X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

ভুয়া প্রতিযোগীকে সম্মাননা দিয়ে জেলা প্রশাসক বললেন, ‘জানতাম না’

রংপুর প্রতিনিধি
০৩ এপ্রিল ২০২৩, ২২:৪০আপডেট : ০৩ এপ্রিল ২০২৩, ২২:৪০

আমেরিকার প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের নাম ব্যবহার করে ভুয়া বিতর্ক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক বলে বিজয়ী রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী শাহ মুহাম্মদ রাকিব হাসানকে সম্মাননা দিয়েছে জেলা প্রশাসন। রবিবার (২ এপ্রিল) সকালে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে কথিত বিজয়ীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন।

যদিও এর আগেই জানাজানি হয়ে গেছে হোয়াইট হাউজ এ ধরনের কোনও প্রতিযোগিতার আয়োজন এবং কাউকেই বিজয়ী ঘোষণা করেনি। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পরও কেন সম্মাননা স্মারক দেওয়া হলো তা নিয়ে রংপুরে আলোচনা ও সমালোচনার ঝড় চলছে।

তবে পুরো বিষয়টি সম্পর্কে জানতেন না বলে দাবি করে রংপুর সমাজ সেবা অধিদফতরের কর্মকর্তাদের দায়ী করে বলেছেন, এটি কোনোভাবে ঠিক হয়নি। পুরো বিষয়টি তদন্ত করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, এই ঘটনায় সম্প্রতি দেশের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউজের উদ্যোগে ‘ফাইন্ডিং ওয়ার্ল্ড ফিউচার লিডার্স’ আয়োজনে একটি বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশের রংপুরের শাহ মুহাম্মদ রাকিব হাসান নামে এক স্কুল শিক্ষার্থী সেরা বিতার্কিক হয়েছে। এতে বলা হয়, গত ২৭ ফেব্রুয়ারি প্রতিযোগিতাটি শুরু হয় এবং শেষ হয় ১৪ মার্চ। প্রতিযোগিতা হয় অনলাইনে। অংশ নেয় পৃথিবীর বিভিন্ন দেশের ৫৩৪ জন বিতার্কিক।

গণমাধ্যমগুলোর প্রতিবেদনে দাবি করা হয় ‘ভবিষ্যতের নেতা খুঁজতে’ প্রতি বছর দুটি ক্যাটাগরিতে সংসদীয় বিতর্ক আয়োজন করে যুক্তরাষ্ট্র সরকার। একটি ব্রিটিশ সংসদীয় বিতর্ক, অন্যটি এশিয়ান সংসদীয় বিতর্ক। এবারের আয়োজনে চ্যাম্পিয়ন দেশ রাশিয়া। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের ওয়েবসাইটে দেওয়া তথ্য তথ্য অনুযায়ী, রাশিয়ার হল্যান্ড লোপ মিশিগান এবারের বিতর্ক প্রতিযোগিতায় সেরা বক্তা হয়েছে। আর বাংলাদেশি স্কুলছাত্র রাকিব ৫৩৪ জন প্রতিযোগীকে পেছনে ফেলে সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছে। রাকিব টানা ১৪৪টি বিতর্কে অংশ নিয়ে সব কটিতেই বিজয়ী হয়েছে। এর মধ্য দিয়ে হোয়াইট হাউসের রেকর্ড বুকে নাম উঠেছে তার। রাকিবের আগে লুইস অ্যান্ডারসন নামের একজন টানা ১৩৯টি বিতর্কে জিতে রেকর্ড গড়েছিলেন বলে উল্লেখ করা হয়।

এদিকে, গণমাধ্যমের খবরের ফ্যাক্ট চেক করা ‘রিউমার স্ক্যানার’র অনুসন্ধানে উঠে এসেছে, হোয়াইট হাউজ সম্প্রতি এমন কোনও প্রতিযোগিতার আয়োজন করেনি এবং এ বিষয়ে হোয়াইট হাউজ বা প্রেসিডেন্ট জো বাইডেনের কোনও সংশ্লিষ্টতার প্রমাণ মেলেনি। হোয়াইট হাউজের ডোমেইনের সঙ্গে মিল রেখে ভুয়া ওয়েবসাইট তৈরি করে ভুয়া প্রতিযোগিতার বিষয়টি ছড়ানো হয়েছে। রাকিব তার ফেসবুক পোস্টে প্রতিযোগিতার লিগ্যাল ডকুমেন্টস হিসেবে যে ছবিগুলো দিয়েছেন তাতে দুজন মার্কিন কর্মকর্তার জাল স্বাক্ষরের প্রমাণ মিলেছে। তাছাড়া সেখানে দুটি আন্তর্জাতিক গণমাধ্যমকে জড়িয়ে ভুয়া খবরের স্ক্রিনশটও দেওয়া হয়েছিল। এমনকি এই কথিত আয়োজনের পুরস্কার বিতরণীর সভার একটি ছবি রয়েছে ভুয়া সাইটটিতে, যেটি মূলত ২০১৮ সালের বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক প্রতিযোগিতার ছবি।

এই বিষয়ে শিক্ষাবিদ অধ্যাপক সাফিউল আযম বলেন, ‘দেশের নামকরা গণমাধ্যমগুলো এত বড় খবর পরিবেশন করার আগে যাচাইবাছাই করলো না? বিশেষ করে তথ্যপ্রযুক্তির যুগে অনায়াসেই খবরটির সত্যতা যাচাই করা সম্ভব ছিল- তা না করে তারা চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। তবে জনপ্রিয় কয়েকটি অনলাইন পত্রিকাসহ কয়েকটি গণমাধ্যম খবরটির সত্যতা নিশ্চিত না হওয়ায় পরিবেশন করেনি- এ জন্য তাদের ধন্যবাদ প্রাপ্য।’

এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমিতো ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলাম মাত্র। অনুষ্ঠানের আয়োজন করেছে সমাজ সেবা অধিদফতর। তাছাড়াও ভুয়া প্রতিযোগিতার বিষয়টি আমরা জানতাম না। তদন্ত কমিটি করে এর রহস্য উদঘাটন করে দায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। মূলত রংপুরের সমাজ সেবা অধিদফতর এ অনুষ্ঠানের করেছিল। সেখানে রাকিবকে একটি ক্রেস্ট দিয়ে সম্মাননা দেওয়া হয়।’

জেলা সমাজ সেবা কর্মকর্তা আব্দুল মতিন বলেন, ‘দেশের জনপ্রিয় অনেক গণমাধ্যমে খবরটি প্রকাশিত হওয়ায় আমরা বিশ্বাস করে সম্মাননা দিয়েছি। এখানে কোনও খারাপ উদ্দেশ্য ছিল না।’ তবে খবরটি ভুয়া বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়ার পরও কেন সম্মাননা দেওয়া হলো- এমন প্রশ্নে কোনও জবাব দেননি তিনি।

/এফআর/
সম্পর্কিত
১৭ লাখ টাকার জমি দেওয়ার পরও চাকরির জন্য চাইলেন ঘুষ, শিক্ষক কারাগারে
সাবেক ম্যাজিস্ট্রেটের নামে ফেক আইডি, মামলা করতে এসে ধরা
অন্যের হয়ে সরকারি চাকরির মৌখিক পরীক্ষা দিতে এসে ধরা পড়লেন ৩ জন
সর্বশেষ খবর
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
দেশে বেকারের সংখ্যা কেন বাড়ছে?
দেশে বেকারের সংখ্যা কেন বাড়ছে?
শেখ রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা
শেখ রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের