X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ঈদ এলেই ১০০ টাকার ভাড়া ২০০

কুড়িগ্রাম প্রতিনিধি
২৬ জুন ২০২৩, ২১:৩২আপডেট : ২৬ জুন ২০২৩, ২১:৩২

কুড়িগ্রামের রৌমারী-চিলমারী নৌপথে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। ঈদ সামনে রেখে গত দুই দিন ধরে এই নৌপথে ১০০ টাকার স্থলে ২০০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে বলে জানিয়েছেন যাত্রীরা। নিয়মনীতি না মেনে অতিরিক্ত ভাড়া আদায়কে ‘প্রকাশ্য নৈরাজ্য’ উল্লেখ করে অবিলম্বে এটি বন্ধের দাবি জানিয়েছেন তারা। এ নিয়ে প্রশাসনের নীরবতা নিয়েও প্রশ্ন তুলেছেন ভুক্তভোগীরা।

এই নৌপথে যাতায়াতকারী যাত্রীদের সঙ্গে কথা বলে অতিরিক্ত ভাড়া আদায়ের সত্যতা পাওয়া গেছে। টিকিটেও অতিরিক্ত ভাড়া আদায়ের সত্যতা মিলেছে। যাত্রীরা বলছেন, ঈদসহ যেকোনো উৎসবে এভাবে বাড়তি ভাড়া আদায় করা হয়। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও উদ্যোগ না নিয়ে নিষ্ক্রিয় থাকেন। যেন তারা জেনেও জানেন না।

যাত্রীরা বলছেন, এক ধরনের জিম্মি করে ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু দায়িত্বশীলরা কেউ কিছু বলছেন না। গত ঈদেও দ্বিগুণ ভাড়া নেওয়া হয়েছিল। তখনও কোনও ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন। 

ঘাট ইজারাদারের প্রতিনিধিদের দাবি, তারা সিরিয়ালের নৌকায় অতিরিক্ত ভাড়া নিচ্ছেন না। সিরিয়ালের বাইরে যেসব নৌকায় যাত্রী যাচ্ছেন, তাদের কাছে ২০০ কিংবা তারও বেশি ভাড়া আদায় করা হচ্ছে। তবে সিরিয়ালের নৌকার টিকিটে ২০০ টাকা ভাড়া আদায়ের প্রমাণ পাওয়া গেছে।

সোমবার (২৬ জুন) রৌমারী থেকে চিলমারীতে আসা আইনুল বলেন, ‘দুই দিন আগেও টিকিটে ভাড়া ছিল ১০০ টাকা। কিন্তু ঈদ সামনে রেখে রাতারাতি নতুন করে টিকিট ছাপিয়ে ভাড়া ২০০ টাকা করা হয়েছে। কেউ প্রতিবাদ করলেই নৌকা থেকে নামিয়ে দেওয়া হচ্ছে। বিকল্প বাহন না থাকায় যাত্রীরা অতিরিক্ত ভাড়া দিতে বাধ্য হচ্ছেন।’

আব্দুল আলিম নামে এক ব্যক্তি টিকিটের ছবি ফেসবুকে পোস্ট করে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে তিনি লিখেছেন, ‘ঘাটে ব্যাপক দুর্নীতি। এখানে নেই কোনও আইন, নেই কোনও প্রশাসন। ১০০ টাকার নৌকা ভাড়া নিচ্ছে ২০০ টাকা।’

যাত্রীরা বলছেন, চিলমারী-রৌমারী কিংবা রৌমারী-চিলমারী উভয় পথে একই বিড়ম্বনার শিকার হচ্ছেন। কেউ প্রতিবাদ করলে তাকে টিকিটের টাকা ফেরত দেওয়ার ঘটনা ঘটছে। ঈদ এলেই নৌ-যাত্রায় তাদের দুর্ভোগ বেড়ে যায়। এর সমাধান চেয়েছেন ভুক্তভোগী যাত্রীরা।

এ বিষয়ে জানতে টিকিটে থাকা মোবাইল নম্বরে ফোন দেওয়া হয়। ঘাট ইজারাদারের প্রতিনিধি পরিচয় দিয়ে মান্নান নামে এক ব্যক্তি কল রিসিভ করেন। তিনি বলেন, ‘অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। তবে সেটা সিরিয়ালের নৌকায় নয়। নির্দিষ্ট ট্রিপের বাইরে যেসব নৌকা যাচ্ছে, সেগুলোতে ২০০ টাকা কিংবা তারও বেশি ভাড়া নিচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমি রৌমারীর ফলুয়ার চর ঘাটে ইজারাদারের প্রতিনিধি হিসেবে থাকি। এটি ইজারা নিয়েছেন শফিউল আলম। ঘাটটি জেলা পরিষদের। রৌমারী-চিলমারী নৌপথে ভাড়া ৯৩ টাকা। ভ্যাটসহ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সিরিয়ালের নৌকায় এই ভাড়া নেওয়া হচ্ছে।’

নৌকার টিকিটে ২০০ টাকা লেখা প্রসঙ্গে জানতে চাইলে কোনও সদুত্তর দিতে পারেননি মান্নান। বরং তিনি রৌমারীতে চায়ের আমন্ত্রণ জানান।

চিলমারীর বাসিন্দা এবং রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণ-কমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি নাহিদ হাসান বলেন, ‘এটা অবিচার। এই নৌপথের দূরত্ব মাত্র ১১-১৪ কিলোমিটার। তেল খরচ সর্বোচ্চ ৫-৬ লিটার। প্রতিটি নৌকায় অন্তত ১০০ যাত্রী নেওয়া হয়। সে হিসাবে ১০০ টাকা ভাড়া আদায়ও অমূলক। সেখানে ২০০ টাকা ভাড়া নেওয়া জুলুমের শামিল। এটা বন্ধ করা দরকার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানাই।’

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ফরিদুল ইসলাম বলেন, ‘নির্ধারিত ভাড়ার বেশি আদায়ের সুযোগ নেই। আমি খোঁজ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেবো। মানুষের যাতে কষ্ট না হয়, সে ব্যবস্থা নেওয়া হবে।’ বিষয়টি তিনি জেলা পরিষদ চেয়ারম্যানকে অবগত করারও পরামর্শ দেন।

তবে জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো.জাফর আলীর সঙ্গে সোমবার সন্ধ্যায় যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন নম্বর বন্ধ পাওয়া গেছে।

প্রসঙ্গত, চিলমারী নৌবন্দর বর্তমানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ দেখভাল করছে। অপরদিকে রৌমারী ও রাজিবপুর নৌঘাট জেলা পরিষদের আওতায় ইজারা দেওয়া হয়েছে। ফলে রৌমারী-চিলমারী এবং চিলমারী-রৌমারী নৌপথে যাতায়াতকারী যাত্রীদের প্রতিনিয়ত নানা বিড়ম্বনায় পোহাতে হচ্ছে। চিলমারী নৌবন্দরে থাকা বিআইডব্লিউটিএ-এর প্রতিনিধিরা অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি অস্বীকার করে জানিয়েছেন, এতে তাদের কোনও সংশ্লিষ্টতা নেই।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে