X
বুধবার, ০৬ জুলাই ২০২২
২১ আষাঢ় ১৪২৯

১০ মাসে হিলি স্থলবন্দরে রাজস্ব ঘাটতি ২৮ কোটি টাকা

আপডেট : ১৭ মে ২০২২, ১৯:২৫

দিনাজপুরের হিলি স্থলবন্দরে চলতি ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৮ কোটি ৪৫ লাখ টাকা। অর্থবছরের ১০ মাসে বন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩৮১ কোটি ৭৬ লাখ টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে ৩৫৩ কোটি ৪৫ লাখ টাকা। অর্থবছরের বাকি সময়ে এনবিআর নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব বলে আশা করছে কাস্টমস কর্তৃপক্ষ।

হিলি স্থল শুল্ক স্টেশন কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে হিলি স্থলবন্দরে নির্ধারিত লক্ষ্যমাত্রার বাড়তি ৮৭ কোটি টাকা রাজস্ব আহরণ হয়। যার কারণে চলতি ২০২১-২২ অর্থবছরে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪৫৩ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে হিসাবে অর্থবছরের প্রথম জুলাই মাসে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩৬ কোটি ৩৫ লাখ টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে ৩৩ কোটি ৫৮ লাখ টাকা। আগস্ট মাসে ৪৩ কোটি ৯৬ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ২৬ কোটি ৬৯ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে ৩৭ কোটি ৯৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৫ কোটি ১৯ লাখ টাকা।

অক্টোবর মাসে ৩৯ কোটি দুই লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৪ কোটি ৩১ লাখ টাকা। নভেম্বর মাসে ৪০ কোটি ৩২ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩২ কোটি ৫৪ লাখ টাকা। 

ডিসেম্বর মাসে ৩০ কোটি ২৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩২ কোটি ৪৬ লাখ টাকা। জানুয়ারি মাসে ৩৪ কোটি ১২ লাখ টাকার বিপরীতে আহরণ হয়েছে ৪৩ কোটি ৩৩ লাখ টাকা। 

ফেব্রুয়ারি মাসে ৩৪ কোটি ৪৭ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৯ কোটি ৩৭ লাখ টাকা। মার্চ মাসে ৪২ কোটি ৫৪ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৭ কোটি ৬৬ লাখ টাকা। এপ্রিল মাসে ৪২ কোটি ৮১ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ হয়েছে ৩৮ কোটি ২৭ লাখ টাকা। 

চলতি ২০২১-২২ অর্থবছরের ১০ মাসে বন্দর থেকে ৩৫৩ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব আহরণ হয়েছে। একই সময়ে ২০২০-২১ অর্থবছরের ১০ মাসে রাজস্ব আহরণ হয়েছিল ৩৫০ কোটি টাকা। হিসাবে বিগত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে তিন কোটি ৪৫ লাখ টাকা বেশি আহরণ হয়েছে। যা দশমিক ৯০ শতাংশ প্রবৃদ্ধি।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বাংলা ট্রিবিউনকে বলেন, বন্দর থেকে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণ না হওয়ার কারণ গত অর্থবছরে রেয়াতি হারে চাল আমদানির সুযোগ দেওয়ায় পর্যাপ্ত পরিমাণ আমদানি হয়েছিল। যার কারণে সে সময় রাজস্ব আহরণ বেশি হয়েছিল। কিন্তু বর্তমানে চাল আমদানিতে শুল্কহার বৃদ্ধি থাকায় বন্দর দিয়ে চাল আমদানি পুরোপুরি বন্ধ রয়েছে। বিগত অর্থবছরের ফেব্রুয়ারি মাসে ৪২ হাজার ৮৯০ টন চাল আমদানি হয়। যা থেকে রাজস্ব আসে ২৩ কোটি ৭১ লাখ টাকা। কিন্তু চলতি অর্থবছরের ফেব্রুয়ারি মাসে ৩৬ টন চাল আমদানি হয়েছে। যা থেকে রাজস্ব এসেছে ২৪ লাখ ৬১ হাজার টাকা। একইভাবে গত অর্থবছরের মার্চ মাসে ৫৫ হাজার ৪০ টন চাল আমদানি হয়। যা থেকে রাজস্ব আসে ৩০ কোটি সাত লাখ টাকা। চলতি অর্থবছরের মার্চ মাসে কোনও চাল আমদানি হয়নি। 

তিনি বলেন, গত অর্থবছরের এপ্রিল মাসে ৫৬ হাজার ৫৫১ টন চাল আমদানির বিপরীতে ২৮ কোটি ৯২ লাখ টাকা রাজস্ব আসে। চলতি অর্থবছরের এপ্রিল মাসে চাল আমদানি হয় ৩২ টন। যা থেকে রাজস্ব এসেছে ২২ লাখ টাকা। আমরা প্রত্যাশা করছি, অর্থবছরের শেষ দুই মাসে বন্দর দিয়ে সব ধরনের পণ্যের আমদানি বৃদ্ধি পায়। সেই ধারা যদি চলতি অর্থবছরের বাকি দুই মাসে অব্যাহত থাকে, বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি বৃদ্ধি পায় তাহলে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে। তাছাড়া রেয়াতি হারে চাল আমদানির সুযোগ বিগত বছরের তুলনায় সরকার যদি পুনরায় চলতি অর্থবছরেও প্রদান করে তাহলে এবারও লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

/এএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
বন্যাকবলিত মানুষের পাশে আমিরাত প্রবাসীরা
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
গরু ব্যবসায়ীদের ৩০ লাখ টাকা ও ১০টি গরু ডাকাতি
গরু ব্যবসায়ীদের ৩০ লাখ টাকা ও ১০টি গরু ডাকাতি
এ বিভাগের সর্বশেষ
দেশে প্রবেশকালে নদে ডুবে মৃত্যু, দুদিন পর মরদেহ দিলো বিএসএফ
দেশে প্রবেশকালে নদে ডুবে মৃত্যু, দুদিন পর মরদেহ দিলো বিএসএফ
৪ মন্দিরের প্রতিমা ভাঙচুর, যুবক আটক
৪ মন্দিরের প্রতিমা ভাঙচুর, যুবক আটক
রাতের আঁধারে কেটে দিলো দুই ভাইয়ের লাগানো ৩৫২ মাল্টা গাছ
রাতের আঁধারে কেটে দিলো দুই ভাইয়ের লাগানো ৩৫২ মাল্টা গাছ
দুর্ঘটনার আগমুহূর্তে ট্রাকচালকের হাতে সিগারেট কানে মোবাইল
রংপুরে ট্রাকচাপায় নিহত ৫দুর্ঘটনার আগমুহূর্তে ট্রাকচালকের হাতে সিগারেট কানে মোবাইল
অটোরিকশায় ট্রাকের ধাক্কায় নিহত বেড়ে ৫
অটোরিকশায় ট্রাকের ধাক্কায় নিহত বেড়ে ৫