিৎসককে অবরুদ্ধ করে রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় হাসপাতালের আনসার সদস্য ও ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে রাবি শিক্ষার্থীদের সংঘর্ষ এবং ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এতে রাবির পাঁচ শিক্ষার্থী আহত হন।

এদিকে, চিকিৎসায় অবহেলা ও শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের শাস্তি এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থার দাবিতে হাসপাতালের সামনে অবস্থান নেন রাবি শিক্ষার্থীরা। এ সময় তারা তিন দফা দাবি আদায়ে বিক্ষোভ করে। রাত ২টার দিকে তদন্ত কমিটি গঠন ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থার আশ্বাস দিলে হাসপাতাল ত্যাগ করেন তারা।

/এফআর/
সম্পর্কিত
চট্টগ্রামসহ পাঁচ জেলার ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার
পাঁচ জেলায় চলছে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট
৪৮ ঘণ্টার ধর্মঘটে বান্দরবানে দূরপাল্লার যান চলাচল বন্ধ
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা