X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কুয়াশার চাদরে ঢাকা পড়েছিল পঞ্চগড়

সাজ্জাদুর রহমান, পঞ্চগড়
১১ অক্টোবর ২০২১, ১২:৪৭আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১২:৪৭

দিনে গরম এবং শেষ রাতের দিকে হালকা ঠাণ্ডা প্রকৃতিতে পরিবর্তনের জানান দিচ্ছে। কুয়াশার চাদরে ভর করে আসছে শীত। হিমালয় কন্যাখ্যাত পঞ্চগড়ে যেন এবার শীত আগেভাগেই নামবে। সোমবার (১১ অক্টোবর) সকালে দেখা যাওয়া মৌসুমের প্রথম কুয়াশা তেমনটাই জানান দিয়েছে। সকাল  ৮টা পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা ‍ছিল পুরো জেলা। ঘন কুয়াশার কারণে সড়কে বাতি জ্বালিয়ে চলাচল করেছে যানবাহন।  

স্থানীয়রা জানান, জেলায় গত কয়েকদিন ধরেই দিনের বেলা গরম ও শেষ রাতে শীত অনুভূত হচ্ছে। রবিবার (১০ অক্টোবর) গভীর রাতে আকস্মিক ঘনকুয়াশা দেখা দেয়। এর রেশ ছিল সকাল অবধি। তবে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত গরম ভাব ছিল। ফ্যানও চালাতে হয়েছে। কিন্তু শেষ রাতে হালকা কাঁথা কম্বল গায়ে দিতে হয়েছে।

সড়কে বাতি জ্বালিয়ে চলাচল করেছে বিভিন্ন যানবাহন সোমবার (১১ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা ছিল সবকিছু। ধান ক্ষেত মাঠ-ঘাট, গাছপালা, ঘরবাড়িসহ চারদিক কুয়াশায় ভিজেছে। কুয়াশার কারণে সকালে সড়কে লাইট জ্বালিয়ে চলাচল করেছে বিভিন্ন যানবাহন। সকাল ৮টার পর সূর্যের মুখ দেখা গেলে ধীরে ধীরে কুয়াশাও কেটে যায়। 
 
নিয়াজ আল শাহরিয়ার নামে এক শিক্ষার্থী জানান, পঞ্চগড়ে শীতের আমেজ শুরু হয়েছে। ভোর বেলা কাঁথা কম্বল নিতে হচ্ছে।
  
জেলার সদর উপজেলার পঞ্চগড় ইউনিয়নের পূর্ব শিংপাড়া গ্রামের বৃদ্ধ আব্দুর রহমান (৮০) বলেন, ‘শীত শুরু হয়ে গেছে। আইজ রাইত থেকে কুয়াশা পড়ছে। বিহান (সকাল) বেলাও কুয়াশা দেখা যাছে। এইবার আগতে শীত নামিল মনে হচ্ছে।’
 
কুয়াশায় ঢাকা পড়ে মাঠ-ঘাট  একই গ্রামের সোহেল রানা বলেন, দিনের বেলার গরম সন্ধ্যা থেকে রাত অবধি চলছে। আবার শেষ রাতে ঠাণ্ডা লাগছে। আজকে তো কুয়াশা বৃষ্টি হয়েছে। সকাল বেলা মাঠ-ঘাট, ঘর-বাড়ি কুয়াশার বৃষ্টিতে ভিজে গেছে। 

তবে আব্দুল আজিজ নামে এক পথচারী বলেন, দিনে গরম আর রাতে শীত অনুভূত হচ্ছে। এমন বিচিত্র আবহাওয়ার কারণে সর্দি-জ্বর, ডায়রিয়া শুরু হয়েছে।
 
তেতুঁলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, সোমবার সকাল সাড়ে ছয়টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস। গত এক মাসের মধ্যে এটি সর্বনিম্ন তাপমাত্রা। সপ্তাহজুড়ে ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠানামা করেছে। মৌসুমি বায়ুর প্রভাব হ্রাস পাওয়ায় উত্তর পশ্চিমের বায়ুর প্রভাবে এবং ঋতু পরিবর্তনের কারণে আগাম কুয়াশা দেখা দিয়েছে। 

 পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. সিরাজউদ্দোলা পলিন বলেন, জেলায় আগাম শীত পড়ে। শীত ও আবহাওয়াজনিত কারণে শিশুরা ডায়েরিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছেন। এ কারণে বর্তমানে হাসপাতালগুলোর ইনডোর ও আউটডোরে শিশু রোগীর চাপ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ৮২ জন শিশু ভর্তি হয়েছেন। 

 জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, পঞ্চগড়ে শীতের আমেজ শুরু হয়েছে। হিমালয় কন্যা হিসেবে পঞ্চগড়ে শীতের প্রকোপ বরাবরই বেশি। সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিত্তবানদের সহযোগিতায় প্রতিবছর জেলা প্রশাসন পঞ্চগড়ের শীতার্ত মানুষদের পাশে দাঁড়ায়। এবারও সবাইকে শীতার্তদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 



/টিটি/
সম্পর্কিত
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
এক জনপদজুড়ে শুধুই আক্ষেপের গল্প
এক গ্রামে অর্ধশতাধিক পাখির মৃত্যু
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক