X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কার্যালয়ে এসে দণ্ডপ্রাপ্তের নাম পাল্টে ফেললেন ইউএনও

বগুড়া প্রতিনিধি
২১ মার্চ ২০২৩, ১৮:৩৯আপডেট : ২১ মার্চ ২০২৩, ২০:০৮

বগুড়ায় করতোয়া নদী ভরাট করে সড়ক নির্মাণের দায়ে বেসরকারি সংস্থা টিএমএসএসের সিনিয়র সহকারী পরিচালক নজিবর রহমানকে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিলেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২০ মার্চ) দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজা পারভীন এ সাজা দিলেও সন্ধ্যায় নিজ কার্যালয়ে বসে দণ্ডপ্রাপ্তের নাম পরিবর্তন করে মম ইন ইকোপার্কের ব্যবস্থাপক জাকিরুল ইসলামকে দায়ী করেন।

জরিমানার টাকা পরিশোধ না করায় জাকিরুলকে কারাগারে পাঠানো হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের রায়ে মানুষ খুশি হলেও পরে রায় পরিবর্তন করে অন্যজনকে জেলে পাঠানোর ঘটনায় নানা আলোচনা ও সমালোচনা সৃষ্টি হয়েছে। ইউএনও এই ঘটনাকে ‘সঠিক’ উল্লেখ করলেও আইনজীবীরা বলছেন, ‘অন্যায় ও আইনের দৃষ্টিতে অবৈধ’।

আদালত ও স্থানীয় সূত্রে জানা গেছে, বগুড়া সদর উপজেলার নওদাপাড়া এলাকায় টিএমএসএসের মম ইন ইকোপার্কের ভেতরে দীর্ঘদিন ধরে করতোয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, আবর্জনা ফেলে নদী ভরাট করে রাস্তা নির্মাণ, নদীর গতিপথ পরিবর্তনসহ বিভিন্ন অভিযোগ ওঠে। অভিযোগ পেয়ে বগুড়া সদরের ইউএনও ফিরোজা পারভীন গত শনিবার ওই পার্কে অভিযান চালান। এ সময় টিএমএসএসের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে আরা বেগম ঘটনাস্থলে এসে দাবি করেন, ভরাট করা জায়গাটি তার। আর এলাকাবাসীর পারাপারের স্বার্থে করতোয়া নদীতে রাস্তা নির্মাণ করেছেন। পরে তিনি আদালতকে মুচলেকা দেন যে জায়গাটি মাপ না হওয়া পর্যন্ত কাজ বন্ধ থাকবে।

সোমবার ইউএনও আবারও ঘটনাস্থলে যান। সেখানে বগুড়া পানি উন্নয়ন বোর্ড, ভূমি অফিস ও টিএমএসএসের সার্ভের এবং দায়িত্বশীল কর্মকর্তারা করতোয়া নদীর সীমানা চিহ্নিত করেন। এলাকাবাসী সাক্ষ্য দেন, রাস্তাটি টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরা বেগম নির্মাণ করছেন। ফোনে হোসনে আরা বেগম দাবি করেন, বগুড়া পৌরসভা কর্তৃপক্ষ ওই স্থানে আবর্জনা ফেলছে।

এই বিষয়ে ইউএনও মেয়রকে জিজ্ঞাসা করেন। মেয়র রেজাউল করিম বাদশা ইউএনওকে জানান, টিএমএসএসের নির্বাহী পরিচালকের ইচ্ছা অনুসারে আবর্জনা ফেলা হচ্ছে।

এদিকে মুচলেকা দেওয়ার পরও আবর্জনা ও মাটি ফেলা অব্যাহত, নদী দখল করে রাস্তা নির্মাণ করায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীনের ভ্রাম্যমাণ আদালত পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ সালের ১৫ ধারায় টিএমএসএসের সিনিয়র সহকারী পরিচালক ঠেঙ্গামারা এলাকার মৃত হামিদুর রহমানের ছেলে নজিবর রহমানকে ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এদিকে, সন্ধ্যায় টিএমএসএসের নির্বাহী পরিচালক ড. হোসনে আরা মম ইন ইকোপার্কের ব্যবস্থাপক জাকিরুল ইসলামকে সঙ্গে নিয়ে ইউএনও কার্যালয়ে যান। তিনি রায় পরিবর্তনের জন্য আলোচনা করেন। এ সময় নজিবর রহমানকে পরিবর্তন করে জাকিরুলকে আসামি করা হয়। জরিমানার টাকা পরিশোধ না করায় তাকে বগুড়া কারাগারে পাঠানো হয়। আসামি পরিবর্তনের বিষয়টি জানাজানি হলে ব্যাপক আলোচনা ও সমালোচনা সৃষ্টি হয়।

এই বিষয়ে বগুড়া আইনজীবী সমিতির সিনিয়র সদস্য আবদুল লতিফ ববি জানান, ভ্রাম্যমাণ আদালতে তাৎক্ষণিকভাবে শাস্তির বিধান রয়েছে। অপরাধ সংঘটিত হওয়ার পর সেখানে যাকে পাওয়া যাবে তাকেই শাস্তি দিতে হবে। পরে রায় পরিবর্তন করে অন্য কাউকে সাজা দেওয়ার সুযোগ নেই। এটা আইনের দৃষ্টিতে অবৈধ ও ন্যায় বিচার পরিপন্থি। একই ধরনের মন্তব্য করেছেন জেলার অতিরিক্ত সরকারি কৌঁসুলি নাসিম আহমেদ।

এ প্রসঙ্গে ইউএনও ফিরোজা পারভীন জানান, ঘটনাস্থলে সবাই তথ্য দিয়েছিলেন নজিবর রহমান দায়ী। তাই তাকে জরিমানা অনাদায়ে জেল দেওয়া হয়েছিল। পরে জানা যায়, এর সঙ্গে ইকোপার্কের ব্যবস্থাপক জাকিরুল ইসলাম জড়িত। তাই তাকে আসামি করা হয়েছে। জরিমানা না দেওয়ায় জেলে পাঠানো হয়েছে। এতে আইনি জটিলতা দেখা দেয়নি।

/এফআর/
সম্পর্কিত
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
বিআরটিএর অভিযানে বাড়তি ভাড়া ফেরত পেলেন যাত্রীরা
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অভিযানে আটকমাদকের মূলহোতাকে বাঁচাতে ‘টাকার বিনিময়ে’ বসলো ভ্রাম্যমাণ আদালত
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি