X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
রাজশাহীতে বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে ৯ মামলা 

বিএনপি নেতা চাঁদ লাপাত্তা, খুঁজছে পুলিশ

রাজশাহী প্রতিনিধি
২৪ মে ২০২৩, ২১:১১আপডেট : ২৪ মে ২০২৩, ২১:১১

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার পর থেকে লাপাত্তা রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ। তাকে গ্রেফতারে খুঁজছে পুলিশ। গত ছয় দিন ধরে তার কোনও খোঁজ পাচ্ছে না বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে, প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার পর থেকে রাজশাহীর সাত থানায় চাঁদসহ বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ৯টি মামলা করা হয়েছে। এর মধ্যে তিন মামলায় চাঁদকে একমাত্র আসামি করা হয়। পুঠিয়া থানায় একটি মামলা করেন উপজেলা আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ। কাশিয়াডাঙ্গা থানায় আরেকটি মামলা করেন এসআই আরমান হোসেন। মোহনপুর থানায় তৃতীয় মামলাটি করেন উপজেলা যুবলীগের সহ-সভাপতি একরামুল হক।

বাকি ছয় মামলায় চাঁদসহ দুই শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এসব মামলার বাদী পুলিশ। এর মধ্যে ৮৫ নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যে ২৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ জানায়, পুঠিয়া থানায় প্রথম দায়ের করা মামলায় প্রধানমন্ত্রীকে প্রাণনাশের হুমকির অভিযোগ আনা হয়েছে। এতে চাঁদকে একমাত্র আসামি করা হয়। পরে চাঁদকে একমাত্র আসামি করে কাশিয়াডাঙ্গা ও মোহনপুর থানায় দুটি মামলা করা হয়।

থানা পুলিশ সূত্রে জানা গেছে, চাঁদসহ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বোয়ালিয়া ও কাশিয়াডাঙ্গা থানায় দুটি করে মামলা হয়েছে। এ ছাড়া চন্দ্রিমা, রাজপাড়া, কর্ণহার, পুঠিয়া ও মোহনপুর থানায় একটি করে মামলা হয়েছে। এসব মামলায় ৮৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। 

গত শুক্রবার (১৯ মে) বিকালে পুঠিয়া উপজেলার শিবপুর স্কুল মাঠে ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে জেলা ও মহানগর বিএনপি আয়োজিত সমাবেশে আবু সাঈদ চাঁদ তার বক্তব্যে বলেন, ‘১০ দফা নয়, এক দফা এক দাবি। শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করাই ছাড়বো।’

সেই বক্তব্যের ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এরই মধ্যে সোমবার রাতে পুঠিয়ার বানেশ্বর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বাদী হয়ে পুঠিয়া থানায় চাঁদের বিরুদ্ধে মামলা করেন। এরপর থেকে তার বিরুদ্ধে একের পর এক মামলা হতে থাকে।

পুলিশের এতগুলো মামলা করার বিষয়ে জানতে চাইলে মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম বলেন, ‘নাশকতার ব্যাপারে পুলিশের কাছে গোয়েন্দা তথ্য ছিল। আসামিরা বিভিন্ন জায়গায় একত্রিত হয়ে নাশকতার চেষ্টা করছেন ও করেছেন। পুলিশের ওপর হামলা ও সরকারি জানমাল ধ্বংসের চেষ্টা করেছেন। ঘটনার সময়গুলো কাছাকাছি হওয়ায় মামলাগুলো পরপর হয়েছে।’

পুলিশ জানায়, গত শুক্রবার রাতে বোয়ালিয়া মডেল থানায় বিস্ফোরক আইনে মামলা করেন থানার এসআই ইফতেখার মোহাম্মদ আল আমিন। মামলায় ১৩ বিএনপি নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করা হয়। ওই দিন সন্ধ্যায় ১১ জনকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে ছাত্রদল-যুবদল নেতাও রয়েছেন। 

একই থানায় গত সোমবার দ্বিতীয় মামলাটি করেন এসআই মাহফুজুর রহমান। এতে ১১ জনের নাম উল্লেখসহ ২০-২৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়। এর মধ্যে মহানগর বিএনপির নেতারা আছেন। এ মামলায় চার জনকে গ্রেফতার করা হয়।

কাশিয়াডাঙ্গা থানায় বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে ও বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা করা হয়েছে। সোমবার প্রথম ও মঙ্গলবার দুটি মামলা হয়েছে। এর মধ্যে বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলায় চাঁদকে আসামি করা হয়। এটির বাদী এসআই আরমান হোসেন। এতে ১১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করা হয়। বিশেষ ক্ষমতা আইনে করা মামলার বাদী থানার এসআই ইমরান হোসেন। এতে চার জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০-২৫ জনকে আসামি করা হয়েছে। উভয় মামলায় তিন জন করে ছয় জনকে গ্রেফতার করা হয়েছে।

গত সোমবার নগরীর রাজপাড়া থানায় রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের উদ্দেশ্যে গোপন বৈঠকের অভিযোগে মামলা করা হয়েছে। থানার এসআই আবদুল জলিল বাদী হয়ে মামলাটি করেন। মামলায় চাঁদসহ বিএনপির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকতকে আসামি করা হয়। ১২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১৫-২০ জনকে আসামি এবং একজনকে গ্রেফতার করা হয়।

বিস্ফোরক নিয়ন্ত্রণ আইনে চন্দ্রিমা থানায় গত শনিবার একটি মামলা করেন থানার এসআই প্লাবন কুমার সাহা। মামলার এজাহার থেকে জানা যায়, আলামত হিসেবে ঘটনাস্থল থেকে বিস্ফোরিত ককটেলের অংশবিশেষ উদ্ধার করা হয়েছে। ককটেল বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে তিন জনকে গ্রেফতার করা হয়।

কর্ণহার থানায় নাশকতার অভিযোগে ১৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করে সোমবার আরেকটি মামলা করা হয়। থানার এসআই আবদুল হাকিম বাদী হয়ে মামলাটি করেন। 

কাশিয়াডাঙ্গা থানায় করা প্রথম মামলায় এবং রাজপাড়া থানার মামলায় আসন্ন সিটি করপোরেশন নির্বাচন বানচালের চেষ্টা ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের গোপান বৈঠক করার অভিযোগ আনা হয়েছে। এই দুটি এজাহারে চাঁদের বক্তব্যের প্রসঙ্গ উল্লেখ করা হয়। নগরীর অন্য মামলাগুলোতে নাশকতামূলক কর্মকাণ্ডের উদ্দেশ্যে গোপন বৈঠকের উল্লেখ করা হয়। এসব মামলার এজাহারে আলামত হিসেবে বিস্ফোরিত বা অবিস্ফোরিত ককটেল উদ্ধারের কথা বলা হয়েছে।

মামলা ও গ্রেফতারের বিষয়ে মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী বলেন, ‘শহরের কোথাও একটি পটকাও ফোটেনি। অথচ পুলিশ বিস্ফোরক নিয়ন্ত্রণ আইনে মামলা দিচ্ছে। এ পর্যন্ত ২৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। চাঁদকে গ্রেফতার না করা পর্যন্ত পুলিশ আরও গায়েবি মামলা দেবে বলে আশঙ্কা করছি।’

ঘটনার পর থেকে চাঁদকে গ্রেফতারে তৎপর রয়েছে পুলিশ উল্লেখ করে চারঘাট মডেল থানার ওসি মাহবুবুল আলম বলেন, ‘পুলিশের বিভিন্ন ইউনিট অভিযান চালাচ্ছে। দ্রুত সময়ের মধ্যে তাকে গ্রেফতার করা হবে।’

চাঁদকে গ্রেফতারের জন্য সব ধরনের চেষ্টা চলছে জানিয়ে পুঠিয়া থানার ওসি ফারুক হোসেন বলেন, ‘তিনি বাড়িতে নেই। বিভিন্ন স্থানে অভিযান চালানো হচ্ছে। কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে তিনি বেশি দিন লুকিয়ে থাকতে পারবেন না। গোয়েন্দা নজরদারি চলছে। দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করা যাবে।’

এ ব্যাপারে মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম বলেন, ‘চাঁদকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।’

/এএম/
সম্পর্কিত
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
ঢাবির জগন্নাথ হলে বসে প্রাথমিকের প্রশ্নের সমাধান!
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন