X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘প্রধানমন্ত্রী একজন মায়ের মমতায় দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন’

রাজশাহী প্রতিনিধি
২০ মার্চ ২০২৪, ২১:৩১আপডেট : ২০ মার্চ ২০২৪, ২১:৩১

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার সবসময় মানুষের পাশে আছে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২০ মার্চ) দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুরে শেখ রাসেল পৌর অডিটোরিয়ামে বাগমারা উপজেলা মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগ নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শের কর্মীরা বিপদে-আপদে সবসময় মানুষের পাশে আছে। কারণ বঙ্গবন্ধু সারাজীবন জনমানুষের জন্য রাজনীতি করেছেন। তিনি দেশটাকে স্বাধীন করে দিয়েছেন। কীভাবে এ দেশের মানুষের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক মুক্তি মিলবে, প্রতিটি মানুষ ভালো থাকবে- সে চেষ্টাই তিনি করে গেছেন।’

বঙ্গবন্ধুর মতোই তার কন্যা দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করছেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে হতদরিদ্রের হার বেশি ছিল, তা এখন অর্ধেকের বেশি নিচে নেমে এসেছে। দরিদ্রের হার ৪১ থেকে ১৮ ভাগে এবং হতদরিদ্রের হার ২১ থেকে ৫.৬ ভাগে নেমে এসেছে। এটা সম্ভব হয়েছে শেখ হাসিনার জন্য। কারণ তিনি একজন মায়ের মমতায় দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। নানা প্রতিকূলতা থাকা সত্ত্বেও তিনি দেশের মানুষের কল্যাণের জন্য কাজ করে চলেছেন। ছেলেমেয়েরা কীভাবে লেখাপড়া করবে, কারও অসুখ হলে কীভাবে চিকিৎসা পাবে, মাথা গোঁজার ঠাঁই না থাকলে কীভাবে মাথা গোঁজার ঠাঁই দেওয়া যায়, কীভাবে মানুষের পুষ্টিমান নিশ্চিত করা যায় সেজন্য তিনি প্রতিটি মুহূর্ত অক্লান্ত পরিশ্রম করছেন।’ তিনি শেখ হাসিনা সরকারের বিগত ১৫ বছরের বিভিন্ন খাতের উন্নয়ন তুলে ধরেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকার মানেই হচ্ছে মানুষের সরকার, জনবান্ধব সরকার। প্রধানমন্ত্রী সারা দেশে প্রায় সব প্রকার ভাতা চালু করেছেন। বিধবাভাতা, বয়স্কভাতা, মাতৃত্বকালীন ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, প্রতিবন্ধী ভাতা দেওয়া হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী দেওয়া হচ্ছে। আমাদের আর্থিক সচ্ছলতা বাড়ার সঙ্গে সঙ্গে সব ভাতা ভোগীর সংখ্যা ও ভাতার হার বাড়ানো হচ্ছে।’

বিভিন্ন রিপোর্ট ও পরিসংখ্যানের ভিত্তিতে কোথাও কোথাও শতভাগ ভাতা দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘চাইলেই কোথাও ১০০ ভাগ মানুষকে ভাতা দেওয়া সম্ভব নয়।’

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রসঙ্গ তুলে ধরে মন্ত্রী বলেন, ‘রোজার মধ্যে একটি অসাধু চক্র নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়িয়ে মানুষকে কষ্ট দিচ্ছে। মানুষ যাতে স্বস্তিতে থাকে সেজন্য সরকারের সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে।’ এ জন্য তিনি পণ্য কেনার ক্ষেত্রে সবাইকে সজাগ থাকার পরামর্শ দেন।

এ সময় তিনি রাষ্ট্রীয় সম্পদের অপচয় হয় স্থানীয় পর্যায়ে এমন উদ্যোগ না নেওয়ার পরামর্শ দিয়ে যেসব উদ্যোগ বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সম্পৃক্ততা থাকবে সেগুলো বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস দেন। তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রত্যেককে সৎ, অসাম্প্রদায়িক, মানবিক, সহিষ্ণু, সহমর্মী ও সমস্যা সমাধানে পারদর্শী মানুষ হয়ে গড়ে উঠতে উদ্বুদ্ধ করেন।

বাগমারা উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কহিনুর বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা রাখেন- রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদ, রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাকিরুল ইসলাম সান্টু, তাহেরপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আবু বাক্কার মৃধা মুনসুর, রাজশাহী জেলার মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভিন প্রমুখ।

/এফআর/
সম্পর্কিত
‘ধর্মীয় আচরণের ক্ষেত্রে আরও মনোযোগী হলে অতিরিক্ত মুনাফা করার মানসিকতা থাকবে না’
শুধু ফেব্রুয়ারি নয়, বছর জুড়ে বাংলা ভাষার চর্চা করতে হবে: দীপু মনি
প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার হবে: সমাজকল্যাণমন্ত্রী
সর্বশেষ খবর
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই