X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যে কারণে করতোয়ায় ভয়াবহ নৌকাডুবি

আরিফুল ইসলাম রিগান,পঞ্চগ‌ড়ের কর‌তোয়া তীর থে‌কে
২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:৩০আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২২:৩২

পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় এ পর্যন্ত ৫০ মরদেহ উদ্ধার হয়েছে। অতীতে এমন নৌকাডুবি ও একসঙ্গে এত মানুষের প্রাণহানি দেখেনি পঞ্চগড়বাসী। তাহলে এত বড় দুর্ঘটনার দায় কার? দায়িত্বশীলদের ভূমিকা কী ছিল? করতোয়ার আউলিয়ার ঘাটে গিয়ে এসব প্রশ্নের উত্তর খুঁজেছেন বাংলা ট্রিবিউনের এই প্রতিনিধি।

এই নৌকাডুবির ঘটনায় প্রতিনিধির সঙ্গে একাধিক প্রত্যক্ষদর্শীর কথা হয়। তারা বলছেন, পর্যাপ্ত নৌকার অভাব, অব্যবস্থাপনা আর ইজারাদারের খামখেয়ালির পাশাপাশি পুণ্যার্থীদের সচেতনতার অভাবেই এই ভয়াবহ নৌকাডুবি আর প্রাণহানির ঘটনা ঘটেছে। অথচ একটু সতর্ক থাকলেই এত প্রাণ রক্ষা করা যেতো।

আরও পড়ুন: দ্বিতীয় দিনের অভিযান স্থগিত, মৃতের সংখ্যা বেড়ে ৫০

আউলিয়ার ঘাট ও এর আশপাশে নিয়মিত নৌকা নিয়ে বিচরণ করেন সুমন দাস। তিনি বলেন, ‘এই ঘাটে প্রতিদিন একটি নৌকায় লোক পারাপার করা হয়। যে নৌকা ডুবেছে সেটিই যাতায়াত করে। মহালয়ার পূজায় ওপারে বদেশ্বরী মন্দিরে যাতায়াতের জন্য ওই দিন দুটি নৌকা দেওয়া হয়। এরমধ্যে আবার একটা ছোট ছিল। কিন্তু এত লোকের চাপ ছিল যে ওই নৌকায় মানুষের জায়গা হইতেছিল না। ঘাটে পুলিশ, ফায়ার সার্ভিসের লোকজন, গ্রাম পুলিশ সবাই ছিল। তারা মাইকে বারবার অতিরিক্ত মানুষ উঠতে নিষেধও করছিল। কিন্তু মানুষের চাপ সামাল দেওয়া যায় নাই। নৌকায় শতাধিক লোক উঠছিল। যখন অতিরিক্ত মানুষ উঠেছে তখন নৌকা ঘাটেই ডুবু ডুবু ছিল। এরপরও ওই অবস্থায় নৌকা ছেড়ে দেওয়ায় এ ঘটনা ঘটছে। অথচ ওই দিন তিন চারটা নৌকা দিলে এত মানুষ ডুবে মরে না।”

 ঘাটে ডিউটিতে থাকা গ্রাম পুলিশ দীনবন্ধু বলেন, ‘আমরা সাত জন ডিউটিতে ছিলাম। পুলিশ আর ফায়ার সার্ভিসের লোকজনও ছিল। হ্যান্ডমাইকে বারবার সতর্ক করা হয়। কিন্তু মানুষজন কোনও কথা শোনে নাই। একটি বড় নৌকায় সবাই উঠে পড়ায় নৌকাটা ডুবি গেছে। আর দুই তিনটা নৌকা বাড়িয়ে দিলে এমন ঘটনা ঘটতো না।”

আরও পড়ুন: ‘মা ফিরেছে লাশ হয়ে, বাবা তো ফিরলো না’

ঘাটে দায়িত্ব পালন করা মতিয়ার নামে এক পুলিশ সদস্যের বরাত দিয়ে মিনারুল নামে আরেক পুলিশ সদস্য বলেন, ‘যে অবস্থার কথা শুনেছি তাতে ইজারাদার যদি চারটা নৌকা দিতো তাহলে এই দুর্ঘটনা এড়ানো যেতো।’

দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে করতোয়ার তীরে ছিলেন মাড়েয়া ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড সদস্য মশিয়ার রহমান। তিনি বলেন, এত বড় আয়োজনে ইজারাদারের কোনও সতর্কতা কিংবা প্রস্তুতি ছিল না। মহালয়া উপলক্ষে মানুষের চাপ হবে, এটা সবার জানা। কিন্তু চাপ নিয়ন্ত্রণের জন্য বাঁশের ব্যারিকেডের ব্যবস্থা ছিল না। আবার এত মানুষের জন্য বড় নৌকা ছিল মাত্র একটি। ওই নৌকায় মাড়েয়া ইউপি চেয়ারম্যানও উঠেছিলেন। কিন্তু অতিরিক্ত ভিড়ের কারণে তিনি পরে নেমে যান।

আরও পড়ুন: ধারণক্ষমতার দ্বিগুণ যাত্রী ছিল নৌকায়, নদীর পাড়ে আহাজারি

এই ইউপি সদস্য আরও বলেন, দুর্ঘটনা এড়াতে বদেশ্বরী মন্দির কমিটিরও সতর্ক হওয়া উচিত ছিল। তারা জানতো এদিন মানুষের চাপ বাড়বে। তারা ইজারাদার বা প্রশাসনকে নৌকা বাড়াতে বলতে পারতো। 

 মাড়েয়া ইউনিয়ন আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অখিল রায় বলেন, বদেশ্বরী মন্দির পূজা উদযাপন কমিটি ঘাট ইজারাদারের সঙ্গে বসে মহালয়ার দিন নৌকার সংখ্যা বাড়ানোর অনুরোধ করেছিল। অন্তত ছয়টি নৌকার ব্যবস্থা রাখার জন্য বলা হয়েছিল, কিন্তু তারা সেটা করেননি।

অখিল রায় ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘তারা (ইজারাদার) জানেন যে প্রতিবছর এই সময় ঘাটে প্রচণ্ড ভিড় হয়। কিন্তু ভিড় সামলানোর কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। যার ফলাফল এত প্রাণহানি।’

আরও পড়ুন: দেড় মাস আগে বিয়ে, করতোয়ায় বিচ্ছেদ

প্রত্যক্ষদর্শী শাহীন ও ইউপি সদস্য মশিয়ার রহমান বলেন, নৌকা ছাড়ার আগেই ডুবুডুবু ছিল। তখন ওই অবস্থায় নৌকার মাঝিকে ওপারে যেতে নিষেধ করেন দায়িত্বরত পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা। কিন্তু এরপরও মাঝি নৌকা নিয়ে নদীর মাঝামাঝি পৌঁছে যায়। তখন নৌকা এদিক-ওদিক টলছিল। এ সময় মাঝি নৌকা ঘুরিয়ে আবার ঘাটে ফেরার চেষ্টা করেন। নৌকাটি জোরে ঘোরাতে গিয়ে একদিকে কাত হয়ে উল্টে যায়। মানুষের ওপর মানুষ পড়ে গিয়ে বেশিরভাগ ডুবে যায়। অনেকে সাঁতরে নদীর তীরে ওঠে।

ইউনিয়ন পরিষদের দেওয়া তথ্যমতে, আউলিয়ার ঘাট পঞ্চগড় জেলা পরিষদের অধীন ইজারা দেওয়া হয়। ঘাটটির বর্তমান ইজারাদার আব্দুল জব্বার। তিনি জেলার বোদা উপজেলার কুমারপাড়া গ্রামের বাসিন্দা। দুর্ঘটনার বিষয়ে জানতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।

 এদিকে নৌকাডুবির ঘটনা তদন্তে কাজ শুরু করেছে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি। কমিটির প্রধান ও পঞ্চগড় জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় বলেন, ‘আমরা রবিবার তদন্ত কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমাদের কাছে মনে হয়েছে অতিরিক্ত যাত্রী নেওয়ার কারণে নৌকাটি ডুবে গেছে। তবে অন্য অনেক কারণও থাকতে পারে। আমরা এখনও তদন্ত চালিয়ে যাচ্ছি। আশা করছি তদন্ত শেষ করে মঙ্গলবার জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন জমা দিতে পারবো।’

আরও পড়ুন: নৌকাডুবির দায় কার?

অতিরিক্ত যাত্রীর চাপ মোকাবিলায় ঘাট ব্যবস্থাপনায় ইজারাদারের দায়িত্বে অবহেলা ছিল কিনা, এমন প্রশ্নে তদন্ত কমিটির প্রধান বলেন, ‘আমরা ইজারাদারকে খুঁজে পাচ্ছি না। সম্ভবত তিনি পলাতক। সবদিক খতিয়ে দেখে তদন্ত করা হচ্ছে। তবে যাত্রীদের অসচেতনতার কারণে এমন দুর্ঘটনা হয়েছে বলে প্রাথমিক তদন্তে আমাদের কাছে মনে হয়েছে।’

পঞ্চগড় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুহাম্মদ সানিউল কাদের বলেন, জেলা পরিষদ খেয়াঘাটের ইজারা দিলেও নৌযানের তদারকি ও যাত্রী পারাপারের বিষয় দেখে স্থানীয় প্রশাসন। এক্ষেত্রে ইজারাদারের কোনও গাফিলতি থাকলে জেলা প্রশাসন গঠিত কমিটির তদন্তে সেটা বেরিয়ে আসবে। তখন ইজারাদারের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
সেন্টমার্টিনে স্পিডবোট-ডুবি, ১৯ যাত্রীকে জীবিত উদ্ধার
ডুবে যাওয়া ৬ হাজার বস্তা চালের ক্ষতিপূরণ দিতে হবে ঠিকাদার প্রতিষ্ঠানকে
সর্বশেষ খবর
রাজধানীতে মেডিক্যাল শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
রাজধানীতে মেডিক্যাল শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
মুক্তি পাওয়া আসামির প্রবেশন মেয়াদ বাড়ানোর আবেদন, অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
মুক্তি পাওয়া আসামির প্রবেশন মেয়াদ বাড়ানোর আবেদন, অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও